দত্তক বাচ্চার জন্য শিক্ষা সহায়ক ভাতা নেয়া বৈধ কিনা।

সরকারি কর্মচারীগণ একটি সন্তানের জন্য ৫০০ টাকা এবং ২টি সন্তানের জন্য ১০০০ টাকা পেয়ে থাকেন। তবে দত্তক নেয়া সন্তানের জন্য শিক্ষা সহায়ক ভাতা বেতনের সাথে প্রতি মাসে গ্রহণ করা যাবে কিনা। তা নিয়েই আলোচনা করবো আজ।

যদি মুসলিম হয়ে থাকেন

প্রথমত আপনি যদি মুসলিম হয়ে থাকেন তবে দত্তক সন্তানের পরিচয় অবশ্যই আপনার নাম ব্যবহার করতে পারবেন না। ইসলাম সন্তান দত্তক নেয়ার অনুমতি দিলেও পিতার নাম হিসাবে তার প্রকৃত পিতার নাম ব্যবহার করতে বলা হয়েছে। যেহেতু পিতা/মাতা হিসাবে নিজের পরিচয় ব্যবহার করতে পারবেন না সেহেতু আপনি শিক্ষা সহায়ক ভাতা নিতে পারবেন না। তাই যদি হয়, তাহলে তো আপনার উপর নির্ভরশীল আপনার ছোট ভাইয়ের জন্যও শিক্ষা সহায়ক ভাতা নিতে পারার কথা। শিক্ষা সহায়ক ভাতা নিতে যেহেতু ডিএনও টেস্ট হয় না তাই চাইলে কেউ মিথ্যা রেফারেন্স দিয়ে এ ভাতা গ্রহণ করতে পারেন, যা কোন ভাবেই বিধি ও শরীয়াহ সম্মত হয় না। তাছাড়া ইসলামে দত্তক নেয়া নিষিদ্ধ।

যদি আপনি হিন্দু হয়ে থাকেন

যদি আপনি হিন্দু ধর্মের হয়ে থাকেন তবে আপনার পালক সন্তানের জন্য শিক্ষা সহায়ক ভাতা নিতে পারেন। হিন্দু ধর্ম বা সনাতন ধর্ম দত্তক নেয়া পুত্র বা কন্যার জন্য নিজের নাম ব্যবহারের অনুমতি দেয়। তাই আপনার পালক বা দত্তর নেয়া সন্তানের জন্য শিক্ষা ভাতা নিতে পারেন। তবে দত্তক নেয়াটি অবশ্যই বাংলাদেশের আইনে বিধি সম্মত হতে হবে। এক্ষেত্রে উত্তরাধীকার পেতেও অনুমতি দেয়া হয়েছে দত্তক পুত্রের জন্য। চাইলে এ সংক্রান্ত রেফারেন্স দেখে নিতে পারেন, হিন্দুদের দত্তক পুত্র পরিবারের সদস্য হিসাবে গণ্য।

এ সম্পর্কে সরকারি ও শরীয়াহ বিধি জানতে হিন্দুদের দত্তক পুত্র পরিবারের সদস্য হিসাবে গণ্য অনুচ্ছেদটি দেখুন।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

6 thoughts on “দত্তক বাচ্চার জন্য শিক্ষা সহায়ক ভাতা নেয়া বৈধ কিনা।

  • 23/06/2021 at 10:30 pm
    Permalink

    স্যার যদি তিন পুত্র/কন্যা থাকে তবে প্রথম দুইজনের নাম দেয়ার পর যদি ‘১ম সন্তানের বয়স 22/23 হয়ে যায় তখন পরের ২য় ও ৩য় সন্তানের নামে দুই জনের জন্য শিক্ষা সহায়ক ভাতা পাব কিনা?

  • 23/06/2021 at 11:17 pm
    Permalink

    অবশ্যই পাবেন

  • 24/06/2021 at 9:00 am
    Permalink

    যদি 3সন্তান থাকে তবে দুইজনের নাম দেয়ার পর যদি ১ম সন্তানের বয়স ২৪ বছর হয়ে যায় তখন পরের ২য় ও ৩য় সন্তানের নামে দুই জনের জন্য শিক্ষা সহায়ক ভাতা পেতে পারি কি? পেলে তার কোন রেফারেন্স পত্র সংযুক্ত করে দিলে উপকৃত হবো

  • 24/06/2021 at 1:47 pm
    Permalink

    অবশ্যই পাবেন। আইবাস++ এ তিন সন্তানের তথ্য এন্ট্রি দিলে যেটির ২৩ বছর পূর্ণ হয়ে যাবে সেটি অফ হয়ে ২য় ও ৩য় টি একটিভ হবে।

  • 18/09/2021 at 11:36 am
    Permalink

    ২০/০১/২০২১তারিখে ২৩বছর পূরণ হলে, ঐমাসের ২০ দিনের শিক্ষা সহায়ক ভাতার বকেয়া বিল পাবে কিনা?

  • 18/09/2021 at 6:14 pm
    Permalink

    পেতেই পারেন।

Leave a Reply

Your email address will not be published.