মাঠ প্রশাসনে কর্মরত ডাটা এন্ট্রি অপারেটর থেকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতির বিধান কার্যকর না থাকলেও বাংলাদেশ সচিবালয়ের বিভিন্ন দপ্তরে উক্ত পদ থেকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতির বিধান রয়েছে। এদিক থেকে যদিও মাঠ প্রশাসন ও মন্ত্রণালয়ের প্রশাসন বিভাগের পদোন্নতি বিধিতে একটি বৈষম্য সৃষ্টি হয়েছে। 

গত ০১ মার্চ ২০২০ খ্রি: তারিখের ৩০.০০.০০০০.০১০.১২.০০১.১৭.১৭১ নম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকার জনাব রুবেল হোসেন, ডাটা এন্ট্রি অপারেটরকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রদান করা হয়েছে বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪ অনুসারে।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের ২৫.০২.২০২০ খ্রি: তারিখের ৮০.১০৩.০১২.০০.০০.০০১.২০১৯.১৭ নং স্মারকে প্রদত্ত সুপারিশের ভিত্তিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উক্ত কর্মচারীকে জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ১৬০০০ থেকে ৩৮৬৪০ বেতনক্রমে (গ্রেড-১০) এ শর্তসাপেক্ষে শুন্য পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।

 

শর্তগুলো নিম্নরূপ:

ক) বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বর্হিভূত গেজেটেড কর্মকর্তা ও নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০১৪ এর ৬(১) (খ) বিধি মোতাবেক অস্থায়ী ভিত্তিতে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তা ০১ (এক) বছর শিক্ষানবীশ হিসেবে কাজ করবেন। তবে কর্তৃপক্ষ প্রয়োজনবোধে এ শিক্ষানবীশকাল অতিরিক্ত ০১ (এক) বছর বৃদ্ধি করতে পারবেন;

খ) একই বিধিমালার ৬(২)(খ) বিধি মোতাবেক শিক্ষানবীশ থাকাকালে তার আচরণ এবং কর্ম সন্তোষজনক বলে বিবেচিত না হলে অথবা পদোন্নতিপ্রাপ্ত পদে বহাল থাকার জন্য দক্ষতা অর্জন করতে না পারলে কর্তৃপক্ষ তাকেঁ পূর্বতন পদে পদাবনত (Revert) করতে পারবেন।

গ) শিক্ষানবীশের মেয়াদ সন্তোষজনকভাবে পূর্ণ হওয়ার পর অন্যান্য শর্তাদি পূরণ সাপেক্ষে তাঁর চাকুরী স্থায়ী (Confirm) করা হবে।

 

প্রজ্ঞাপনটি রাষ্ট্রপতির আদেশক্রমে জারি করেছেন যতন মার্মা, সিনিয়র সহকারী সচিব।

 

ডাটা এন্ট্রি অপারেটর থেকে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতির আদেশটি দেখে নিন: ডাউনলোড

 

 

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *