আগস্ট মাসেও কি জিপিএফ পরিবর্তন করা যাবে? – জুলাই মাসের বেসিক অনুসারে জিপিএফ পরিবর্তন করতে চাই – জিপিএফ চাঁদার হ্রাস বৃদ্ধি ২০২২

CAFOPFM – অর্থ বিভাগের সাম্প্রতিক পরিপত্র অনুযায়ী, প্রতি অর্থ বছরের শুরুতে মূল বেতনের সাথে বাৎসরিক ইনক্রিমেন্ট পাওয়ার পর সরকারি কর্মচারীগণ তাদের জিপিএফের চাঁদার পরিমান নির্ধারণ করতে পারবেন। পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট এর তথ্যমতে আগস্ট মাসেও জিপিএফ কারেকশন করা যাবে।

যেসব সরকারি কর্মচারী iBAS++ ব্যবহার করে বেতন উত্তোলন করে থাকেন, তাদের জন্য iBAS++ এর জিপিএফ অপশনটি EDIT করার জন্য অগাস্ট মাসের বেতন দাখিলের সময় পর্যন্ত খোলা থাকবে। যারা এখনো iBAS++ এর বাইরে থেকে বেতন উত্তোলন করে থাকেন, তারা সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে জিপিএফের চাঁদার পরিমান নির্ধারণ করতে পারবেন।

সাধারণ ভবিষ্য তহবিলে ১৩% সুদ বা মুনাফা প্রদান করা হয়। গত ৫ বছরের জিপিএফ এ মুনাফা দেওয়ার হার দেশের যে কোন স্থির বিনিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ হওয়ায় সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণ তার মূল বেতনের সর্বোচ্চ পরিমাণ জিপিএফ জমা কর্তন করতে ইচ্ছুক। একজন নিম্ন আয়ের কর্মচারীও অন্য কোন খাতে টাকা জমা রাখার চেয়ে জিপিএফ এ তার মুল বেতনের সর্বোচ্চ পরিমাণ ২৫% কাটাতে ইচ্ছুক। প্রতি বছর জুন মাসের বেতন বিল হতে সাধারণ ভবিষ্য নীতিমালা অনুযায়ী বেতন বৃদ্ধি বা কমানো সুযোগ রাখা হয়েছে।

GPF Info Edit in Batch / One Click All Staff GPF Subscription Change process by ibas++ DDO ID

কর্মচারীদের জিপিএফ চাঁদা ব্যাচ আকারে এক ক্লিকেই সবার জিপিএফ পরিবর্তন করা যাবে। Use GPF Info Edit in Batch to Correct Staff GPF Amount by one click

জিপিএফ চাঁদা পরিবর্তন করার নিময়

Caption: GPF Staff Subscription Can be change in June Pay bill to August Pay bill from ibas++

কর্মচারীদের জিপিএফ চাঁদা এক ক্লিকে পরিবর্তন করার নিয়ম ২০২২

  1. Login to ibas++
  2. go to budget execution
  3. Click Budget Execution
  4. Click Master Data
  5. Click GPF Info Edit in Batch
  6. Selection Group
  7. Click GO
  8. Change agaist NID
  9. Change amount gpf subscription
  10. Click Save
  11. OTP From DDO Mobile
  12. Click Ok
  13. done

জুলাই মাসে পরিবর্তন করলে ১ মাস পুরান বেসিক এবং ১১ নতুন বেসিকে জিপিএফ কর্তন হবে?

জি – এক মাসের মূল বেতন পূর্বেরটা অর্থাৎ জুন মাসের তাই সেটি আগের মাস গুলোর মতই কর্তন হবে অবশিষ্ট এগার মাস জুলাই মাসের বেসিক অনুসারে কর্তন করা যাবে এ সংক্রান্ত একটি আদেশও জারি হয়েছে। আপনি চাইলে আদেশটি দেখে নিতে পারেন। ইনক্রিমেন্টের পর অবশিষ্ট ১১ মাসের জন্য ৫% ও ২৫% এর সিলিং ঠিক রাখার নির্দেশনা। তার মানে জুন টু মে হিসাব হলেও ১২ মাসের ১ মাস পুরান বেসিক এবং ১১ মাস নতুন বেসিকে কর্তন দেখাবে। অতীতে ম্যানুয়াল হিসাব হলেও বর্তমান অটোমেটিক ক্যালকুলেশন হওয়ার কারণে হিসাবে কোন সমস্যা হবে না। যেহেতু অটোমেটিক অনলাইন ক্যালকুলেশন তাই কর্তন কম বেশি হলেও কোন হিসাব জটিলতায় পড়তে হবে না। তাছাড়া প্রতি মাসের কর্তন এবং বছর শেষে সুদ ও জমার হিসাব এখন আপনি চাইলেই অনলাইনেই জিপিএফ হিসাব দেখে নিতে পারেন যে কোন সময় চেক করতে পারবেন জিপিএফ জমার পরিমাণ।

সূত্র: ডাউনলোড

বি:দ্র: কর্মকর্তাদের জিপিএফ পরিবর্তন এসডিও মডিউল থেকেই করা যাবে। এজন্য Pay bill Submission এর সময় GPF Correction অপশন চালু হয়েছে।

জিপিএফ চাঁদার পরিমান/হার পরিবর্তনের সময়কাল ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *