ট্রেজারার ও হিসাবরক্ষক বলতে কি বুঝ?

এস.আর ৯ (ক)। ট্রেজারীতে রক্ষিত আফিম ও স্ট্যাম্পের লেনদেনের জন্য ট্রেজারার দায়ী। অবহেলা অথবা জালিয়াতির কারণে উদ্ভুত ক্ষতি হইতে সরকারকে রক্ষা করার জন্য ট্রেজারার পর্যান্ত জামানত প্রদান করিয়াছেন কিনা তাহা দেখা ডেপুটি কমিশনারের দায়িত্ব।

(খ) ট্রেজারারের সিকিউরিটি বন্ডের একটি টি.আর ফরম নম্বর ২ এ দেওয়া আছে। জামানত হিসাবে গচ্ছিত প্রমিসরি নোট ট্রেজারারের চাকুরি হইতে অব্যাহতির তারিখ হইতে ছয় মাস পর ফেরত দেওয়া যাইতে পারে। তবে সিকিউরিটি বন্ড সেই সময় পর্যন্ত রাখিতে হইতে যতক্ষণ পর্যন্ত না এই মর্মে নিশ্চিত হওয়া যায় যে উক্ত বন্ড রাখার প্রয়োজন নাই।

এস.আর ১০ । ট্রেজারী অফিসারের আদেশে ট্রেজারীর হিসাবরক্ষক বিদ্যমান নির্দেশ ও আদেশাবলীর ভিত্তিতে আফিম ও স্ট্যাম্পের লেনদেনের পরিপূর্ণ হিসাবপত্র রাখার জন্য দায়ী। এই সকল লেনদেনের ক্ষেত্রে বিদ্যমান বিধি ও আদেশাবলী পুরোপুরি মানিয়া চলা হইয়াছে কিনা তিনি তাহা দেখিবেন এবং সকল অনিয়মের ঘটনা ট্রেজারি অফিসারের গোচরীভূত করিবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin