সরকারি কর্মচারীগণ একটি সন্তানের জন্য ৫০০ টাকা এবং ২টি সন্তানের জন্য ১০০০ টাকা পেয়ে থাকেন। তবে দত্তক নেয়া সন্তানের জন্য শিক্ষা সহায়ক ভাতা বেতনের সাথে প্রতি মাসে গ্রহণ করা যাবে কিনা। তা নিয়েই আলোচনা করবো আজ।

যদি মুসলিম হয়ে থাকেন

প্রথমত আপনি যদি মুসলিম হয়ে থাকেন তবে দত্তক সন্তানের পরিচয় অবশ্যই আপনার নাম ব্যবহার করতে পারবেন না। ইসলাম সন্তান দত্তক নেয়ার অনুমতি দিলেও পিতার নাম হিসাবে তার প্রকৃত পিতার নাম ব্যবহার করতে বলা হয়েছে। যেহেতু পিতা/মাতা হিসাবে নিজের পরিচয় ব্যবহার করতে পারবেন না সেহেতু আপনি শিক্ষা সহায়ক ভাতা নিতে পারবেন না। তাই যদি হয়, তাহলে তো আপনার উপর নির্ভরশীল আপনার ছোট ভাইয়ের জন্যও শিক্ষা সহায়ক ভাতা নিতে পারার কথা। শিক্ষা সহায়ক ভাতা নিতে যেহেতু ডিএনও টেস্ট হয় না তাই চাইলে কেউ মিথ্যা রেফারেন্স দিয়ে এ ভাতা গ্রহণ করতে পারেন, যা কোন ভাবেই বিধি ও শরীয়াহ সম্মত হয় না। তাছাড়া ইসলামে দত্তক নেয়া নিষিদ্ধ।

যদি আপনি হিন্দু হয়ে থাকেন

যদি আপনি হিন্দু ধর্মের হয়ে থাকেন তবে আপনার পালক সন্তানের জন্য শিক্ষা সহায়ক ভাতা নিতে পারেন। হিন্দু ধর্ম বা সনাতন ধর্ম দত্তক নেয়া পুত্র বা কন্যার জন্য নিজের নাম ব্যবহারের অনুমতি দেয়। তাই আপনার পালক বা দত্তর নেয়া সন্তানের জন্য শিক্ষা ভাতা নিতে পারেন। তবে দত্তক নেয়াটি অবশ্যই বাংলাদেশের আইনে বিধি সম্মত হতে হবে। এক্ষেত্রে উত্তরাধীকার পেতেও অনুমতি দেয়া হয়েছে দত্তক পুত্রের জন্য। চাইলে এ সংক্রান্ত রেফারেন্স দেখে নিতে পারেন, হিন্দুদের দত্তক পুত্র পরিবারের সদস্য হিসাবে গণ্য।

এ সম্পর্কে সরকারি ও শরীয়াহ বিধি জানতে হিন্দুদের দত্তক পুত্র পরিবারের সদস্য হিসাবে গণ্য অনুচ্ছেদটি দেখুন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

12 thoughts on “দত্তক বাচ্চার জন্য শিক্ষা সহায়ক ভাতা নেয়া বৈধ কিনা।

  • স্যার যদি তিন পুত্র/কন্যা থাকে তবে প্রথম দুইজনের নাম দেয়ার পর যদি ‘১ম সন্তানের বয়স 22/23 হয়ে যায় তখন পরের ২য় ও ৩য় সন্তানের নামে দুই জনের জন্য শিক্ষা সহায়ক ভাতা পাব কিনা?

  • অবশ্যই পাবেন

  • যদি 3সন্তান থাকে তবে দুইজনের নাম দেয়ার পর যদি ১ম সন্তানের বয়স ২৪ বছর হয়ে যায় তখন পরের ২য় ও ৩য় সন্তানের নামে দুই জনের জন্য শিক্ষা সহায়ক ভাতা পেতে পারি কি? পেলে তার কোন রেফারেন্স পত্র সংযুক্ত করে দিলে উপকৃত হবো

  • অবশ্যই পাবেন। আইবাস++ এ তিন সন্তানের তথ্য এন্ট্রি দিলে যেটির ২৩ বছর পূর্ণ হয়ে যাবে সেটি অফ হয়ে ২য় ও ৩য় টি একটিভ হবে।

  • ২০/০১/২০২১তারিখে ২৩বছর পূরণ হলে, ঐমাসের ২০ দিনের শিক্ষা সহায়ক ভাতার বকেয়া বিল পাবে কিনা?

  • পেতেই পারেন।

  • সৎ মা সরকারি চাকরিজীবী হলে সৎ সন্তান কি শিক্ষা ভাতা পাবে?

  • হ্যাঁ। অবশ্যই পাবেন।

  • শিক্ষা সহায়ক ভাতার সর্বনিম্ন বয়সের গেজেট আদেশ কপি দেয়া যাবে?

  • আমি একটি মেয়ে সন্তান কোটের মাধ্যমে এবি ডেভিড করে দত্তক নিয়ে পালতেছি পিতা মাতার নামের স্থলে আমার নাম যুক্ত হয়েছে তাইলে সেই বাচ্চা কি শিক্ষাগতা পাবেন।

  • মুসলমানদের ক্ষেত্রে দত্তক আইনসঙ্গত নয়। তবে আপনি শিক্ষা ভাতা দাবী করতেই পারেন যদি পিতা মাতার নাম আপনাদের ব্যবহার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *