প্রশাসনিক কর্মকর্তা পদ বাস্তবায়নে মন্ত্রণালয়ের যে সমস্ত কুয়েরী থাকবে।

বাংলাদেশ সচিবালয়ের প্রধান সহকারি, উচ্চমান সহকারী, শাখা সহকারী ও বাজেট পরীক্ষক পদবীসমূহের পরিবর্তনের ন্যায় বাংলাদেশ বেতার বা অন্যান্য দপ্তরের তত্ত্বাবধায়ক, প্রধান সহকারী, উচ্চমান সহকারী, হিসাব রক্ষক, হিসাব রক্ষক কাম ক্যাশিয়ার, হিসাব রক্ষক কাম উচ্চমান সহকারী, উচ্চমান সহকারী কাম ক্যাশিয়ার, সার্কুলেশন সহকারী, বিজ্ঞাপন সহকারী ও ট্রান্সপোর্ট সুপারভাইজার পদবী সমূহকে প্রশাসনিক কর্মকর্তা পদবীরূপে পরিবর্তন প্রসঙ্গে পত্র মন্ত্রণালয় সমূহে প্রেরণ করা হলে মন্ত্রণালয় মামলাটি হাইকোর্ট ডিভিশনে বিবেচনাধীন আছে বলে জানায় এবং নিয়োগ বিধি সংশোধন করা সম্ভব হয়নি বলে উল্লেখ করেন।

মহামান্য হাইকোর্ট ডিভিশনে রিট পিটিশন দায়েরকারী দপ্তর সমূহের ৩য় শ্রেণীর পদবীসমূহকে সচিবালয়ের ন্যায় প্রশাসনিক কর্মকর্তা পদবীরূপে পরিবর্তন এবং ২য় শ্রেণীর পদমর্যাদা ও বেতনস্কেলে উন্নীত করণের পর নতুন নিয়োগবিধি তৈরি করা হলে উক্ত দপ্তর সমূহের সাথে সামঞ্জস্য রেখে বেতারের ৩য় শ্রেণীর পদবীসমূহকে সচিবালয়ের ন্যায় প্রশাসনিক কর্মকর্তা পদবীরূপে পরিবর্তন এবং ২য় শ্রেণীর পদমর্যাদা ও বেতনস্কেলে উন্নীতকরণে প্রস্তাব প্রেরণ করার জন্য অনুরোধ মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়।

অপরদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়েল কল্যাণ শাখা হতে আরও কিছু কুয়েরী বা প্রশ্ন উত্থাপন করা হয়।

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কর্তৃক বিভিন্ন পদবী ও বেতন স্কেল পরিবর্তনের দাবীর প্রেক্ষিতে স্থায়ী কমিটি কর্তৃক বিভিন্ন পদবী ও বেতন স্কেল পরিবর্তনের দাবীল প্রেক্ষিতে স্থায়ী কমিটি কর্তৃক নিম্নরূপ সুপারিশ গৃহীত হওয়ার কথা জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন বিভাগীয় কমিশনার /জেলা প্রশাসক কার্যালয়ে প্রশানিক কর্মকর্তা বেতন স্কেলের ধাপ ১০ এ জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী ৮০০০-১৬৫৪০ টাকায় উন্নীত করণের সুপারিশসহ অন্যান্য পদধারীদের ক্ষেত্রে নিম্নরূপ সুপরিশ করা হয়।

১. অফিস সুপারিটেনডেন্ট থেকে অতিরিক্ত প্রশাসনিক কর্মকর্তা।

২. প্রধান সহকারী হতে উপ প্রশাসনিক কর্মকর্তা।

৩. উচ্চমান সহকারী হতে সহকারী প্রশাসনিক কর্মকর্তা

৪. বিস্তারিত PDF ফাইলে।

উক্ত সুপারিশ বাস্তবায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগের মতামত চাওয়া হলে সংগঠন ও ব্যবস্থপনা অনুবিভাগ কিছু তথ্য চায়।

মন্ত্রণালয়/দপ্তর/অধিদপ্তর/সংস্থা ও জেলা এবং উপজেলা পর্যায়ে প্রস্তাবিত পদসমূহের সমস্কেলভূক্ত বা সমপদবির পদসমূহ কি কি, উক্ত পদসমূহের এবং প্রস্তাবিত পদসমূহের বিদ্যমান বেতন স্কেল ও নিয়োগ যোগ্যতা কি?

প্রত্যেক মন্ত্রণালয়ের কাছে উক্ত তথ্য গুলো প্রেরণের অনুরোধ জানিয়ে এভাবে স্থবির করে দেওয়া হয় দাবী আদায়ের আন্দোলনকে।

প্রশাসনিক কর্মকর্তা পদ বাস্তবায়নে মন্ত্রণালয়ের যে সমস্ত কুয়েরী সংক্রান্ত আদেশ গুলো সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: বিভিন্ন দপ্তর হতে যে প্রস্তাব প্রেরণ করা হচ্ছে তাতে কাজ হবে না?
  • উত্তর: হতে পারে। তবে আরও বিস্তারিত প্রস্তাব প্রেরণ করা উচিৎ।
  • প্রশ্ন: সব দপ্তর কি তাহলে প্রস্তাব প্রেরণ করবে না?
  • উত্তর: অবশ্যই সব দপ্তরের আন্দোলনে নামা উচিৎ এবং এর অংশ হিসাবে প্রশাসনিক কর্মকর্তা পদ বাস্তাবায়নের প্রস্তাব প্রেরণ করা উচিৎ।
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.