দেশব্যাপী করোনা ভাইরাস রোগ (কোভিড-১৯) এর সংক্রমণ মোকাবেলা এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২৫ এপ্রিল ২০২০ পর্যন্ত সাধারণ ছু্টি বর্ধিতকরণ।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

বিধি-৪, শাখা

 

নম্বর: ০৫.০০.০০০০.১৭৩.০৮.০১৪.০৭.৭৮; তারিখ: ১০/০৪/২০২০ খ্রি:

 

প্রজ্ঞাপন

 

Allocation of Business Among The Different Ministries and Divisions (Schedule of the Rules of Business, 1996) (Revised up to April 2017) এর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতাবলে দেশব্যাপী করোনা ভাইরাস রোগ মোকাবেলা এবং এর ব্যাপর বিস্তার রোধকল্পে সতর্কমূরক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২৪ মার্চ ২০২০ তারিখের প্রজ্ঞাপনে ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ২৩ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। 

০২। জরুরি পরিসেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টানেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না। কৃষি পন্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্প পন্য, চিকিৎসা সারঞ্জামাদি, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পন্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ঔষধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতাবর্হিভূত থাকবে। জরুরি প্রয়োজনে অফিসসমূহ খোলা রাখা যাবে। প্রয়োজনে ঔষধশিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কলকারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিক্সা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে।

 

আরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে: ঘরে অবস্থান, সন্ধা ০৬.০০ ঘটিকার পর কেউ ঘরের বাহিরে বের না হওয়ার নির্দেশ।

এক এলাকা হতে অন্য এলাকায় যাতায়াত আরও কঠোর ভাবে সীমিত করা হয়েছে।

 

০৩। জনগণের প্রয়োজন বিবেচনা করে ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।

 

রাষ্ট্রপতির আদেশক্রমে,

(কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম)

উপসচিব(বিধি-৪ শাখা)

ফোন: ০২-৯৫১৪৪৯২

 

আরও বিস্তারিত….

আবারও সাধারণ ছুটি বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত বৃদ্ধির প্রজ্ঞাপন জারি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *