নিয়ন্ত্রণ বর্হিভূত দেনার দায়ে জেল আটকে পূর্ণ বেতন ভাতাদি প্রাপ্য।

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-২ এর বিধি ৭৩ মোতাবেক জেলে আটক যদি দেনার দায়ে হইয়া থাকে এবং যদি প্রমানিত হয় যে, এই দায় তাঁহার নিয়ন্ত্রণ বর্হিভূত কারণে হইয়াছে, তাহা হইলে পূর্ণ বেতন ভাতাদি পাইবেন।

বিধি-৭৩। যদি কোন সরকারী কর্মচারী দেনার দায়ে অথবা ফৌজদারী অফিযোগে জেলে আটক থাকার কারণে কর্ম হইতে অনুপস্থিত থাকেন, তাহা হইলে বিচার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তিনি উক্ত অনুপস্তিত থাকেন, তাহা হইলে বিচার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তিনি উক্ত অনুপস্থিত কালের জন্য কোন প্রকার বেতন, ছুটিকালীন বেতন বা ভাতাদি পাইবেন না। বিচার কার্যক্রমের শেষে মামলার অবস্থার প্রেক্ষিতে বিবেচনাপূর্বক বেতন ভাতাদিতে সমন্বয় আনয়ন করিতে হইবে। কেবল সংশ্লিষ্ট কর্মচারী অপরাধ হইতে খালাস প্রাপ্ত হইলে, অথবা জেলে আটক যদি দেনার দায়ে হইয়া থাকে এবং যদি প্রমানিত হয় যে, এই দায় তাঁহার নিয়ন্ত্রণ বর্হিভূত কারণে হইয়াছে, তাহা হইলে পূর্ণ বেতন ভাতাদি পাইবেন। পূর্ণ বেতন ভাতাদি অনুমোদনের ক্ষেত্রে অনুপস্থিতকাল কর্মরত হিসাবে গণ্য হইবে। পূর্ণ বেতন ভাতাদি অপেক্ষা কম বেতন বাতাদি অনুমোদনের ক্ষেত্রে অনুপস্থিত কাল কর্মরত বা ছুটি হিসাবে গণ্য করা যাইবে। কিন্তু আদেশ দানকারী কর্তৃপক্ষ অনুরূপ নির্দেশ প্রদান না করিলে তাহা কর্মরত বা ছুটি হিসাবে গণ্য করা যাইবে না।

ব্যাখ্যা: এই বিধিতে ব্যবহৃত ” জেলে আটক” শব্দ দ্বারা “আদালতের হেফাজতে নেওয়া শব্দসমূহকেও অন্তর্ভূক্ত করিয়াছে বলিয়া গণ্য করিতে হইবে।

ব্যাখ্যা: ফৌজদারী অভিযোগ অথবা দেনার দায়ে জেলে আটক সরকারী কর্মচারী গ্রেফতার হওয়ার দিন হইতে সাময়িক বরখাস্ত হিসাবে বিবেচিত হইবেন এবং বিচার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত বিধি-৭১ এর বিধান অনুযায়ী খোরপোষ ভাতা পাইবেন।

Rule-73

If a Government servant is absent from duty by Reason of being committed to prison either for debt or on a criminal charge, he shall not be allowed to draw any pay, leave salary or allowances for the period of such absence until the termination of the preceedings against him, when an adustment of his emoluments shall be made according to the circumstances of the case, the full amount being given only in the event of the Government servant being acquitted of blame, or, if the imprisonment was for debt, if its being proved that the government servant’s liability arise from circumstances beyond his control. when the full amount is allowed, the period of such absence from duty will be treated as a period spent on duty; when less that the full amount is allowed, the period may be treated as duty or leave, but it will not be so treated unless the authority passing orders on the case directs accordingly.

Note. 1-The term “committed to prison” as used in this rule should be deemed to include cases of persons ” taken into custody.”

Note.2-A Government servant committed to prison either for debt or on a criminal charge should be considered as under suspension from the date of his arrest, and should be allowed the subsistence grant laid down in Rule 71 until the termination of the proceeding against him.”

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.