পদ্মাসেতু দক্ষিনাঞ্চলের মানুষকে রাজধানীর সাথে যুক্ত করেছে – পদ্মা সেতুর কারণেই দক্ষিনাঞ্চলের মানুষের জীবন যাত্রার মান বৃদ্ধি পেয়েছে– Padma Bridge toll rate 2022

পদ্মা সেতু কোন গাড়ি টোল কত টাকা – পদ্মা সেতু ব্যবহারের ক্ষেত্রে উচ্চ মাত্রার টোল দিতে হয় তবুও যে কোন মালামাল খুব দ্রুত পৌছাবে দেশে বিভিন্ন অঞ্চলে, তাছাড়া টাইম ইজ ভেল্যু অর্থাৎ সময় সাশ্রয় হলেই অর্থ সাশ্রয় হবে। যে কোন সময় বা খুব অল্প সময় ব্যয় করে পদ্মা নদী পার হওয়া যাবে। যানবাহন ভেদে ১০০ টাকা থেকে ৬০০০ টাকা পর্যন্ত টোল গুনতে হবে।

সেতু বিভাগের উপসচিব আবুল হাসান স্বাক্ষরিত গেজেটে বলা হয়, পদ্মা সেতু পারাপারের জন্য মোটরসাইকেলের টোল নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। কার ও জিপের টোল ৭৫০ টাকা। পিকআপের জন্য টোল নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা। মাইক্রোবাসের টোল ১ হাজার ৩০০ টাকা।

পদ্মা সেতু বা পদ্মা বহুমুখী সেতু হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। সেতুটি ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করা হয়। এই দিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মাওয়া প্রান্ত দিয়ে টোল প্রদান করে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুতে আরোহণ করেন এবং এর মাধ্যমে সেতুটি উন্মুক্ত করা হয়। পদ্মা সেতুর নির্মাণ কাজ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প হিসেবে বিবেচিত। দুই স্তর বিশিষ্ট ইস্পাত ও কংক্রিট নির্মিত ট্রাসের এই সেতুর উপরের স্তরে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ রয়েছে। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় তৈরি সেতুটি ৪১টি স্প্যান নিয়ে গঠিত, প্রতিটি স্প্যান লম্বায় ১৫০.১২ মিটার (৪৯২.৫ ফুট) এবং চওড়ায় ২২.৫ মিটার (৭৪ ফুট)। সেতুটির মোট দৈর্ঘ্য ৬.১৫ কিমি (৩.৮২ মাইল)। এটি বাংলাদেশের দীর্ঘতম সেতু, স্প্যান সংখ্যা ও মোট দৈর্ঘ্য উভয়ের দিক থেকে গঙ্গা নদীর উপর নির্মিত দীর্ঘতম সেতু এবং ১২০ মিটার (৩৯০ ফুট) গভীরতাযুক্ত বিশ্বের গভীরতম পাইলের সেতু। সেতুটি চালু হওয়ার পর বাংলাদেশের জিডিপি ১.২ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

Padma setu toll Gazette 2022 / পদ্মা সেতুর টোল নির্ধারণ ২০২২

Besides, the toll is required to pay at Tk 750 for a car or jeep, Tk 1,300 for a microbus, Tk 1,400 for a small bus, Tk 2,400 for a big bus, Tk 1,200 for pickup, Tk 1,600 for 5 ton small truck, Tk 5,500 for a large truck with 3 axles and Tk 6,000 based on the trailer axle.

পদ্মা সেতুর নতুন টোল তালিকা ২০২২ । ইটিসি লেন ব্যবহারে ১০% টোল ছাড় সুবিধা

Caption: Padma setu toll Gazette 2022 PDF Download / পদ্মা সেতুর টোল গেজেট ডাউনলোড ২০২২

Padma bridge Toll Rates Chart 2022 । সেতু ব্যবহার করলেই যে চার্জ গুণতে হবে।

  1. Motorcycle – 100 Tk
  2. Car/Jeep – 750 Tk
  3. Pickup – 1,200 Tk
  4. Microbus –1,300 Tk
  5. Minibus – 1,400 Tk
  6. Medium bus – 2,000 Tk
  7. Big bus – 2,400 Tk
  8. Truck (upto 5 tonnes) – 1,600 Tk
  9. Truck (5-8 tonnes) – 2,100 Tk
  10. Truck (3 axle) – 5,500 Tk
  11. Trailer (4 axle) – 6,000 Tk
  12. Tailer (above 4 axle) – 6,000+ Tk

Podda Setu Toll Fee এত বেশি কেন?

The construction cost of the Padma bridge is Tk. 30,193.39 crore. It is estimated that by 2022, the bridge will carry 21,300 vehicles per day in 23 districts of Bangladesh, which will increase to 41,600 by 2025. Prime Minister Sheikh Hasina has said the Padma Bridge will change the lives of the people of at least 21 districts as new economic zones and industrial opportunities will boom in the areas with the bridge’s inauguration.

পদ্মা সেতুর নতুন টোল তালিকা ২০২২ । ইটিসি লেন ব্যবহারে ১০% টোল ছাড় সুবিধা পাওয়া যাবে

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *