জিপিএফ এ জমাকৃত অর্থের উপর ইনক্রিমেন্ট সুদ নয় মুনাফা হিসাবে গণ্য হবে!

ভবিষ্য তহবিলের হিসাব প্রদান সম্পর্কিত ফরমে ও তহবিল সংক্রান্ত অন্যান্য সকল ক্ষেত্রে “সুদ/ইনক্রিমেন্ট” এর পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধ করার জন্য সংশ্লিষ্ট সকল ক্ষেত্রে “সুদ/ইনক্রিমেন্ট” এর পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধ করার জন্য সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করার জন্য অনুরোধ করা হলো।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি অনুবিভাগ, প্রবিধি-১ অধিশাখা।

www.mof.gov.bd

স্মারক নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৮-৩২; তারিখ: ১৭ জুন ২০২০

বিষয়: ভবিষ্য তহবিলের হিসাব প্রদান সম্পর্কিত বিদ্যমান ফরমে ও তহবিল সংক্রান্ত অন্যান্য সকল ক্ষেত্রে “সুদ/ইনক্রিমেন্ট” এর পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধকরণ প্রসঙ্গে।

সূত্র: অর্থ বিভাগ, প্রবিধি-১ শাখার প্রজ্ঞাপন নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৮.০৮; তারিখ: ০৬-০২-২০২০

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, “সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০” এর ২.০৫(খ) নং অনুচ্ছেদ এবং ২.০৬ (ঘ) নং অনুচ্ছেদের বিধান অনুযায়ী ইএলপিসিতে কর্মচারীর ভবিষ্য তহবিলের মুনাফাসহ জমা অন্তর্ভক্ত এবং কর্তৃপক্ষ কর্তৃক অবসরগামী কর্মচারীর ভবিষ্য তহবিল স্থিতি প্রদানের আদেশ জারি করতে হবে। ইত:পূর্বে জারীকৃত পেনশন সহজীকরণ আদেশ, ২০০৯ এ ভবিষ্য তহবিলের “মুনাফার” স্থলে ভবিষ্য তহবিলের “সুদ” হিসেবে উল্লিখিত ছিল। বর্তমানে ভবিষ্য তহবিলের সুদকে মুনাফা হিসেবে প্রতিস্থাপন করায় বিদ্যমান ভবিষ্য তহবিলের হিসাব প্রদান সংক্রান্ত ফরমে সূদের পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধ করা প্রয়োজন। এছাড়া অর্থ বিভাগের ১৯-১০-২০০৯ খ্রি: তারিখের এস.আর.ও নং-২৩৪ আইন/২০০৯ নং প্রজ্ঞাপন অনুযায়ী General Provident Fund Rules, 1979 এ “Interest” শব্দের পরিবর্তে “internet or increment” শব্দগুলি প্রতিস্থাপন করা হয়েছে। এ প্রেক্ষাপটে ভবিষ্য তহবিলের হিসাব প্রদান সম্পকির্ত বিদ্যমান ফরমে ও তহবিল সংক্রান্ত অন্যান্য সকল ক্ষেত্রে “সুদ/ইনক্রিমেন্ট” এর পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধ করার জন্য সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসকে নির্দেশনা প্রদান করা আবশ্যক।

এমতাবস্থায়, ভবিষ্য তহবিলের হিসাব প্রদান সম্পর্কিত ফরমে ও তহবিল সংক্রান্ত অন্যান্য সকল ক্ষেত্রে “সুদ/ইনক্রিমেন্ট” এর পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধ করার জন্য সংশ্লিষ্ট সকল ক্ষেত্রে “সুদ/ইনক্রিমেন্ট” এর পরিবর্তে “মুনাফা” শব্দটি লিপিবদ্ধ করার জন্য সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করার জন্য অনুরোধ করা হলো।

 

(ড. নাছিমা আক্তার)

উপসচিব

ফোন: ৯৫৪০১৮১

 

জিপিএফ এ জমাকৃত অর্থের উপর ইনক্রিমেন্ট সুদ নয় মুনাফা হিসাবে গণ্য হবে!: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.