পেনশন বলতে সরকারি চাকরি শেষে একজন চাকরিজীবী পেনশন বা মাসিক ভিত্তিতে একটি ভাতা পেয়ে থাকেন। তাহাই পেনশন নামে পরিচিত। প্রকৃত পক্ষে মাসিক পেনশন ভাতা ও আনুতোষিক দুটোর সমন্বয়কে পেনশন বলা হয়। পেনশন পাওয়ার প্রথম শর্ত হলো সরকারি নিয়মকানুন অনুসারে আপনাকে একটি নির্দিষ্ট চাকরিকাল অতিবাহিত করতে হবে। শর্তপূরণ ব্যতিরেখে পেনশন পাওয়া যায় না।


কাদের জন্য পেনশন?

পেনশন সাধারণত সরকারি চাকরিজীবী বা বিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান কর্মরত চাকরিজীবীরা পেয়ে থাকেন। পেনশন দুধরনের হয়ে থাকে। একটি স্ব-পেনশন অন্যটি পারিবারিক পেনশন।

পেনশন পেতে হলে চাকুরিকাল অর্থাৎ আপনার জন্ম তারিখ অনুসারে আপনার বয়স ৫৯ হতে হবে। অন্য দিকে ২৫ বছর অতিবাহিত হওয়ার পর স্বেচ্ছায় অবসরে যাওয়া যায়। ফলে আপনার ২৫ বছর পর চাকুরি ছেড়ে দিলে পেনশন প্রাপ্য হবেন। 

চাকরিকাল ২৫ বছর পূর্ণ হওয়ার আগে চাকরি ছেলে দিলে কি পেনশন পাওয়া যায়?

না। আপনার চাকুরিকাল ২৫ বছরের নিচে হলে আপনি চাকরি ছেড়ে দিলে কোন প্রকার পেনশন প্রা্ত হলেন না। ইচ্ছাকৃত ভাবে ছাড়লে কোন প্রকার পেনশন প্রাপ্ত হবেন না।

অসুস্থ্য হয়ে পড়লে বা চাকরি করতে অক্ষম হলে কিভাবে কত পেনশন পাব?

সরকার কর্তৃক গঠনকৃত মেডিকেল বোর্ড যদি সুপারিশ করে যে আপনি অসুস্থ্যতা জনিত কারণে চাকরি করতে অক্ষম বা অযোগ্য তাহলে আপনি পেনশনের আওতায় পড়বেন। আপনার চাকরির বয়স ৬ বছর পূর্ণ হলে ২৪ শতাংশ পেনশন পাবেন। অন্য দিকে ২৪ বছরের বেশি ২৫ বছরের কম চাকুরি কাল হলে ৮৭ শতাংশ পর্যন্ত পেনশন পাবেন।

পেনশনকালিন কি কি সুবিধা প্রাপ্ত হবো?

সাধারণত পেনশন সময়ে আপনি আপনার মুল বেতনের ১৮ মাসের অর্থ এককালিন পাবেন। জিপিএফ এ আপনার জমাকৃত সমুদয় অর্থ সুদসহ এক সাথে পাবেন।
মুল বেতনের ৯০ ভাগের অর্ধাংশের সাথে ২৩০ টাকা দিয়ে গুন দিলে তা আনুতোষিক বা গ্র্যাচুইটি হিসাবে পাবেন। অবসর উত্তর ১২ মাসের ছুটিতে গিয়েও বেতন পাবেন। এবং সর্বশেষে আপনার মুল বেতনের ৯০ শতাংশের অর্ধাংশ মাসিক পেনশন পাবেন। মাসিক পেনশন হিসাবে নির্ধারিত মুল বেতনের অংশের সাথে চিকিৎসা ভাতা প্রাপ্ত হইবেন।

পেনশনে গিয়ে আমি মারা গেলে আমার পরিবার কি কোন সুবিধা পাবেন?

হ্যাঁ আপনি যখনই মারা যান না কেন আপনার পরিবার আপনার প্রাপ্ত পেনশন সুবিধা তাদের নামে পাবেন। অর্থাৎ আপনার স্ত্রী পাবেন। স্ত্রী না থাকলে আপনার উপর নির্ভরশীল আপনার সন্তান বা পিতা মাতা প্রাপ্ত হবেন। স্ত্রীর ক্ষেত্রে আজীবন, প্রতিবন্ধী সন্তানের ক্ষেত্রে আজীবন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2959 posts and counting. See all posts by admin

3 thoughts on “পেনশন কি, পেনশন কাদের জন্য, কিভাবে পেনশন পাবেন।

  • আসসালামু আলাইকুম,আমি জানতে চাচ্ছি যে,বাংলাদেশ সুপ্রীম কোর্ট+হাই কোট সরকারি প্রতিষ্ঠান নাকি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান,আর স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠানে চাকুরি করলে কি পেনশন পাওয়া যাবে কিনা এবং সরকারি চাকুরিতে যে সকল বোনাস,অন্যান্য ভাতাদি ও সুযোগ সুবিধা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে পাওয়া যাবে কিনা,যদি একটু সহজ ভাবে বলতেন,কারন আমি অনেক যায়গায় এই উত্তর দেখেছি কিন্তু বোঝতেছিনা’বিশেষ অনুরুধ রহিল’?

  • চাকুরীকাল ১০ বছর পূর্ণ হওয়ার পর চাকূরী হতে ইস্তফা দিলে কি কোন অর্থনৈতিক সুবিধা পাওয়া যাবে??? (জিপিএফ এবং সিপিএফ উভয় ক্ষেত্রেই)

  • জিপিএফ ছাড়া কিছু পাবেন না, সুদও পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *