সরকারি চাকরিজীবীগণ চাইলে ইচ্ছাকৃতভাবে পারিবারিক বা ব্যক্তিগত কারণে ০৬ বছর পর চাকরি ছেড়ে দিতে পারবেন কিন্তু পেনশনে যেতে পারবেন না- Pension Rules For Retirement 

ইচ্ছাকৃতভাবে চাকরি ছেড়ে দিলে কিন্তু জিপিএফ এর মূল টাকা ছাড়া আর কোন কিছুই পাবেন না। আনুতোষিক, মাসিক পেনশন, জিপিএফ সুদ, ছুটি নগদায়ন কিচ্ছু পাবেন না। আমরা অনেকেই ভেবে থাকি যে ৫-২৪ বছরের মধ্যে বিভিন্ন ধাপে স্বেচ্ছায় পেনশনের যাওয়া যায় আসলে ধারণটা ভূল। মৃত্যু বা মেডিকেল বোর্ড কর্তৃক অক্ষম ঘোষনা বা চাকরি হতে ছাটাইকরণ ব্যতীত উক্ত সিডিউল প্রযোজ্য নয়। চাকরিতে অযোগ্য বলে ঘোষনা ছাড়া ঐ পেনশন টেবিলটি ব্যবহার করা যাবে না।


সংস্থাপন মন্ত্রণালয়ের ১১ ইং সেপ্টেম্বর, ১৯৮৮ তারিখের সম (বিধি-৪)/বিবিধ-৫১/৮৮- ১০৪(৩০০) নম্বর আদেশ মোতাবেক ২৫ বৎসর চাকুরি সম্পন্ন করার পরে সরকারী কর্মচারীদের স্বেচ্ছায় অবসর গ্রহণ করা যাবে বলে উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে ২৫ বছর সন্তোষজনকভাবে চাকরি করা বাধ্যতামূলক। কেউ যদি ২৫ বছর চাকরি পূর্ণ করার আগে বিভাগীয় মামলা বা ফৌজদারী মামলাজণিত কারণে চাকরি হারায় তবে তিনিও আনুতোষিক, লাম্পগ্র্যান্ট, মাসিক পেনশন এবং জিপিএফ সুদ প্রাপ্তির সুবিধা থেকে বঞ্চিত হবে। এ সংক্রান্ত বিধিটি হুবহু তুলে ধরা হলো।

নিম্নস্বাক্ষকারী আদেশক্রমে জানাইতেছে যে, ১৯৭৪ সালে দি পাবলিক সার্ভেন্টস (রিটায়ারমেন্ট) আইনের ৯(১) ধারা অনুসারে (যাহা নিচে উদ্বৃত্ত হইল) উক্ত আইনে বর্ণিত একজন পাবলিক সার্ভেন্ট স্বেচ্ছায় অবসর গ্রহণ করিতে পারেন:

“9. Optional retirement.-(1) A public Servant may opt to retire from service at any time after he has completed twenty five years of service by giving notice in writing to the appointment authority at least thirty days prior to the date of his intended retirement. Provided that such option once exercised shall be final and shall not be permitted to be modified or withdrawn.” The Public Servants (Retirement) Act, 1974

আইনের উক্ত বিধান অনুসারে একজন পাবলিক সার্ভেন্ট স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন করিলে উহা নিয়োগ কর্তৃপক্ষ অগ্রাহ্য করিতে পারেন কিনা এই প্রশ্নে সংস্থাপন মন্ত্রণালয় হইতে গত ৯-১০-১৯৮০ তারিখের স্মারক নং ইডি (আর-৭)-১আর-৬/৮০-৬৩ দ্বারা আইনগত পরিস্থিতি ব্যাখ্যা করা হয়। উহার পরে ৭ বৎসর অতিবাহিত হইয়াছে এবং এখনও একই প্রশ্ন উত্থাপন করিয়া উক্ত স্মারক বলবৎ আছে কিনা তাহা জানিতে চাওয়া হলে নিচের উত্তর প্রদান করা হয়।

এই প্রসঙ্গে উক্ত ৯-১০-১৯৮০ তারিখের স্মারকের একটি অনুলিপি প্রেরণ করিয়া জানানো হয়েছে যে, উহা এখনও বলবৎ আছে।

সরকারি চাকরি আইন, ২০১৮ ( ২০১৮ সনের ৫৭ নং আইন )

অভিপ্রায় চূড়ান্ত হিসাবে গণ্য হইবে এবং উহা সংশোধন বা প্রত্যাহার করা যাইবে না।

আরও বিস্তারিত জানতে সরকারি চাকরি আইন ২০১৮ দেখুন

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: ০৬ বছর চাকরির বয়স হলে কি পেনশনে যাওয়া যাবে না?
  • উত্তর: না, যাওয়া যাবে না। ২৫ বছর পূর্ণ হওয়ার একদিন পূর্বেও পেনশনে যাওয়া যাবে না। চাকরি ছাড়তে পারবেন সুবিধা ব্যতীত।

এ সম্পর্কে কোন সন্দেহ পোষণ করলে বা আরও বিস্তারিত জানতে পেনশন বিধিমালা দেখুন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

7 thoughts on “Optional Pension Rules For Retirement । ০৬ বছর চাকরি করে পেনশনে যেতে চাই, পারবো কি?

  • Pingback:

  • পৌরসভার চাকরি করছি ১৪ বছর ধরে।একটি বেসরকারি স্কুলে নিয়োগের জন্য সুপারিশ প্রাপ্ত হয়েছি।স্কুলে যদি যোগদান করি তাহলে কি পূর্বের চাকরির প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুয়িটির টাকা পাবো? পাইলেও কতটুকু পরিমান পাবো?

  • গ্র্যাচুইটি পাবেন না। শুধুমাত্র প্রভিডেন্ট ফান্ড পাবেন। সেটিও সুদমুক্ত পাবেন অর্থাৎ যা জমা দিয়েছেন শুধু তাই পাবেন।

  • শিক্ষা মণ্ত্রনালয়ে চাকুরি করি । ৬ষ্ঠ গ্রেডের কর্মকর্তা, ৫ম গ্রেডে সিলেকশন গ্রেড প্রাপ্ত। পররাষ্ট্র মণ্ত্রণালয়ে ডেপুটেশন নিতে পারবো কি? পারলে কাকে এড্রেস করে আবেদন করতে হবে?

  • আমার জানা মতে সচিব জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর, তবুও নিশ্চিত হয়ে নিবেন। এধরনের ক্ষেত্রে আবেদন করে রাখলে জনপ্রশাসন মন্ত্রণালয় পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করে থাকেন। অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে।

  • চাকুরীর বয়স ২৫ বছর পূর্তির পূর্বে স্বেচ্ছায় চাকুরী হতে অবসর সংক্রান্ত একটি মামলা হয়েছিল, এটির বর্তমানে কোন্ অবস্থায় আছে ? একটু জানাবেন Please !

  • হাই কোর্টের রায় হয়েছে। সরকার আমলে নেয়নি। সরকার যখন কোন গেজেট বা প্রজ্ঞাপন জারি করবে তখনই কেবল কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *