বিসিএস ধারীর চাকরির বয়স ৪ এর নীচে ও ১৪ বছরের উপরে হলে পদোন্নতির পরীক্ষায় অংশগ্রহণ নয় ।

চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী ৬ষষ্ঠ গ্রেড এ ৩৫,০০০-৬৭০১০/- টাকার স্কেলে পদোন্নতির জন্য কমিশন সার্ভিসের সদস্যদের পরীক্ষা গ্রহণ করিবে, এবং উক্ত পরীক্ষা একই পঞ্জিকা একই পঞ্জিকা বৎসরে দুইবার অনুষ্ঠিত হইবে।

  • বছরে দুইটি পরীক্ষার মধ্যে ৫ মাস ব্যবধান থাকতে হবে।
  • পরীক্ষার সময় সূচী ৬০ দিন পূর্বে ঘোষিত হবে।
  • পরীক্ষায় অংশ গ্রহণ করতে হলে চাকরির বয়স ৪ বছর পূর্ণ হতে হবে।
  • চাকুরির মেয়াদ ১৪ বছর হলে পদোন্নতির পরীক্ষায় অংশ গ্রহণ করা যাবে না।


অনুচ্ছেদটি পড়ুন:

পরীক্ষার সময়সূচি: পরীক্ষা তারিখ, সময়, স্থান এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যাবলি সম্বলিত পরীক্ষার সময়সূচি কমিশন পরীক্ষার জন্য নির্ধারিত তারিখের অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে, পত্রিকা, ওয়েবসাইট এবং অন্যান্য সংবাদ মাধ্যমে, ঘোষণা করিবে এবং একই সঙ্গে উক্ত সময়সূচির কপি সার্ভিস নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় এবং বিভাগে প্রেরণ করিবে।

যোগ্যতা, ইত্যাদি: (১) কোন কর্মচারী সার্ভিসে তাহার চাকরিতে স্থায়ী না হইলে এবং স্বীয় ক্যাডারে চাকরিকাল ৪(চার) বৎসর পূর্ণ না হইলে পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য হইবেন না। 

(২) কোন পরীক্ষার্থী কোন পরীক্ষায় বিধি ৭ এ বর্ণিত তিনটি বিষয়ে একই সঙ্গে অথবা কম সংখ্যক বিষয়ে অংশগ্রহণ করিতে পারিবেন।

(৩) কোন কর্মচারী স্বীয় ক্যাডারে চাকরির মেয়াদ ১৪ (চৌদ্দ বৎসর পূর্ণ হইলে তিনি পরীক্ষায় অংশ গ্রহণ করিতে পারিবেন না। 

আবেদনপত্র জমা: (১) পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীকে নির্দিষ্ট তারিখের মধ্যে কমিশণ কর্তৃক নির্ধারিত পদ্ধতি অনুসরণক্রমে আবেদনপত্র অনলাইনে পূরণপূর্বক প্রার্থী উহার একটি কপি কমিশন কর্তৃক নির্ধারিত তারিখের মধ্যে সরাসরি কমিশনে প্রেরণ করিবে এবং কমিশন কর্তৃক নির্ধারিত তারিখ ও সময়ের পর প্রাপ্ত কোন আবেদনপত্র গ্রহণযোগ্য হইবে না।

(২) প্রার্থীগণ আবেদনপত্রের ১ (এক) টি অনুলিপি স্ব স্ব ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগে আবশ্যিকভাবে প্রেরণ করিবে।

(৩) কমিশন তৎকর্তৃক নির্ধারিত পদ্ধতে উক্ত আবেদনপত্র যাচাইপূর্বক পরীক্ষা গ্রহণ করিবে, তবে ক্যাডার নিয়ন্ত্রনকারী মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক প্রার্থীর প্রাপ্ত তথ্যাদি পর্যালোচনান্তে কোন অসংগতি পরিলক্ষিত হইলে উহা পরীক্ষা অনুষ্ঠানের ১৫ (পনের) দিন পূর্বে কমিশনকে অবহিত করিবে।

বাংলাদেশ সিভিল সার্ভিস (পদোন্নতির জন্য পরীক্ষা) বিধিমালা-২০১৭ PDF কপি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.