অক্ষমতাজনিত পেনশন নির্ণয়।

কোন কর্মচারী শারিরীক বা মানবিক বৈকল্যের কারণে মেডিকেল বোর্ড কর্তৃক চাকরির জন্য অক্ষক ঘোষিত হইলে অক্ষমতাজনিত পেনশন প্রাপ্য হয়।

উদাহরণ: একজন কর্মচারী ১৫/১/২০০০ খ্র: তারিখে চাকরিতে যোগদান করেন। তিনি ১৫/১/২০১৬ খ্র: তারিখে মেডিকেল বোর্ড কর্তৃক ভবিষ্যত চাকরির জন্য অক্ষম বলিয়া ঘোষিত হইয়া ১৫/০১/২০১৬ খ্র: তারিখে অবসর গ্রহণ করেন। চাকরি জীবনে তিনি শুধু অর্জিত ছুটি ভোগ করিয়াছেন। অবসর গ্রহণকালে তাঁহার মূল বেতন ছিল ৩৬,৮০/- টাকা। এই ক্ষেত্রে ১৫/০১/২০১৬ খৃ: পর্যন্ত তাঁহার মোট চাকরিকাল (১৫/০১/২০১৬-১৫/০১/২০০০) = ১৬ বৎসর। অসাধারণ ছুটি না থাকায় পেনশনযোগ্য চাকরিকালই হইবে ১৬ বৎসর। এই ১৬ বৎসর পেনশনযোগ্য চাকরির জন্য তাহার মোট পেনশন হইবে (৩৬,০০০এর ৫৭%) = ২০,৯৭৬/- টাকা। মোট পেনশনের ৫০% অর্থাৎ ১০,৪৮৮/- টাকা বাধ্যতামূলকভাবে সমর্পণপূর্বক আনুতোষিক প্রাপ্য হইবেন প্রতি টাকার জন্য ২৪৫/- টাকা হারে (১০,৪৮৮*২৪৫) = ২৫,৬৯,৫৬০/- টাকা। অবশিষ্ট ৫০% অর্থাৎ ১০,৪৮৮/- টাকা মাসিক পেনশন পাইবেন।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।