স্টাফ এসিআর ফরম – ৩য় শ্রেণীর কর্মচারীদের এসিআর ফরম – Staff ACR Form

Staff ACR Form 2023 – এসিআর লেখার সময় কর্মকর্তাদের প্রতি বা অনুবেদনকারী ও প্রতিস্বাক্ষরকারীদের প্রতি নির্দেশনা রয়েছে যে, রাগ বা মন খারাপ নিয়ে এসিআর লিখতে বসবেন না। কোন ভাবে এসিআর লেখার সময় ব্যক্তিগত ক্ষোপ বা পক্ষপাতদুষ্ট হয়ে এসিআর দিবেন না। এসিআর ফরম পূরণ করতে গিয়ে সম্পূর্ণ নিরপেক্ষ থাকবেন। গোপনীয় অনুবেদন ফর্ম ২০২৩ । দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির কর্মকর্তা/কর্মচারীদের এসিআর ফর্ম কোনটি?

অনুবেদনাধীন কর্মচারী সম্পর্কে সিআরের ৪র্থ অংশে প্রতিফলিত হয়নি এমন বিষয়ে মন্তব্য (যদি থাকে) নির্ধারিত ৫ম অংশে লিপিবদ্ধ করতে হবে। বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে অনুবেদনাধীন কর্মচারীকে অবশ্যই লিখিতভাবে সতর্ক করে সংশােধনের সুযােগ দিতে হবে।

একাধিক অনুবেদনকারীর নিয়ন্ত্রণে কর্মরত থাকার কারণে কোনাে অনুবেদনকারীর নিয়ন্ত্রণে কর্মকাল ০৩ (তিন) মাস না হলে এবং এক্ষেত্রে একই কর্মস্থলে ও একই প্রতিস্বাক্ষরকারীর নিয়ন্ত্রণে কর্মকাল ন্যূনতম ০৩ (তিন) মাস হলে প্রতিস্বাক্ষরকারীর নিকট গােপনীয় অনুবেদন দাখিল করতে হবে।

ACR Form Staff 2023 / ৩য় ও ৪র্থ শ্রেণী কর্মচারীদের এসিআর ফর্ম ২০২৩

মূলত ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী বলতে কিছু নাই। ১১-২০ গ্রেডের কর্মচারীই মূলত কর্মচারী হিসাবে পরিচিত। যদি সরকারি চাকরি আইন ২০১৮ তে কর্মকর্তা বলতে কিছু নাই তবু বাস্তবতায় সরকারি কর্মকর্তা রয়েছে (এটি তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়)

ACR Form Staff 2022

Caption: Only Two leaf Staff ACR Form / This ACR is being used for 3rd and 4th class staff.

এসিআর প্রদানকারীর মৃত্যু হলে কে দিবেন এসিআর?

অনুবেদনকারীর ক্ষেত্রে নিম্নলিখিত কারণগুলাে প্রযােজ্য হলে প্রতিস্বাক্ষরকারী কর্মচারী অনুবেদনাধীন কর্মচারীর গােপনীয় অনুবেদন অনুস্বাক্ষর করবেন এবং প্রতিস্বাক্ষর প্রয়োজন নেই উল্লেখ করে প্রতিস্বাক্ষরের অংশে কারণটি লিপিবদ্ধ করবেন। একইভাবে কারণগুলাে প্রতিস্বাক্ষরকারীর ক্ষেত্রে প্রযােজ্য হলে অনুবেদনকারী কর্মচারী যথারীতি অনুস্বাক্ষর করবেন এবং প্রতিস্বাক্ষর প্রয়ােজন নেই মর্মে উল্লেখ করে প্রতিস্বাক্ষরের অংশে কারণ লিপিবদ্ধ করে ডােসিয়ার সংরক্ষণকারীর দপ্তরে প্রেরণ করবেন। তবে উভয়ের ক্ষেত্রে নিমােক্ত কারণগুলাে ঘটলে বিষয়টি তথ্যপ্রমাণসহ উল্লেখ করে অনুবেদনাধীন কর্মচারী ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষকে এসিআর দাখিলের জন্য নির্ধারিত সময়ের মধ্যে অবহিত করবেন।

কারণগুলাে হলো :

ক) মৃত্যুবরণ করলে;

খ) কারাগারে আটক থাকলে;

গ) সাময়িকভাবে বরখাস্ত থাকলে; ঘ) অপসারিত হলে;

ঙ) চাকরি হতে বরখাস্ত হলে;

চ) চাকরি হতে পদত্যাগ করলে;

ছ) নিরুদ্দেশ থাকলে;

জ) শারীরিক ও মানসিকভাবে অক্ষম হলে;

ঝ) পদ শূন্য থাকলে;

ঞ) গােপনীয় অনুবেদনের জন্য নির্ধারিত সময়ে বিদেশে অবস্থান করলে।

অনুবেদনকারী বা প্রতিস্বাক্ষরকারী নির্ধারণে কোনাে জটিলতা দেখা দিলে প্রশাসনিক মন্ত্রণালয় স্ব-স্ব অধিক্ষেত্রের মধ্যে অনুৰেদনকারী এবং প্রতিস্বাক্ষরকারী নির্ধারণ করে প্রশাসনিক আদেশ জারি করবে এবং তা জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করবে।

৩য় শ্রেণীর কর্মচারীদের এসিআর ফরম ২০২৩: PDF ডাউনলোড, Word ডাউনলোড

বার্ষিক গোপনীয় প্রতিবেদন (ACR) ফরম ২০২৩ । কর্মচারীদের ACR Form ওয়ার্ড ও পিডিএফ ফরমেট

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

4 thoughts on “৩য় শ্রেণীর কর্মচারীদের এসিআর ফরম ২০২৩ । ন্যূনতম কত মাস চাকরি করলে এসিআর নিতে হয়?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *