সরকারি চাকরিকালে প্রতিবছর প্রায় ৪৫ দিনের মত গড় বেতনে ছুটি জমা হয়। অর্ধ গড় বেতনে ৩০ দিনকে গড় বেতনে রুপান্তর করলে ১৫ দিন গড় বেতনে এবং ৩৩ দিন গড় বেতনে যোগ করলে ৪৫ দিনের মত বার্ষিক ছুটি জমা হয়- অর্জিত ছুটি ভোগের নিয়ম

অর্জিত ছুটি- নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি ৩(১)(ii) অনুযায়ী একজন কর্মচারী ব্যক্তিগত বা পারিবারিক কারণে এককালিন সর্বোচ্চ ০৪(চার) মাস পর্যন্ত গড় বেতনে ছুটি ভোগ করা যায়। এ ছুটি ভোগের জন্য নির্ধারিত ফর্মে আবেদন করতে হয়।Earn leave form অর্জিত ছুটির নির্ধারিত ফরম

সর্বোচ্চ ০৩ মাস পর্যন্ত ছুটি মাঠ পর্যায়ের অফিস প্রধান মঞ্জুর করতে পারেন। এ ছুটির জন্য কোন সার্টিফিকেট দাখিল করতে হয় না। স্বাস্থ্য গত কারণে অর্জিত গড় বেতনের ছুটি সর্বোচ্চ ০৬ মাস নেয়া যাবে মেডিকেল সার্টিফিকেট প্রর্দশনের মাধ্যমে আরও বেশি প্রয়োজন হলে মেডিকেল ছুটি নিতে হবে। অর্জিত ছুটি ভোগকালিন সময়ের জন্য টিফিন ভাতা ও যাতায়াত ভাতা প্রাপ্য হবেন না। নির্ধারিত ছুটির ফরমে এ আবেদন করতে হয়।

হ্যাঁ ছুটি কোন অধিকার নয়, কিন্তু অর্জিত ছুটি দাবী করলে কর্তৃপক্ষ কোন যুক্তিসঙ্গত কারণ ছাড়া এ আবেদন খারিজ বা বাতিল করতে পারবে না। ছুটি প্রতিটি কর্মকর্তা ও কর্মচারী তার নিজ ও পারিবারিক জরুরি প্রয়োজনেই ভোগ করে থাকে তাই ছুটির আবেদন ইচ্ছা করলেই অগ্রহনযোগ্য কারণ দেখিয়ে বাতিল করা যায় না।

পারিবারিক কারণে ছুটি মঞ্জুর আদেশ যেভাবে প্রস্তুত হয় । কর্মকর্তাদের ক্ষেত্রে এ ছুটি গ্রহণের জন্য নির্ধারিত ফর্মে ছুটি হিসাব আনতে হয় এবং দায়িত্বভার হস্তান্তর করতে হয়।

প্রকৃত ছুটি ভোগের তারিখ হতেও এ আদেশ কার্যকর করা যায়।

অর্জিত বা গড় বেতনে ছুটির আদেশ জারি PDF Download

গড় বেতনের ও অর্ধ গড় বেতনে ছুটির সর্বোচ্চ মেয়াদ । ঠিক কত দিন ছুটি ভোগ করা যায়?  গড় বেতনে অর্জিত ছুটির মেয়াদ

  • ১। ব্যক্তিগত বা পারিবারিক কারণ: নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি-৩(১) (ii) অনুয়ায়ী একজন কর্মচারী ব্যক্তিগত বা পারিবারিক কারণে এককালীন সর্বোচ্চ ৪ (চার) মাস পর্যন্ত গড় বেতনে ছুটি ভোগ করিতে পারেন।
  • ২। স্বাস্থ্যগত কারণ: নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর ৩(১) (ii) নং বিধি অনুযায়ী একজন কর্মচারী স্বাস্থ্যগত কারণে গড় বেতনে এককালীন সর্বোচ্চ ৬ (ছয়) মাস পর্যন্ত ছুটি ভোগ করিতে পারিবেন। ইহার অতিরিক্ত ছুটির প্রয়োজন হইলে তাহা অর্ধ গড় বেতনে ভোগ করিতে পারিবেন। অর্ধ-গড় বেতনে ছুটি পাওনা না থাকিলে নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি ৯ এর উপবিধি (৩) এর অধীনে অসাধারণ ছুটি ভোগ করিতে পারিবেন।

অর্জিত ছুটি কয় রকমের হয়?

বাংলাদেশ সার্ভিস রুলস এর পার্ট ১ এর রুলস ১৪৫ অনুসারে  কর্মকালীন সময়ের দ্বারা যে ছুটি অর্জিত হয়, তাহাই অর্জিত ছুটি । অর্জিত ছুটি দু’রকমের হয়ে থাকে। গড় বেতনে অর্জিত ছুটি এবং অর্ধগড় বেতনে অর্জিত ছুটি (Medical Leave নামে পরিচিত)

অর্জিত ছুটির হিসাব কিভাবে বের করতে হয়?

গড় বেতনে ছুটির হিসাব- ১৯৫৯ এর বিধি ৩ (১) ছুটি অর্জন কর্মকালের ১১ ভাগের ১ ভাগ। (অর্ধগড় বেতনে-১৯৫৯ এর বিধি ৩ (১) বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর ৫ (৩২) বিধিমতে ছুটি অর্জনের হার কর্মকালের ১২ ভাগের ১ ভাগ।

গড় বেতনের ও অর্ধ গড় বেতনে ছুটির সর্বোচ্চ মেয়াদ সম্পর্কিত অনুচ্ছেদের JPG কপি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

Earned Leave Form Officer Word File। অর্জিত ছুটির আবেদন ফরম ওয়ার্ড ফাইল ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2994 posts and counting. See all posts by admin