কর্মকর্তাদের এসিআর ও স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দাখিলের বাধ্যবাধকতার সাথে গাড়ি চালকদের স্বাস্থ্য পরীক্ষারও এসিআর এর সাথে দিতে হবে – ড্রাইভারদের এসিআর দাখিল ২০২৪

গাড়ি চালকদের এসিআরে ডোপ টেস্টের রিপোর্ট থাকতে হবে? জনপ্রশাসন মন্ত্রণালয় হতে ‘১০ম- ২০তম গ্রেডভুক্ত কর্মকর্তা/কর্মচারীদের জন্য গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২৩’ এবং গাড়ীচালকদের জন্য ‘বাংলাদেশ ফর্ম নং ২৯০-৮ (২০২৩) জারী করা হয়। গাড়ীচালকদের উক্ত ফর্মের ২য় পৃষ্ঠার ১ম অংশে স্বাস্থ্য প্রতিবেদনের ৩ নং ক্রমিকে সর্বশেষকৃত ডোপ টেস্টের রিপোর্ট অনুযায়ী মাদকাসক্তির বিষয়ে মন্তব্য আবশ্যিকভাবে লিপিবদ্ধ করতে হবে।

এক্ষেত্রে গাড়ীচালকদের বিদ্যমান ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন করার সময় দাখিলকৃত ডোপ টেস্ট রিপোর্ট সর্বশেষ ডোপটেস্ট রিপোর্ট হিসাবে গণ্য হবে। সুতরাং সকল গাড়ীচালককে তাদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন করার সময় সর্বশেষ যে ডোপ টেস্ট সম্পন্ন করেছেন বার্ষিক গোপনীয় অনুবেদনে সেই সর্বশেষ রিপোর্টটিই সংযুক্ত করতে হবে এবং সে অনুযায়ী অনুমোদিত হাসপাতালের চিকিৎসকগণ উক্ত অংশে মন্তব্য লিপিবদ্ধ করবেন।

বার্ষিক গোপনীয় প্রতিবেদনে বিরূপ মন্তব্য করলে কি কর্মচারীকে জানাতে হবে? হ্যাঁ। অনুবেদনাধীন কর্মচারী সম্পর্কে সিআরের ৪র্থ অংশে প্রতিফলিত হয়নি এমন বিষয়ে মন্তব্য (যদি থাকে) নির্ধারিত ৫ম অংশে লিপিবদ্ধ করতে হবে। বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে অনুবেদনাধীন কর্মচারীকে অবশ্যই লিখিতভাবে সতর্ক করে সংশােধনের সুযােগ দিতে হবে। একাধিক অনুবেদনকারীর নিয়ন্ত্রণে কর্মরত থাকার কারণে কোনাে অনুবেদনকারীর নিয়ন্ত্রণে কর্মকাল ০৩ (তিন) মাস না হলে এবং এক্ষেত্রে একই কর্মস্থলে ও একই প্রতিস্বাক্ষরকারীর নিয়ন্ত্রণে কর্মকাল ন্যূনতম ০৩ (তিন) মাস হলে প্রতিস্বাক্ষরকারীর নিকট গােপনীয় অনুবেদন দাখিল করতে হবে।

মোটরগাড়ি চালকদের স্বাস্থ্য পরীক্ষার রিপোট এসিআরে লাগবে / ড্রাইভিং লাইসেন্স নবায়নের টেস্টই গ্রহণযোগ্য হইবে

অনুবেদনকারীর ক্ষেত্রে নিম্নলিখিত কারণগুলাে প্রযােজ্য হলে প্রতিস্বাক্ষরকারী কর্মচারী অনুবেদনাধীন কর্মচারীর গােপনীয় অনুবেদন অনুস্বাক্ষর করবেন এবং প্রতিস্বাক্ষর প্রয়োজন নেই উল্লেখ করে প্রতিস্বাক্ষরের অংশে কারণটি লিপিবদ্ধ করবেন। একইভাবে কারণগুলাে প্রতিস্বাক্ষরকারীর ক্ষেত্রে প্রযােজ্য হলে অনুবেদনকারী কর্মচারী যথারীতি অনুস্বাক্ষর করবেন এবং প্রতিস্বাক্ষর প্রয়ােজন নেই মর্মে উল্লেখ করে প্রতিস্বাক্ষরের অংশে কারণ লিপিবদ্ধ করে ডােসিয়ার সংরক্ষণকারীর দপ্তরে প্রেরণ করবেন। তবে উভয়ের ক্ষেত্রে নিমােক্ত কারণগুলাে ঘটলে বিষয়টি তথ্যপ্রমাণসহ উল্লেখ করে অনুবেদনাধীন কর্মচারী ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষকে এসিআর দাখিলের জন্য নির্ধারিত সময়ের মধ্যে অবহিত করবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয় হতে ‘১০ম- ২০তম গ্রেডভুক্ত কর্মকর্তা/কর্মচারীদের জন্য গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২৩' এবং গাড়ীচালকদের জন্য ‘বাংলাদেশ ফর্ম নং ২৯০-৮ (২০২৩) জারী করা হয়। গাড়ীচালকদের উক্ত ফর্মের ২য় পৃষ্ঠার ১ম অংশে স্বাস্থ্য প্রতিবেদনের ৩ নং ক্রমিকে সর্বশেষকৃত ডোপ টেস্টের রিপোর্ট অনুযায়ী মাদকাসক্তির বিষয়ে মন্তব্য আবশ্যিকভাবে লিপিবদ্ধ করতে হবে। এক্ষেত্রে গাড়ীচালকদের বিদ্যমান ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন করার সময় দাখিলকৃত ডোপ টেস্ট রিপোর্ট সর্বশেষ ডোপটেস্ট রিপোর্ট হিসাবে গণ্য হবে। সুতরাং সকল গাড়ীচালককে তাদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু/নবায়ন করার সময় সর্বশেষ যে ডোপ টেস্ট সম্পন্ন করেছেন বার্ষিক গোপনীয় অনুবেদনে সেই সর্বশেষ রিপোর্টটিই সংযুক্ত করতে হবে এবং সে অনুযায়ী অনুমোদিত হাসপাতালের চিকিৎসকগণ উক্ত অংশে মন্তব্য লিপিবদ্ধ করবেন

Caption: Driver ACR Form Download

প্রতিস্বাক্ষরকারীর মৃত্যু । কখন এসিআর প্রতিস্বাক্ষরের প্রয়োজন নেই?

  • ক) মৃত্যুবরণ করলে;
  • খ) কারাগারে আটক থাকলে;
  • গ) সাময়িকভাবে বরখাস্ত থাকলে; ঘ) অপসারিত হলে;
  • ঙ) চাকরি হতে বরখাস্ত হলে;
  • চ) চাকরি হতে পদত্যাগ করলে;
  • ছ) নিরুদ্দেশ থাকলে;
  • জ) শারীরিক ও মানসিকভাবে অক্ষম হলে;
  • ঝ) পদ শূন্য থাকলে;
  • ঞ) গােপনীয় অনুবেদনের জন্য নির্ধারিত সময়ে বিদেশে অবস্থান করলে।

ডোপটেস্ট কি?

মাদক বা এলকোহলসহ বেশকিছু নেশা জাতীয় দ্রব্য আছে যা গ্রহণ করার পরও এর রেশ শরীরে থেকে যায়। আর এগুলোই ডোপ টেস্টের মাধ্যেমে শনাক্ত করা হয়।সাধারণত অভিযুক্তদের মুত্র বা রক্ত, আবার কখনো দু’টিরই নমুনা পরীক্ষা করা হয়। ডোপ টেস্টে মাদক গ্রহণ করার শেষ ১ সপ্তাহ মূখের লালার মাধ্যমে, শেষ ২ মাস রক্তের মাধ্যমে, শেষ ১২ মাস বা ১ বছর চুল পরীক্ষার মাধ্যমে মাদক শনাক্ত হবে। এছাড়াও, ডোপ টেস্টে স্প্যাইনাল ফ্লুইড পরীক্ষার মাধ্যমে গত পাঁচ বছরের মধ্যে যদি কেউ মাদক গ্রহণ করে তবে এ পরীক্ষায় ধরা পড়বে। বর্তমানে মূত্র পরীক্ষার মাধ্যমে ডোপ টেস্ট করা হচ্ছে এবং এই পরীক্ষার মাধ্যমে কোনো ব্যক্তি শেষ ১০ দিনে কোনো মাদক গ্রহণ করেছেন কি না তা জনা যাবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

One thought on “ড্রাইভারদের এসিআর দাখিল ২০২৪ । বার্ষিক গোপনীয় প্রতিবেদনের সাথে ডোপ টেস্টের রিপোর্ট যুক্ত করতে হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *