পাসপোর্টের মাধ্যমে TIN Re-registration পুনরায় চালু হচ্ছে।


বিদ্যমান e-TIN System এ জাতীয় পরিচয়পত্র নম্বর এবং পাসপোর্ট নম্বর উভয়ের মাধ্যমে e-TIN রেজিস্ট্রেশন করা সম্ভব বিধায় ফলশ্রুতিতে একাধিক ব্যক্তি জাতীয় পরিচয়পত্র নম্বর এবং পাসপোর্ট নম্বর উভয়ের মাধ্যমে একাধিক e-TIN গ্রহণ করা হয়েছিল যা অত্যন্ত হতাশাজনক এবং উদ্দেশ্যমূলক বলে জাতীয় রাজস্ব বোর্ড মনে করে। একই ব্যক্তির নামে একাধিক e-TIN রেজিস্ট্রেশন জাতীয় রাজস্ব বোর্ডের e-TIn System এর একটি বড় দুর্বলতা যা পাসপোর্টের মাধ্যমে TIN System রেজিস্ট্রেশনের কারণে সৃষ্টি হয়েছিল এবং যার কারেণ উদ্দেশ্যমূলক জালিয়াতির সুযোগ সৃষ্টি হয়েছিল। এ প্রেক্ষিতে ০৬/১০/২০১৯ খ্রি: তারিখে পাসপোর্ট এর মাধ্যমে e-TIN System এ e-TIn রেজিস্ট্রেশন এবং e-TIN Re-registration স্থাগিতকরণ করা হয়। এর ফলে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী আছেন যাদের NID নেই তারা এতদিন যাবত নতুন e-TIN পাচ্ছেন না। যেহেতু এতদিন NID ছাড়া TIN প্রদান করা হয় না এ প্রেক্ষিতে অনেকেই NID নাই তাঁরা Passport এর ভিত্তিতে TIN চালু করার জন্য আবেদন করে আসছেন। সার্বিক অবস্থা পর্যালোচনা করে NID এবং Passport উভয় এর ভিত্তিতে পুনরায় TIN প্রদানের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশিত হয়ে আপনাকে অনুরোধ করা হলো। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জাতীয় রাজস্ব বোর্ড

রাজস্ব ভবন, সেগুনবাগিচা, ঢাকা। 


নথি নং-০৮.০১.০০০০.০৩৯.০৪.০০৫.১৫ (খন্ড-৫)/৫১৮(২৭) তারিখ: ১০/১২/২০২০


বিষয়: পাসপোর্টের মাধ্যমে বাংলাদেশি নাগরিকগণের e-TIN রেজিস্ট্রেশন এবং e-TIN Re-registration পুনরায় চালুকরণ প্রসঙ্গে।


উপর্যুক্ত বিষয়ের প্রতি আপনার সদয় দৃষ্টি আকর্ষণ করছি। 


বিদ্যমান e-TIN System এ জাতীয় পরিচয়পত্র নম্বর এবং পাসপোর্ট নম্বর উভয়ের মাধ্যমে e-TIN রেজিস্ট্রেশন করা সম্ভব বিধায় ফলশ্রুতিতে একাধিক ব্যক্তি জাতীয় পরিচয়পত্র নম্বর এবং পাসপোর্ট নম্বর উভয়ের মাধ্যমে একাধিক e-TIN গ্রহণ করা হয়েছিল যা অত্যন্ত হতাশাজনক এবং উদ্দেশ্যমূলক বলে জাতীয় রাজস্ব বোর্ড মনে করে। একই ব্যক্তির নামে একাধিক e-TIN রেজিস্ট্রেশন জাতীয় রাজস্ব বোর্ডের e-TIn System এর একটি বড় দুর্বলতা যা পাসপোর্টের মাধ্যমে TIN System রেজিস্ট্রেশনের কারণে সৃষ্টি হয়েছিল এবং যার কারেণ উদ্দেশ্যমূলক জালিয়াতির সুযোগ সৃষ্টি হয়েছিল। এ প্রেক্ষিতে ০৬/১০/২০১৯ খ্রি: তারিখে পাসপোর্ট এর মাধ্যমে e-TIN System এ e-TIn রেজিস্ট্রেশন এবং e-TIN Re-registration স্থাগিতকরণ করা হয়। এর ফলে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী আছেন যাদের NID নেই তারা এতদিন যাবত নতুন e-TIN পাচ্ছেন না। যেহেতু এতদিন NID ছাড়া TIN প্রদান করা হয় না এ প্রেক্ষিতে অনেকেই NID নাই তাঁরা Passport এর ভিত্তিতে TIN চালু করার জন্য আবেদন করে আসছেন। 


সার্বিক অবস্থা পর্যালোচনা করে NID এবং Passport উভয় এর ভিত্তিতে পুনরায় TIN প্রদানের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশিত হয়ে আপনাকে অনুরোধ করা হলো। 


(মো: আবুল বাসা আকন)

প্রথম সচিব

(কর তথ্য ব্যবস্থাপনা ও মূল্যায়ন)

জাতীয় রাজস্ব বোর্ড, ঢাকা।

পাসপোর্টের মাধ্যমে বাংলাদেশি নাগরিকগণের e-TIN রেজিস্ট্রেশন এবং e-TIN Re-registration পুনরায় চালু হচ্ছে: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.