এক পাতার সঞ্চয়পত্র ফরম।

ব্যাংক গুলো সঞ্চয়পত্র ক্রয় আরও সহজ করেছে। মূলত পূর্বের অনুমোদিত ফরমের ২য় পৃষ্ঠা বাতিল করা হয়েছে। জাতীয় সঞ্চয় অধিদপ্তরে অটোমেশন সফটওয়্যার চালু হওয়ার ফলে কোন ব্যক্তির নামে মোট কতটি সঞ্চয়পত্র ইস্যু করা হয়েছে তার হিসাব অটোমেটিক্যালি আসে তাই এখন আর ২য় পৃষ্ঠার প্রয়োজন পড়ে না। 

পরিবার সঞ্চয়পত্র বা ৩ মাস অন্তর সঞ্চয়পত্র

ক্রেতার তথ্য যেমন নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, করদাতার সনাক্তকরণ নম্বর (যদি টিনআইডি থাকে), ইমেইল (যদি থাকে), বর্তমান ও স্থায়ী ঠিকানা।

ব্যাংক সংক্রান্ত তথ্য, টাকার পরিমাণ, পরিশোধের ধরণ (সাধারণত চেকে পরিশোধ), চেক নম্বর, তারিখ, ব্যাংকের নাম, শাখা, রাউটিং নম্বর (এমআইডিসআর চেক বুকের উপরেই থাকে) ইত্যাদি তথ্য।

নমিনি একাধিক হলে ১ ও ২ নং নমিনি তথ্য পূরণ করতে হবে। তবে একজন নমিনি হলে শুধু ১ নং পূরণ করতে হবে। নাম, জন্ম তারিখ, ঠিকানা, মোবাইল নম্বর, সম্পর্ক, প্রাপ্যতার হার ইত্যাদি সুষ্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

ঘোষণা ও অঙ্গীকার

ক) আমি ঘোষণা করিতেছি যে, উপরের বর্ণিত তথ্যাদি সঠিক ও নির্ভুল।

খ) আমি সঞ্চয়পত্রের বিধিমালা/ নীতিমালা মানিয়া চলিতে বাধ্য থাকিব। সঞ্চয়পত্রের মুনাফার কিস্তি ও আসল মেয়াদপূর্তিতে নির্ধারিত ব্যাংক হিসাবে জমা হইবে।

গ) আমার মৃত্যুর পর আমার নমিনি (গণ)/বৈধ উত্তরাধীকারী (গণ) ব্যাংক হিসাবে বন্ধ করিবার জন্য ইস্যু অফিসকে জানাইতে বাধ্য থাকিবে। এইরূপ তথ্য জানানোর ব্যর্থতায় ক্ষমতাপ্রাপ্ত ব্যাংক হিসাবে মূল/মুনাফার অর্থ জমার জন্য ইস্যুকারী কর্তৃপক্ষ দায়ী থাকিবে না।

উপরোক্ত শর্তমান মেনে নিয়েই আপনার স্বাক্ষর ও নমিনির স্বাক্ষর স্বাপেক্ষে প্রয়োজনীয় কাগজপত্র সহ সঞ্চয়পত্র ক্রয়ের জন্য দাখিল করতে হবে।

কতিপয় গুরুত্বপূর্ণ নির্দেশনা

সঞ্চয়পত্রের ক্রেতা [প্রযোজ্য ক্ষেত্রে নমিনি (গণ) /উত্তরাধীকারী (গণ)] মৃত্যুবরণ করিলে নির্ধারিত ব্যাংক হিসাব (Designation Bank Account)-এ “Payment Stop)” করার জন্য লিখিত ভাবে ইস্যু অফিসকে অবহিত করিতে হইবে।

প্রয়োজনে মেয়াদপূর্তির আগেও সঞ্চয়পত্র নগদায়ন করা যাইবে; তবে এক বছর পূর্ণ হওয়ার আগে নগদায় করিলে মুনাফা পাওয়া যাইবে না।

এক পাতার সঞ্চয়পত্র ফরম: ডাউনলোডডাউনলোড

সূত্র: জাতীয় সঞ্চয় অধিদপ্তর

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.