উন্নীত স্কেলে সমমানের ধাপ না থাকলে নিম্ন ধাপে বেতন নির্ধারণ।

বিএসআর পার্ট-১ এর ধারা-৪২ (i) (ii) অনুযায়ী কোন পদের স্কেল উন্নীত করা হলে বর্তমান স্কেলের মূল বেতনের সমমানের ধাপ উন্নীত স্কেলে না থাকলে তুলনামূলক নিম্নধাপে মূল বেতন নির্ধারণ করে অবশিষ্ট পার্থক্য টাকা ব্যক্তিগত বেতন হিসাবে প্রাপ্য হবেন। এ সংক্রান্ত আদেশ নিম্নরুপ:

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা-১০০০।

www.cao.gov.bd

নং-০৭.০৩.০০০০.০০৯.৫০.৮০২.১৬.৩৯০ ; তারিখ: ১৬-০৯-২০১৯ খ্রি:

বরাবর

কর্মসূচী পরিচালক

সরকারী ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ (PEMS) কর্মসূচী

ইউসেপ চেইনী টাওয়ার

২৫, সেগুনবাগিচা, ঢাকা-১০০০।

বিষয়: উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের গেজেটেড পদ মর্যাদা প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

২। অর্থ মন্ত্রণালয়েরর পত্র নং-৮৩ তারিখ: ০৬-০৮-২০১৮ খ্রি: মোতাবেক কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দপ্তর/অধিদপ্তরে কর্মরত কৃষি ডিপ্লোমাধারী উপ-সহকারী কৃষি কর্মকর্তা/ সমমান পদের পদ মর্যাদা ২য় শ্রেণীসহ বিদ্যমান বেতন গ্রেড- ১১ থেকে গ্রেড ১০ এ উন্নীত করণে সম্মতি প্রদান করা হয়। সে প্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয়ের পত্র নং ১০৪১ তারিখ: ২২/১০/২০১৮ খ্রি: এর মাধ্যমে সরকারী মঞ্জুরী জারী করা হয়েছে।

০৩। বিএসআর পার্ট-১ এর ধারা-৪২ (i) (ii) অনুযায়ী কোন পদের স্কেল উন্নীত করা হলে বর্তমান স্কেলের মূল বেতনের সমমানের ধাপ উন্নীত স্কেলে না থাকলে তুলনামূলক নিম্নধাপে মূল বেতন নির্ধারণ করে অবশিষ্ট পার্থক্য টাকা ব্যক্তিগত বেতন হিসাবে প্রাপ্য হবেন। যা পরবর্তী বার্ষিক বেতন বৃদ্ধির তারিখে সমন্বয় করতে হবে। যে সমস্ত কর্মচারীদের ইতোমধ্যে টাইম স্কেল/সিলেকশন গ্রেড পেয়ে উন্নীত স্কেলে /উন্নীত স্কেলের পরবর্তী স্কেলে আর্থিক সুবিধা ভোগ করছেন সে ক্ষেত্রে অনলাইনে উন্নীত স্কেলে বেতন নির্ধারণী অপশন চালু করার প্রয়োজন নেই। উল্লেখ্য যে, বর্তমান জাতীয় পে স্কেল, ২০১৫ অনুযায়ী টাইম স্কেল/সিলেকশন গ্রেড ব্যবস্থা চালু নেই।

এমতাবস্থায় ibass++ সিস্টেমে উক্ত পদসমূহের উন্নীত স্কেলে বেতন নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা অন্তর্ভুক্তকরণের জন্য সিএও/কৃষি মন্ত্রণালয়ের পত্রটি (কপি সংযুক্ত ) আদিষ্ট হয়ে এতদসংঙ্গে প্রেরণ করা হলো।

সংযুক্তি বর্ণনামতে ১১ (এগার) পাতা।

 

(কামরুননেছা)

উপ হিসাব মহানিয়ন্ত্রক (পদ্ধতি)

ফোন: ৯৩৫৬৫০১

 

উন্নীত স্কেলে সমমানের ধাপ না থাকলে নিম্ন ধাপে বেতন নির্ধারণ সংক্রান্ত আদেশ দেখুন: ডাউনলোড

প্রশ্নোত্তর:

  • প্রশ্ন: ব্যক্তিগত বেতন পরবর্তী বছর সমন্বয় করা হলে বেতন তো কমে যাবে তাই নয় কি?
  • উত্তর: হ্যাঁ। পরবর্তী বছর পিপি থাকবে না। বেতন কমে যাবে।

 

আরও দেখুন:

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

3 thoughts on “উন্নীত স্কেলে সমমানের ধাপ না থাকলে নিম্ন ধাপে বেতন নির্ধারণ।

  • 19/01/2020 at 3:56 pm
    Permalink

    আমি একজন সহকারী শিক্ষক আমার বেতন গ্রেড ছিল ১৫ তম Dped প্রশিক্ষনের পরে আমার গ্রেড হয় ১৪ তম কিন্তু আমার বেতন থেকে একটা ইনক্রিমেন্ট কমে যায়। যেমন – আগে ছিল ১৩০৫০ এখন ১২৪২০ টাকা। আমি এখন ১৪তম গেড নিতে চাই না। আমি এখন কি করতে পারি?

  • 19/01/2020 at 8:43 pm
    Permalink

    আমার জানা মতে অনেকেই উচ্চতর গ্রেড পেয়ে কম বেতন পাচ্ছে আপনার মত। পে স্কেল ২০০৯ অনুযায়ী ফিক্সেশন বেনিফিট হিসাবে একটি অতিরিক্ত ইনক্রিমেন্ট পেত তাই তাদের বেতন কমতো না। পে স্কেল ২০১৫ জারি হওয়ায় এ সমস্যার সম্মুখীন অনেকেই। আপনি চাইলে আবেদন করে উচ্চতর গ্রেড বাতিল করতে পারেন তবে আমার ব্যক্তিগত পরামর্শ এই যে, আপনি ধৈর্য ধরে থাকুন একটা সময় লাভবান হবেন। উদাহরণ দেখুন নিচের লিংকে

    https://bdservicerules.info/%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A4%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%AE%E0%A7%87-%E0%A6%AF%E0%A7%87%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87/

  • 27/08/2020 at 5:31 pm
    Permalink

    পদোন্নতি না ধরে নিম্ন পদের ভিত্তিতে ২০১৫ সালের বেতন স্কেলে বেতন নির্ধারনের সুবিধা রাখার জন্য বিনীত অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published.