সরকারি কর্মচারীদের ১৮ রকমের ছুটি থাকলেও অর্জিত ছুটি খুবই গুরুত্বপূর্ণ-চাকরিশেষে ছুটি বিক্রি করে নগদায় করা যায় – আজ আমরা অর্জিত -গড় ও অর্ধ গড় বেতনে ছুটির হিসাব বের করবো – EL ছুটির হিসাব বের করার পদ্ধতি ২০২৩

যোগদান কাল হতে ছুটির হিসাব – জনাব নাজমুল সাকিব যোগদান ৩১/০৭/২০১৭ করলে ০৩/০৫/২০২৩ তারিখ পর্যন্ত গড় বেতনে কতদিন এবং অর্ধগড় বেতনে কতদিন ছুটি প্রাপ্য হয়? আজ আমরা দু’রকমের অর্জিত ছুটি হিসাব কিভাবে বের করে তা দেখবো। হিসাব করলে দেখা যায় যে, গড় বেতনের ছুটি ৫ মাস ২৪ দিন -শ্রান্তিবিনোদন বাদে, অর্ধ গড় বেতনে ৫ মাস ২৬ দিন ছুটি জমা রয়েছে। চলুন বিস্তারিত দেখে নিই।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর ৩(১) (i) নং বিধিমতে একজন কর্মচারী কর্মকালীন সময়ের প্রতি ১১ দিনের জন্য ১ দিন হিসাবে গড় বেতনে ছুটি অর্জন করিবে। অর্থাৎ ছুটি অর্জনের হার হইবে কর্মকালীন সময়ের ১/১১। সকল কর্মচারী তাহাদের কার্যকালের (নিয়োগের পর হইতে) ১/১১ হারে গড় বেতনের ছুটি অর্জন করিবেন।

পূর্ণ বেতনে অর্জিত ছুটি- (১) প্রত্যেক কর্মচারী তৎকর্তৃক দায়িত্ব পালনে অতিবাহিত কার্যদিবসের ১/১১ হারে পূর্ণ বেতনে ছুটি অর্জন করবেন এবং পূর্ণ বেতনে প্রাপ্য এককালীন ছুটির পরিমাণ চার মাসের অধিক হবে না। (৩) এর পূর্ব অনুমোদন নিয়ে উপযুক্ত কর্তৃপক্ষ বিশেষ অক্ষমতাজনিত ছুটি ও অধ্যয়ন ছুটি মঞ্জুর করতে পারেন।

অর্জিত ছুটির পরিমাণ চার মাসের অধিক হলে, তাহা ছুটির হিসাবের অন্য খাতে জমা দেখানো হবে, ইহা হতে ডাক্তারী সার্টিফিকেট উপস্থাপন সাপেক্ষে অথবা বাংলাদেশের বাইরে ধর্মীয় সফর, অধ্যয়ন বা অবকাশ ও চিত্তবিনোদনের জন্য পূর্ণ বেতনে ছুটি মঞ্জুর করা যেতে পারে।

আপনি চাইলে নিজে নিজেই ছুটির হিসাব বের করে নিতে পারেন / ছুটির হিসাব বের করা কঠিন কিছু নয়

সার্ভিস বুকে কিভাবে ছুটির হিসাব এন্ট্রি করবেন তাও নিচের ভিডিওতে দেওয়া হয়েছে।

Credit: Kamrul Islam

ছুটির হিসাব করার নিয়ম ২০২৩ । উপরের ছুটি হিসাবটি ঠিক কিভাবে বের করা হয়েছে তা দেখে নিব

  1. প্রথমে বর্তমান সময় ০৩/০৫/২০২৩ তারিখ হতে যোগদানের তারিখ ৩১/০৭/২০১৭ বিয়োগ করে কর্মকাল বের করা হয়েছে।
  2. মোট কর্মকালকে ২০৯৭ দিনে রূপান্তর করা হয়েছে। ৩০ দিনে মাস ধরে হিসাব করবেন।
  3. ১৫ দিন -একটি শ্রান্তি ও বিনোদন ছুটি বাদ দেওয়া হয়েছে। ১৫ দিন বাদ দিলে থাকে ২০৮২ দিন। ১১ দিয়ে ভাগ করে ১৭৪ গড় বেতনে অর্জিত ছুটি বের করতে হবে।
  4. আরও ছুটি ভোগ করে থাকলে তা বাদ যাবে। আরও ভাল হয়, এক শ্রান্তি বিনোদন ছুটি হতে অন্য শ্রান্তি বিনোদন ছুটি পর্যন্ত হিসাব করে সকল ছুটি বাদ দেওয়া হলে।
  5. এখন  ২০৮২ দিনকে মাসে রূপান্তর করলে ৫ মাস ২৪ দিন দাঁড়ায় গড় বেতনে অর্জিত ছুটি জমা।
  6. এখন অর্ধ গড় বেতনে ছুটির ক্ষেত্রে ১২ দিয়ে ২০৯৭ কে ভাল করতে হবে। চিত্রে যদিও একই ছুটি দুই জায়গা হয়ে বাদ দেওয়া হয়েছে। তাই অর্জিত ছুটি কম বের হয়েছে। এখানে ১৭৫ দিন বের হবে।
  7. ১৭৫ দিনের সাথে ১ দিন যোগ করে ১৭৬ দিনকে মাসে রূপান্তর করলে ৫ মাস ২৬ দিন দাঁড়ায়।

অর্ধ বেতনে অর্জিত ছুটি সর্বোচ্চ কত দিন নেয়া যায়?

প্রত্যেক কর্মচারী তৎকর্তৃক দায়িত্ব পালনে অতিবাহিত কার্য দিবসের ১/১১ হারে অর্ধ বেতনে অর্জন করিবেন এবং এইরূপ ছুটি জমা হওয়ার কোন সীমা থাকিবে না। অর্ধ-বেতনে দুই দিনের ছুটির পরিবর্তে, ডাক্তারী সার্টিফিকেট দাখিল সাপেক্ষে, এক দিনের পূর্ণ বেতনে ছুটির হারে গড় বেতনে ছুটিতে সর্বোচ্চ বার মাস পর্যন্ত পূর্ণ বেতনে ছুটিতে রূপান্তরিত করা যাইতে পারে।

অর্জিত ছুটির হিসাব ২০২৩ । সূত্রের মাধ্যমে কিভাবে অর্জিত ছুটির হিসাব বের করতে হয়?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

One thought on “EL ছুটির হিসাব বের করার পদ্ধতি ২০২৩ । গড় বেতনের ও অর্ধগড় বেতনে অর্জিত ছুটির হিসাব বের করার নিয়ম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *