এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা ২০২২

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এ.পি.ও. নীতিমালা ২০২১ অনুসারে MPO ভূক্ত শিক্ষক ও কর্মচারীদের বেতন ভাতা প্রদান করা হয়। জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক মূল বেতন পান। প্রতিমাসে সরকারি অংশ সরকার সোনালী ব্যাংকে মাধ্যমে স্কুল বা কলেজকে পরিশোধ করে। সরকারি অংশ+স্কুল/কলেজ অংশ মিলে মূল বেতন গ্রেড অনুসারে, বাড়ি ভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা ইত্যাদি ভাতাদি পরিশোধ করা হয়।

একজন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক কত টাকা বেতন পান?

একজন MPOভূক্ত নিম্ন মাধ্যমিক/মাধ্যমিক/উচ্চ মাধ্যমিক সহকারী শিক্ষক নতুন যোগদানকালে ১২৫০০ মূল বেতন পান (সরকারি অংশ+বেসরকারি অংশ), বাড়ি ভাড়া ভাতা ১০০০ টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা পান। সেদিক থেকে হিসাব করলে ১২৫০০+১০০০+৫০০ = ১৪০০০ টাকা মাত্র বেতন ভাতা পেয়ে থাকেন।

১০ম গ্রেডে বেতন পেতে হলে করনীয় কি?

নিম্ন-মাধ্যমিক মাধ্যমিক বিদ্যালয়ে এম.পি.ও.ভুক্ত প্রতিষ্ঠানে শিক্ষায় ডিগ্রিবিহীন কোনাে সহকারী শিক্ষক/সহকারী মৌলভী যােগদানের ০৫ (পাঁচ) বছরের মধ্যে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ/সরকার কর্তৃক শিক্ষক প্রশিক্ষণের জন্য অনুমােদিত পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষায় ডিগ্রি (বিএড/বিএমএড/সমমান-যাদের ক্ষেত্রে এ সকল ডিগ্রি প্রযােজ্য) অর্জন করলে তিনি এ ডিগ্রির জন্য জাতীয় বেতন স্কেলের গ্রেড-১০ এ বেতন-ভাতাদি প্রাপ্য হবেন। শিক্ষায় ডিগ্রির জন্য প্রাপ্য এ গ্রেড উচ্চতর স্কেল/গ্রেড হিসেবে গণনাযােগ্য হবে না। এই জনবলকাঠামাে জারির পূর্বে শিক্ষায় ডিগ্রিবিহীন এম.পি.ও. ভুক্ত শিক্ষকগণ এ জনবলকাঠামাে জারির পরবর্তী ০৫ (পাঁচ) বছরের মধ্যে বর্ণিত প্রতিষ্ঠান হতে শিক্ষায় ডিগ্রি (বিএড/বিএমএড/সমমান-যাদের ক্ষেত্রে এ সকল ডিগ্রি প্রযােজ্য) অর্জন করতে পারবেন।

একজন অফিস সহায়ক বা নিরাপত্তা কর্মী কত টাকা বেতন পান?

এমপিওভূক্ত একজন অফিস সহায়ক, নিরাপত্তা কর্মী এবং আয়া মাসিক মূল বেতন সরকারি এবং বেসরকারি অংশ মিলে ৮২৫০ টাকা, সাথে বাড়ি ভাড়া ভাতা ১০০০ টাকা এবং চিকিৎসা ভাতা ৫০০ টাকা পান। মূল বেতনের ৫০% হারে উৎসব ভাতা পান বছরে দুটি।

এমপিওভূক্ত একজন শিক্ষক উৎসব ভাতা ২৫% নাকি ৫০% হারে পায়?

২০০৪ সালে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা বোনাস হিসেবে শিক্ষকরা মূল বেতনের ২৫% এবং কর্মচারীরা মূল বেতনের ৫০% উৎসব ভাতা হিসেবে প্রদানের নির্দেশনা জারি করা হয়। আজও ২০০৪ সালের নির্দেশনা মোতাবেক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা আজও বোনাস হিসেবে শিক্ষকরা মূল বেতনের ২৫% এবং কর্মচারীরা মূল বেতনের ৫০% উৎসব ভাতা পাচ্ছে। দেশের সকল সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহে কর্মরতদেরকে জাতীয় বেতন স্কেল অনুসারে উৎসব ভাতা প্রদান করা হয়ে থাকে।

বৈশাখী বা বাংলা নববর্ষ ভাতা পান কি এরা?

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীও ২০% হারে বাংলা নববর্ষ ভাতা পেয়ে থাকেন। বর্তমান সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলো মূল বেতনের ২০% হারে বাংলা নববর্ষ ভাতা পেয়ে থাকেন। এক্ষেত্রে ৮২৫০ টাকা মূল বেতন ধারী বছরে একবার ১৬৫০ টাকা পান এবং ৭১২০০ টাকা মূল বেতন ধারী ১৪২৪০ টাকা বাংলা নববর্ষ ভাতা হিসাবে প্রাপ্য হন।

এমপিওভূক্ত শিক্ষক -কর্মচারীদের বেতন গ্রেড, অভিজ্ঞতা ও নিয়োগ যোগ্যতা ২০২২

একজন সহকারী শিক্ষক অর্থাৎ ১০ গ্রেডে চাকরিতে নিয়োগের যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে গণিতসহ বিজ্ঞান, ব্যবসা শিক্ষা বা মানবিকে স্নাতক ডিগ্রি/সমমান ও বিএড ডিগ্রি /সমমান। বয়স অনুর্ধ্ব ৩৫ বছর (সমপদের ইনডেক্সধারীদের জন্য বয়সসীমা শিথিলযোগ্য)। বেতন স্কেল ১০ম গ্রেডে মূল বেতন ১৬০০০ টাকা। জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক ১৬০০০-৩৮৬৪০ টাকা। অন্যদিকে প্রশিক্ষণ বিহীনদের ক্ষেত্রে চাকরি শুরুর দিকে ১২৫০০ টাকা মূল বেতন। জাতীয় বেতন স্কেল ১২৫০০-৩০২৩০ টাকা।

MPO ভূক্ত কর্মচারী ও সরকারী কর্মচারীদের বেতন ভাতার পার্থক্য

সরকারি সুযোগ সুবিধা ২০২২ বেতন ভাতাদি বেসরকারি সুযোগ সুবিধা ২০২২ বেতন ভাতাদি
সরকারি শিক্ষক-কর্মচারীদের মূল বেতন গ্রেড (জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক) সরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন গ্রেড (জাতীয় বেতন স্কেল ২০১৫ মোতাবেক)
বাড়ি ভাড়া ভাতা (উপজেলা মূল বেতনের ৪৫%, ৫০%, ৬০%) বাড়ি ভাড়া নির্ধারিত ১০০০/- টাকা।
চিকিৎসা ভাতা ১,৫০০/- চিকিৎসা ভাতা ৫০০/-
   
বৈশাখী ভাতা ২০% বৈশাখী ভাতা ২০%
উৎসব ভাতা ১০০% উৎসব ভাতা শিক্ষকদের ২৫% কর্মচারীদের ৫০%
বার্ষিক ইনক্রিমেন্ট গড়ে ৫% বা বেশি বার্ষিক ইনক্রিমেন্ট নির্ধারিত ৫% হারে
পদোন্নতি বিদ্যমান পদোন্নতি নেই বললেই চলে
বদলির সুযোগ বিদ্যমান বদলির সুযোগ সুযোগ নাই

 

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এ.পি.ও. নীতিমালা ২০২১ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

6 thoughts on “এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা ২০২২

  • It is.miserable.discripency between .Govt.&Non-Govt.employees.should be eradicated by the Govt.immediately.

  • চাকরিতে যোগদানের পূর্বে বিএড/এমএড ডিগ্রি থাকলে পরবর্তীতে আবার করা লাগবে নাকি?

  • বে সরকারী শিক্ষকদের চিকিৎসা ভাতা ৫০০/- , দেখানো হয়েছে ১,৫০০/-।

  • সংশোধন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *