বাংলাদেশ বরাদ্দ বিধিমালা, ১৯৮২ (বাংলা ও English ভার্সন)

সংক্ষিপ্ত শিরোনাম।

এই বিধিমালা বাংলাদেশ বরাদ্দ বিধিমালা ১৯৮২ নামে অভিহিত হইবে।

সংজ্ঞা।

এই বিধিমালায় বিষয় বা প্রসঙ্গের পরিপন্থী কিছু না থাকিলে;

(ক) “আবাসন” অর্থ সরকারের মালিকানাধীন, সরকার কর্তৃক ভাড়া-কৃত বা হুকুম দখলকৃত এবং আবাসন পরিদপ্তর বা মন্ত্রণালয় বা বিভাগের অধীন ন্যস্ত-কৃত আবাসিক নিবাস;

(খ) “ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা” অর্থ এই বিধিমালার বিনান অনুসারে কার্যাদি সম্পন্নের জন্য মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কর্মকতা;

(গ) “পরিচালক” অর্থ আবাসন পরিদপ্তরের পরিচালক এবং পরিচালকের দায়িত্ব পালনের জন্য সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত অন্য কোনো কর্মকর্তাও পরিচালকের অন্তর্ভুক্ত হইবে’;

(ঘ) “পরিবার” অর্থ সরকারি কর্মচারীর সহিত বসবাসরত এবং তাহার উপর সম্পূর্ণ নির্ভশীল তাহার স্বামী, স্ত্রী, সন্তান ও সৎ সন্তান এবং অপ্রাপ্ত বয়স্ক ভাইও পরিবারের অন্তর্ভুক্ত হইবে;

(চ) “সরকারি কর্মচারী” অর্থ আবাসন প্রাপ্তির যোগ্য সরকারি কর্মচারী;

(ছ) “বেতন” এর অন্তর্ভুক্ত হইবে বিভিন্ন শ্রেণীর আবাসনের প্রাধিকার নির্ণয় এবং ভাড়া আদায়ের উদ্দেশ্য পে, টেকনিক্যাল পে, ডেপুটেশন পে, নন-প্র্যাক্টিসিং অ্যালাউয়েন্স যাহা প্রাধিকার নির্ধারণের জন্য সরকার গণনার সিদ্ধান্ত নিতে পারে; এবং

(জ) “বাড়ী” এর অন্তর্ভুক্ত হইবে সরকার কর্তৃক কর্তৃত্ব প্রাপ্ত যথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত নকশা অনুযায়ী তলা নির্বিশেষে নির্মিত বাড়ী।

বরাদ্দ প্রাপ্তি যোগ্যতা।

(১) উপ-বিধি (২) এবং (৩) এর বিধান সাপেক্ষে মন্ত্রণালয়, বিভাগ এবং সংযুক্ত দপ্তরসমূহে (Attached Department) অথবা স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক নিয়োজিত সকল সরকারি কর্মচারী আবাসন বরাদ্দ পাইবার যোগ্য।

(২) অধীনস্ত অফিস সমূহের সরকারি কর্মচারীগণ আবাসন পরিদপ্তর পুল, মন্ত্রণালয় বা বিভাগ হইতে আবাসন বরাদ্দ পাওয়ার যোগ্য হইবেন না-

(ক) টেলিগ্রাফ ও টেলিফোন বোর্ড;

(খ) ডাক বিভাগ;’ এবং

(গ) এই উদ্দেশ্যে সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য বিভাগ।

শ্রেনী বিন্যাস এবং প্রাধিকার।

আবাসনের শ্রেণীবিন্যাস এবং সরকারি কর্মচারীদের প্রাধিকার নিম্নরূপ হইবে।

১। “এ” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ৮২৫০ গ্রেডে ১৮, ১৯ এবং ২০ মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

২। “বি” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ১১২৫০ গ্রেড ১৬, ১৭ এবং ১৮ মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৩। “সি-২” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ১১৮৯০ গ্রেড ১৪, ১৫ এবং ১৬ মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৪। “সি-১” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ১৩০৫০ গ্রেড ১২, ১৩ এবং ১৪ মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৫। “ডি-২” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ১৪৪৫০ গ্রেড ১০, ১১ এবং ১২ মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৬। “ডি-১” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ২২০০০ গ্রেড ৭, ৮ এবং ৯ মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৭। “ই” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ৩৩৫০০ গ্রেড ৬ এবং তদুর্ধ্ব মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৮। “এফ” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ৪৬৯৭০ গ্রেড ৫ এবং তদুর্ধ্ব উপ-সচিব এবং তদুর্ধ্ব  মূল বেতন আহরণকারী সরকারি কর্মচারী।

৯। “সুপিরিয়র” টাইপ শ্রেনীর প্রাধিকার টাকা ৬১১২০-৬৮৪৮০ এবং তদুর্ধ্ব মূল বেতন আহরণকারী যুগ্ন –সচিব ও তদুর্ধ্ব সরকারি কর্মচারী।

উচ্চ ও নিম্ন শ্রেণীর আবাসন বরাদ্দ।

(১) কোনো সরকারি কর্মচারীকে তিনি যে শ্রেণীর আবাসন পাওয়ার প্রাধিকারী, উহার অপেক্ষা উচ্চতর শ্রেনীর আবাসন বরাদ্দ দেওয়া যাইবে, যদি উক্ত শ্রেণীর আবাসন বরাদ্দের জন্য অপেক্ষা তালিকায় ঐ শ্রেণীর কোনো কর্মচারী অপেক্ষমাণ না থাকেন এবং যদি তিনি ঐ শ্রেণীর আবাসন পাওয়ার প্রাধিকারী কর্মচারী কর্তৃক প্রদেয় সর্বনিম্ন হার অনুযায়ী ভাড়া প্রদানে সম্মত থাকেন।

(২) কোনো কর্মচারী যে শ্রেণীর আবাসন পাওয়ার অধিকারী, তাহা অপেক্ষা এক ধাপ নিম্ন শ্রেণীর আবাস তাহাকে বরাদ্দ করা যাইতে পারে, যদি তিনি তার প্রাপ্য শ্রেণীর আবাসন পাওয়ার দাবি লিখিতবাবে পরিত্যাগ পূর্বক নিম্নোক্ত হারে ভাড়া প্রদানে সম্মতি জ্ঞাপন করেন:

(ক) বেতন স্কেলের ১ হইতে ১৩ নং স্কেলের মধ্যে যে কোনো স্কেলের অন্তর্ভুক্ত হইলে বেতনের ৭.৫% হারে; এবং

(খ) বেতন স্কেলের ১৪ হইতে ১৮ নং স্কেলের মধ্যে যে কোনো স্কেলের অন্তর্ভুক্ত হইলে বেতনের ৫% হারে;

তবে শর্ত থাকে যে, গেজেটেড কর্মকর্তাকে “ডি” টাইপের নিম্ন শ্রেণীর কোনো আবাসন বরাদ্দ দেওয়া যাইবে না।

আবাসন পুল।

(১) সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ এবং সংযুক্ত দপ্তরের এ, বি ও সি টাইপ বাসা পাওয়ার অধিকারী কর্মচারীদের আবাসন বরাদ্দ দেওয়ার জন্য প্রত্যেক মন্ত্রনালয়।

(২) আবাসন পরিদপ্তর হইতে আবাসনের কোটা বরাদ্দ প্রাপ্তির পর প্রত্যেক মন্ত্রণালয় এবং বিভাগ অধীনস্ত কর্মচারীদের প্রত্যেক শ্রেণীর জন্য সংরক্ষিত অপেক্ষা তালিকা অনুসারে আবাসন বরাদ্দ করিবে।

(৩) আবাসন পরিদপ্তর অপেক্ষা তালিকা অনুসারে উহার নিকট সংরক্ষিত সকল ডি-২, ডি-১, ই, এফ এবং সুপিরিয়র টাইপের বাসা বরাদ্দ করিবে।

(৪) প্রত্যেক মন্ত্রণালয়, বিভাগ এবং আবাসন পরিদপ্তর এই বিধিমালার অধিনে যে শ্রেণীর আবাসন বরাদ্দ প্রদেরন ক্ষমতাপ্রাপ্ত, উক্ত প্রত্যেক শ্রেনীর আবাসনের নির্ধারিত ফরম ও বাঁধাই ভবিউমে অপেক্ষা তালিকা সংরক্ষণ করিবে এবং সকল কার্য দিবসে সংশ্লিষ্ট কর্মচারীদের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখিবে।

অপেক্ষা তালিকা প্রনয়ন।

(১) প্রযোজ্যমতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা আবাসন পরিদপ্তর “এ” ফরমে প্রাপ্ত আবেদনপত্র সমূহের “বি” ফরমে প্রাপ্তিস্বীকার করিবে এবং বরাদ্দ ক্ষমতার আওতাধীন আবাসনের শ্রেণী অনুসারে পৃথক পৃথক অপেক্ষ তালিকা নিম্নোক্ত পদ্ধতিতে নিম্নরুপিত জ্যেষ্ঠতার ক্রমানুসারে প্রণয়ন করিবে-

(ক) যে শ্রেনীর আবাসনের জন্য আবেদন করা হইয়াছে, বিধি-৪ এর বিধান অনুসারে ঐ শ্রেণীর আবাসনের বরাদ্দ প্রাপ্তির যোগ্যতা যে তারিখে অর্জিত হইয়াছে, ঐ তারিখ হইতে চাকরির দৈর্ঘের ভিত্তিতে আবেদনকৃত আবাসনের ক্ষেত্রে সরকারি কর্মচারীর জ্যেষ্ঠতা নিরূপণ করিতে হইবে;

(খ) বিলুপ্ত;

(গ) চাকরির দৈর্ঘ্য একই হলে ভাড়া কর্তযোগ্য উচ্চতর বেতনের ভিত্তিতে জ্যেষ্ঠতা নিরূপন করিতে হইবে;

(ঘ) অনুচ্ছেদ (গ) তে উল্লিখিত বেতন এক হইলে সরকারি কর্মচারীদের জ্যেষ্ঠতা বয়সের ভিত্তিতে নিরূপিত হইবে।

(২) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উপবিধি (১) এর বিধান অনুসারে নিরূপিত জ্যেষ্ঠতা কড়াকড়ি ভাবে অনুসরণপূর্বক আবাসন বরাদ্দ করিবে।

(৩) একজন মহিলা কর্মচারী পুরুষ কর্মচারী অপেক্ষ তিন বৎসরের অ্যান্টিডেটেড সিনিয়রিটি পাইবেন।

তবে কোনো মহিলা কর্মচারীর স্বামী অথবা অবিবাহিত মহিলা কর্মচারীর ক্ষেত্রে পিতা বা অভিভাবক সরকারি বা আধা-সরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থায় নিয়োজিত থাকিলে এবং তিনি আবাসন পাওয়ার প্রাধিকারী হইলে বা বাসা ভাড়া ভাতা উত্তোলন করিলে এবং উক্ত মহিলা কর্মচারী প্রযোজ্য ক্ষেত্রে, স্বামী বা পিতা বা অভিভাবকের সহিত একত্রে বসবাস করিলে উক্ত ক্ষেত্রে মহিলা কর্মচারী অ্যান্টিডেটেড সিনিয়রিটি পাইবেন না।

সংরক্ষিত আবাসন।

সরকার এই উদ্দেশ্যে বিজ্ঞপ্তি জারীর মাধ্যমে কোনো একটি কর্মস্থলের একটি নির্দিষ্ট সংখ্যক আবাসন উক্ত বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের কর্মচারীদের জন্য সংরক্ষিত রাখিতে পারিবেন।

অস্থায়ী আবাসন।

এই বিধিমালায় যাহাই থাকুক না কেন, রেস্ট হাউজ সহ সকল অস্থায়ী আবাসন, আবাসন পরিদপ্তর পুলের অধীনে থাকিবে এবং প্রতিটি ক্ষেত্রে গুরুত্ব অনুযায়ী সরকারি কর্মচারীদের মধ্যে বরাদ্দ প্রদান করিতে হইবে। অস্থায়ী আবাসন বরাদ্দের ক্ষেত্রে বদলীযোগ্য কর্মকর্তাগণকে অগ্রাধিকার দিতে হইবে।

১০আবাসনের দখল গ্রহণ।

(১) বরাদ্দ প্রাপক কর্মচারী বরাদ্দ আদেশ প্রাপ্তির ১০ (দশ) দিনের মধ্যে যে অনুসন্ধান অফিসের এখতিয়ারধীনে বাসা অবস্থিত, উক্ত অনুসন্ধান অফিস হইতে বাসার দখল বুঝিয়া নিবেন এবং বৈদ্যুতিক ও অন্যান্য সরঞ্জামাদি (Fixture and Fittings) বুঝিয়া পাওয়ার একটি রশিদ স্বাক্ষর করিবেন।

(২) অনুসন্ধান অফিসার, প্রযোজ্য ক্ষেত্রে, আবাসন পরিদপ্তর অথবা মন্ত্রণালয় বা বিভাগে দখল গ্রহণের তিন দিনের মধ্যে দখল গ্রহণের প্রতিবেদন দুই প্রস্থে প্রেরণ করিবেন।

১১আবাসনের দখল হস্তান্তর।

(১) বরাদ্দ প্রাপক কর্মচারী বাসার দখল প্রত্যর্পনের সময় সংশ্লিষ্ট অনুসন্ধান অফিসে বাসার দখল বুঝাইয়া দিয়া উক্ত অফিস হইতে দখল বুঝিয়া লওয়ার দুই প্রস্থ রশিদ নিবেন। উক্ রশিদে উক্ত সময়ে বাসায় প্রাপ্ত সকল বৈদ্যুতিক ও অন্যান্য সরঞ্জামাদির উল্লেখ থাকিবে। বরাদ্দ প্রাপক উক্ত রশিদের একটি কপি, প্রযোজ্য ক্ষেত্রে, আবাসন পরিদপ্তর বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার নিকট কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করিবেন। অনুসন্ধান কর্মকর্তা বাসা প্রত্যার্পনের তিন দিনের মধ্যে প্রযোজ্য ক্ষেত্রে, আবাসন পরিদপ্তর বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার নিকট বাসা খালি হওয়ার প্রতিবেদন দাখিল করিবেন।

(২) বাসার বৈদ্যুতিক ও অন্যান্য সরঞ্জামাদির যে কেনো রকম ক্ষয়ক্ষতি হইলে বরাদ্দ প্রাপক কর্মচারী উক্ত ক্ষতিপূরণের জন্য দায়ী থাকিবেন এবং স্বাভাবিক নিয়মে অবচয়জনিত ক্ষয়ক্ষতি ব্যতীয় বাসার কোনো ক্ষয়ক্ষতি হইলে উহার ক্ষতিপূরণের জন্য বরাদ্দ প্রাপক কর্মচারী দায়ী থাকিবেন।

১২আবাসনের বরাদ্দ বাতিল-করণ।–

আবাসনের বরাদ্দ হস্তান্তযোগ্য নয়। সরকারি কর্মচারী বা তাহার পরিবার সাধারণভাবে বরাদ্দকৃত বাসায় বসবাস না করিলে বরাদ্দ বাতিল যোগ্য হইবে।

১৩পারিস্পারিক সমঝোতায় বাসা বদল।

প্রযোজ্য ক্ষেত্রে , আবাসন পরিদপ্তর বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকার্তার পূর্বানুমতিক্রমে দুই বরাদ্দ প্রাপক কর্মচারী পারস্পারিক সমঝোতার মাধ্যমে বাসা বদল করিতে পারিবেন। পূর্বানুমতি ব্যতিরেকে বাসা বদল করিতে হইলে বরাদ্দ বাতিলযোগ্য হইবে।

১৪সাবলেটিং, ইত্যাদি।–

(১) বরাদ্দকৃত বাসা সাবলেট দেওয়া যাইবে না এবং ইহা কোনো ব্যবসা বা পেশা-জণিত কাজে ব্যবহার করা যাইবে না। বরাদ্দ প্রাপক কর্মচারীর আবেদনের প্রেক্ষিতে আবাস পরিদপ্তর তাহাকে বা তাহার পরিবারের কোনো সদস্যকে মেডিকেল প্রফেশন চালানোর অনুমতি দিতে পারিবে।

(২) সরকারি কর্মচারী তার বন্ধু বা আত্মীয়কে অর্থের বিনিময়ের ক্ষেত্র ব্যতীত বাসায় তাহার সঙ্গে ববাসের অনুমতি দিতে পারিবেন। এই বিধির যে কোনো ব্যত্যয়ের জন্য বরাদ্দ বাতিল হইবে।

(৩) বরাদ্দ প্রাপক কর্মচারী বাসা সাবলেট দিয়াছেন, ইহা প্রমাণিত হইলে পরিচালক বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা বরাদ্দ বাতিল করিবেন এবং এই বিষয়ে বরাদ্দ প্রাপক কর্মচারীর অফিস প্রধানের নিকট রিপোর্ট করিবেন, যিনি সংশ্লিষ্ট কর্মচারীর বিরুদ্ধে সরকারি কর্মচারী আচরণ বিধিমালার আওতায় শৃঙ্খলামূলক কার্যক্রম গ্রহণ করিবেন।

(৪) সাবলেটের কারণে বরাদ্দ বাতিল হইলে পরিচালক বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা যে মাসে বরাদ্দ বাতিল করিতে হয়, উহার পরবর্তী মাসের প্রথম সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট কর্মচারীর নাম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে প্রেরণ করিবেন।

(৫) বাসার দখল পুনরুদ্ধারের তারিখ হইতে পরবর্তী দুই বৎসর সাবলেটিং এর অপরাধে অপরাধী কর্মচারী আবাসন বরাদ্দ পাওয়ার ক্ষেত্রে নিষিদ্ধ থাকিবেন।

১৫মৃত্যুর পরও বরাদ্দ বজায় রাখা, ইত্যাদি।–

(১) নিয়ম মাফিক বরাদ্দ প্রাপক কর্মচারীর মৃত্যুর ছয় মাস সমাপ্তিতে মৃত কর্মচারীর বিধবা স্ত্রী বাসার দখল ত্যাগ করিবেন। মৃত কর্মচারীর যদি কোনো সন্তান থাকে এবং যদি তাদের নিজস্ব কোনো আবাসন না থাকে এবং পর্যান্ত আয়ের উৎস না থাকে, তাহা হইলে আবেদনের প্রেক্ষিতে সরকার মৃত্যুর তারিখ হইতে ২ (দুই) বৎসর পর্যন্ত বাসা দখলে রাখার অনুমতি দিতে পারিবেন। তবে উক্ত পরিবারকে স্বল্প পরিসরের বাসায় স্থানান্তরের ক্ষমতা সরকারের থাকিবে।

(২) বরাদ্দ প্রাপক কর্মচারীর চাকরি হইতে বরখাস্তের, অপসারণের, চুক্তিভিত্তিক চাকরির সমাপ্তির, পদত্যাগের, বদলির, বদলির, বিদেশে প্রেষণে নিয়োগের অথবা অবসর গ্রহণের ২ (দুই) মাসের মধ্যে দখল ত্যাগ করিতে হইতে।

(৩) উপবিধি (২)-তে যাহাই থাকুক না কেন, বরাদ্দ প্রাপকের চাকরি হিতে বরখাস্ত, অপসারণ, পদত্যাগ, অবসরগ্রহণ বা বদলির ক্ষেত্রে যদি উক্ত কর্মচারীর সন্তানের লেখাপড়ার কারণে বরাদ্দ বহাল রাখা একান্ত আবশ্যক হয়, তাহা হইলে উক্ত বরাদ্দ ৬ (ছয়) মাস পর্যন্ত বহাল রাখার বিষয়টি সরকারের ইচ্ছাধীন থাকিবে।

(৪) কোনো বরাদ্দ প্রাপক কর্মচারী বাংলাদেশের বাহিরে বদলি হইলে, যতদিন পর্যন্ত তিনি বিদেশের কর্মস্থালে বাসা না পান অথবা ৬ (ছয়) মাস, ইহার মধ্যে যে সময় কম, উক্ত সময় পর্যন্ত স্বাভাবিক হারে ভাড়া প্রদানের ভিত্তিতে বাসা দখলে রাখিতে পারিবেন।

(৫) অপসারণ-কৃত , চাকরি হইতে বরখাস্তকৃত অথবা বাধ্যতামূলক অবসরপ্রাপ্ত কর্মচারী যথাযথ কর্তৃপক্ষের নিকট সংশ্লিষ্ট বিধি বিধানের অধীনে অপসারণ, চাকরি হইতে বরখাস্ত বা বাধ্যতামূলক অবসরের আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করিলে, উক্ত আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অথবা ৬ (ছয়) মাস, ইহার মধ্যে যে সময় কম, উক্ত সময় পর্যন্ত স্বাভাবিক হারে ভাড়া প্রদানপূর্বক বাসা দখলে রাখিতে পারিবেন।

(৬) সরকার কর্তৃক নন-ফ্যামিলি এলাকা হিসেবে ঘোষিত এলাকায় বদলির ক্ষেত্রে স্বাভাবিক হারে ভাড়া প্রদানের ভিত্তিতে বাসা দখলে রাখার অনুমতি দেওয়া যাইবে।

(৭) এই বিধিতে অন্যরূপ যে কোনো বিধানই বর্ণিত থাকুক না কেন, বরাদ্দ প্রাপক কর্মচারী প্রশিক্ষণ অথবা উচ্চ শিক্ষার জন্য সদর দপ্তর ত্যাগ করিলে এবং তাহার পরিবারকে বাসায় রাখিতে বাধ্য হইলে পরিচালকের অনুমতিক্রমে ভাড়া প্রদানপূর্বক এক বৎসর পর্যন্ত বাসা দখলে রাখিতে পারিবেন। এক বৎসরের অতিরিক্ত সময় দখলে রাখার ক্ষেত্রৈ সরকারের অনুমোদন গ্রহণ করিতে হইবে।

(৮) এই কর্মস্থালের আবাসন পাওয়ার অযোগ্য সরকার বিভাগে বদলি হইলে স্বাভাবিক হারে ভাড়া প্রদানপূর্বক বাসা দখলে রাখার অনুমতি দেওয়া যাইবে।

(৯) কোনো স্বায়ত্তশাসিত সংস্থায় বদলি হইলে, উক্ত সংস্থা আবাসনের বন্দোবস্ত না করা পর্যন্ত বাসা দখলে রাখার অনুমতি দেওয়া যাইবে এক্ষেত্রে উক্ত সংস্থার নিকট হইতে স্ট্যান্ডার্ড রেন্ট আদায় করিতে হইবে।

(১০) কোনো বরাদ্দ প্রাপক কর্মচারীর মৃত্যুতে বা অবসর গ্রহণে, এই বিধিমালার অন্যান্য বিধান অনুসারে উক্ত শ্রেণীর আবাসন পাওয়ার প্রাধিকারী হইলে তাহার পিতা বা মাতা বা পুত্র অথবা অবিবাহিত কন্যা বা স্বামী বা স্ত্রীর অনুকুলে উক্ত বাসা বরাদ্দ দেওয়া যাইবে।

তবে উক্ত আবাসন এ, বি, বা সি শ্রেনীর হইলে উক্ত বাসাটি উপরে বর্ণিত ব্যক্তির অনুকূলে নিম্নোক্ত ক্ষেত্রেই কেবল বরাদ্দ দেওয়া যাইবে-

(ক) বাসাটি যে মন্ত্রণালয় বা বিভাগের পুলের অধীন, উক্ত ব্যক্তি উক্ত মন্ত্রণালয় বা বিভাগের কর্মচাপরী হন; এবং

(খ) উক্ত ব্যক্তি যদি মৃত কর্মচারীর সহিত উক্ত বাসায় পূর্ব হইতে বসবাসরত থাকে।

১৬উপদ্রবের কারণে বরাদ্দ বাতিল।

বরাদ্দ প্রাপক কর্মচারী এবং তাহার পরিবারের সদস্যগণ উপদ্রব সৃষ্টিকারী কার্যকলাপ হইতে বিরত থাকিবেন। যদি উক্ত কর্মচারী বা তাহার পরিবারের কোনো সদস্যের বা তাহার সহিত বসবাসকারী অন্য কোনো ব্যক্তি কার্যকলাপ উপদ্রবের বা সমস্যার সৃষ্টি করে, তাহা হইলে, প্রযোজ্য ক্ষেত্রে, পরিচালক বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা বরাদ্দ বাতিল করিতে বা থাকে অন্যত্র হস্তান্তর করিতে পারিবেন।

ব্যাখ্যা: পোষা প্রানী বা গবাদি পশু কর্তৃক কোনো অপরাধ সংঘটিত হইলে বা ইহা উক্ত বিল্ডিংয়ের, কলোনির বা এলাকার বাসিন্দাদের ক্ষতির কারণ হইলে বা বিরক্তিকর আওয়াজ সৃষ্টি করিলে, ইহার পালন এই বিধিমতে উপদ্রব বলিয়া গণ্য হইবে।

১৭সরকারি কর্মচারীর নিজস্ব বাড়ি, ইত্যাদি-

(১) ঢাকা, নারায়গঞ্জ, রাজশাহী, খুলনা বা চট্টগ্রামে সরকারি কর্মচারী নিজে বাড়ি নির্মাণ বা অর্জন করিয়া থাকিলে অথবা তাহার স্ত্রী বা তার উপর নির্ভশীল কোনো সন্তান উপর্যুক্ত এলাকায় কোনো বাড়ি নির্মাণ বা অর্জন করিয়া থাকিলে, উক্ বাড়ি নির্মানের দশ বৎসর পূর্ণ হওয়ার পর হ৯ইতে তিনি সরকারি আবাসন পাওয়ার যোগ্য হইবেন না।

(২) কোনো সরকারি কর্মচারীর নিজ নামে অথবা স্ত্রী বা নির্ভরশীল ব্যক্তি নামে একাধিক বাড়ি থাকিলে তিনি সরকারি আবাসন পাওয়ার যোগ্য হইবেন না।

১৮অননুমোদিত দখল।

(১) কোনো সরকারি কর্মচারী অননুমোদিতভাবে কোনো বাসা দখল করিলে বা কোনো বাসার দখল বজায় রাখিলে তাহার বিরুদ্ধে সরকারি কর্মচারী আচরণ বিধিমালার অধীন ব্যবস্থা গ্রহণ করা যাইবে এবং ইহা ছাড়াও আবাসন পরিদপ্তর অননুমোদিত দখলকালীন সময়ের জন্য ১৯ (২) বিধি অনুসারে ভাড়া ধার্য ও আদায় করিবে।

(২) অননুমোদিত দখলের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট হইতে অবহিত হওয়ার পর যতশীঘ্র সম্ভব আবাসন পরিদপ্তর অননুমোদিত দখলকারীকে উচ্ছেদের পদক্ষেপ গ্রহণ করিবে এবং এই উচ্ছেদের কাজ ত্বরান্বিত করিতের লক্ষ্যে নিম্নোক্ত পদক্ষেপ গ্রহণ করিতে পারিবে:

(ক) অননুমোদিত দখলের অপরাধী সরকারি কর্মচারী এই বিধির অধীনে ব্যবস্থা গ্রহনের অতিরিক্ত হিসেবে আবাসন বরাদ্দের ক্ষেত্রে তাহার পালা আসার তারিথ হইতে সে যে কোনো বাসান বরাদ্দ পাওয়ার অযোগ্য হইবে।

১৯ভাড়া।

(১) ভাড়ামুক্ত (rent free) আবাসন পাওয়ার প্রাধিকারী না হইলে নিম্নোক্ত হারে ভাড়া প্রদান করিতে হইবে-

(ক) বেতন স্কেলের ১ নং হইতে ১৩ নং স্কেলের অন্তর্ভুক্ত কর্মচারীগণের আবাসনের ভাড়া হার হইবে বেতনের ৭.৫ %।

(খ)  বেতন স্কেলের ১৪ নং হইতে ১৮ নং স্কেলের অন্তর্ভুক্ত কর্মচারীগণের আবাসনের ভাড়ার হার হইবে বেতনের ৫%।

(২) কোনো সরকারি কর্মচারী কর্তৃক অননুমোদিত বাসা দখলের ক্ষেত্রে জাতীয় বেতন স্কেল অনুযায়ী তাহার প্রাপ্য বাড়ি ভাড়ার দ্বিগুন হারে ভাড়া কর্তন করিতে হইবে।

(৩) গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে যাহাদের বাসা আবাসন পরিদপ্তর কর্তৃক বরাদ্দ করা হইয়াছে, আবাসন পরিদপ্তর তাহাদের ভাড়ার চাহিদা বিবরণী সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা সংযুক্ত দপ্তরে প্রেরণ করিবেন এবং ইহার এক কপি প্রতি বৎসর ১৫ জুন ও ১৫ ডিসেম্বরের মধ্যে ভাড়া আদায়ের জন্য হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ করিবে।

(৪) ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা যে সমস্ত কর্মচারীদের বাসা বরাদ্দ করিয়াছেন, ঐ সমস্ত কর্মচারীদের ক্ষেত্রে আবাসন পরিদপ্তরে দুই প্রস্থ ভাড়া আদায় বিবরণী প্রেরণ করিবেন এবং ইহার এক কপি প্রতি আর্থিক বৎসর ১৫ জুলাই ও ১৫ জানুয়ারির মধ্যে ভাড়া আদায়ের জন্য হিসাব রক্ষন কর্মকর্তার নিকট প্রেরণ করিবেন।

(৫) চাহিদা বিবরণী অনুযায়ী নন-গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ বা সংযুক্ত দপ্তর এবং গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে হিসাবরক্ষণ কর্মকর্তা ভাড়া আদায়ের জন্য দায়ী থাকিবেন। মন্ত্রণালয়, বিভাগ, সংযুক্ত দপ্তর বা হিসাবরক্ষণ অফিস চাহিদা বিবরণীতে প্রকৃত আদায় সম্পর্কে আবাসন পরিদপ্তরে প্রতিবেদন প্রেরণ করিবে এবং প্রত্যেক আর্থিক বৎসরের ১৫ জুলাই এবং ১৫ জানুয়ারির মধ্যে তাহার আবাসর পরিদপ্তরে ফেরত পাঠাইবে।

(৬) কোনো সরকারি কর্মচারীর নিকট অত্যধিক ভাড়া বকেয়া পড়িলে, প্রযোজ্য ক্ষেত্রে, আবাসন পরিদপ্তর বা মন্ত্রণালয় বা বিভাগ উক্ত ভাড়া বিধি মোতাবেক আদায়েল জন্য বিষয়টি সংশ্লিষ্ট কর্মকার্তার নিকট প্রেরণ করিবেন এবং হিসাব রক্ষণ কর্মকর্তা তদানুযায়ী ভাড়া আদায় করিবে এবং সংশ্লিষ্ট কর্মচারীর কোনোরূপ আবেদন কারণে আদায় বিলম্বিত করিবে না। হিসাব রক্ষণ অফিসে এইরূ কোনো আবেদন করিতে হইলে উক্ত আবেদন পত্র আবাসন পরিদপ্তরে প্রেরণ করিতে পারিবে।

২০না দাবি প্রত্যয়নপত্র।

(১) ডি-২, ডি-১, ই, এফ, এবং “সুপিরিয়র” শ্রেণীর আবাসনের ক্ষেত্রে আবাসন পরিদপ্তর এবং অন্যান্য শ্রেণীর আবাসনের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ প্রত্যেক পঞ্জিকা বৎসর শেষ হওয়ার দুই মাসের মধ্যে প্রত্যেক ব্যক্তিকে “না দাবি প্রত্যয়নপত্র” প্রদান করিবে।

(২) যখন কোনো সরকারি কর্মচারী বদলি হন, অবসর গ্রহণ করেন বা চাকরি হইতে বরখাস্ত হন এবং বরাদ্দকৃত বাসা খালি করিয়া দেন, তখন আবাসন পরিদপ্তর বা প্রযোজ্য ক্ষেত্রে, মন্ত্রণালয় বা বিভাগ প্রত্যয়নপত্র চাওয়ার অথবা আবাসন পরিদপ্তর বা মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক বাসা খালি হওয়ার সংবাদ প্রাপ্তির, এই দুইয়ের মধ্যে যাহা আগে ঘটিবে, তাহার দুই মাসের মধ্যে “না দাবি প্রত্যয়নপত্র”ইস্যু করিবে।

(৩) কোনো সরকারি কর্মচারীকে আবাসন বরাদ্দ দেওয়ার সময় আবাসন পরিদপ্তর বা মন্ত্রণালয় বা বিভাগ উক্ত কর্মচারীর নিকট হইতে তাহার পূর্বতন কর্মস্থলের বরাদ্দকৃত আবাসনের, যদি থাকে, সম্পর্কে নিশ্চিত হইবে এবং যদি তাহার নামে পূর্বতন কর্মস্থালে আবাসন বরাদ্দ করা হইয়া থাকে, তবে “না দাবি প্রত্যয়নপত্র” দাখিলের জন্য বলিবে। কিন্তু উক্ত কর্মচারীর পূর্বতন কর্মস্থালের অফিসে এই প্রত্যয়নপত্রের ব্যাপারে যোগাযোগ করিবে। তবে এই “না দাবি প্রত্যয়নপত্র” এর কারণে উক্ত কর্মচারীর নতুন কর্মস্থালে আবাসন বরাদ্দ স্থগিত রাখা যাইবে না।

২১জেলা অফিস, ইত্যাদি।–

জেলা ও উপজেলা পর্যায়ের অফিসার ও কর্মচারীদের মধ্যে আবাসন বরাদ্দের ক্ষেত্রে এই উদ্দেশ্যে গঠিত অ্যাকমোডেশন বোর্ডকে এই বিধিমালা অনুসরণ করিতে হইবে। কোনো বিষয়ের ব্যাখার প্রয়োজন হইলে, উক্ত ব্যাখ্যা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নিকট হইতে গ্রহণ করিতে হইবে।

ইংরেজী ভার্সন:

GOVERNMENT OF THE PEOPLE’S REPUBLIC OF BANGLADESH

MINISTRY OF WORKS

NOTIFICATION

Dhaka, the 11th November 1982.

No. S.R.O. 381-L/82.¾In exercise of the powers conferred by F.R. 45 of the Fundamental Rules, and in supersession of all other rules made in this behalf, the Government is pleased to make the following rules, namely :¾

1.     Short Title :¾These rules  may be called the Bangladesh Allocation Rules, 1982.

2.     Definition:¾In these rules, unless there is anything repugnant in the subject or context,¾

        (a) “accommodation” means residential accommodation owned, hired or requisitioned by the Government and placed in the pools of the Directorate or a Ministry or a Division ;

        (b)   “authorised officer” means the officer authorised by the Ministry or Division concerned to act as authorised  officer for the purposes of these rules;

        (c) “Director” means the Director of the Directorate and includes any other officer authorised by the Government to perform the functions of the Director ;

        (d) “Directorate” means the Directorate of the Government Accommodation;

        (e) “family” means the husband, wife, children and step children of a Government servant residing with and wholly dependent upon him or her and includes his or her parents, sisters and minor brothers if residing with,  and wholly dependent upon, him;

        (f)    “Government servant” means Government servant eligible for accommodation ;

        (g)   “emoluments ” for the purpose of determining the entitlement  of various class of accommodation  and recovery of rent, includes pay, technical pay, special pay, deputation pay, non-practising allowance which the Government may decide for counting  towards entitlement, and

        (h)   “house” includes a structure constructed according to the plan approved by the competent authorised by the Government irrespective of number of stories.

3.     Eligibility.¾(1) Subject to the provisions of sub-rules (2) and (3), all Government servants employed in a Ministry, Division and attached Department of the Government shall be eligible for accommodation.

        (2)   The Government servant employed in the subordinate offices of the Government may be made eligible for accommodation under specific order of the Government.

        (3)   The Government servant of the following offices shall not be eligible for accommodation from the pools of the Directorate, Ministry or Division:¾

(a)   Telegraph and Telephone Board;

(b)   Post Office Department; and

(c)   Such other Department as may be by specified the Government in this behalf.

4. Classification and entitlement.¾The Classification of accommodation and entitlement of Government servants shall be as follows :¾

  Class   Entitlement
1. ‘A’ Type .. Government servants who are entitled to rent free  accommodation, that is, who draws pay in the scales of TK. 250¾360 and below of the New National Pay Scales.
2. ‘B’ Type .. Government servants drawing pay from TK.275 to TK. 469.
3. ‘C’ Type .. Government servants drawing pay from TK. 470 to TK. 749.
4. ‘D’ (Old) Type .. Government servants drawing pay from TK. 750 to TK.1149.
5. ‘D’(New) Type .. Government servants drawing pay from TK.1150 to TK.1849.
6. ‘E’ Type .. Government servants drawing pay from TK.1850 to TK. 2349.
7. ‘F’ Type .. Government servants drawing pay from TK.2350 to TK.2549.
8. Superior Type .. Government servants drawing pay between TK.2550 and above.

5. Allotment of higher and lower class accommodation :¾(1) A Government servant may be allotted an accommodation of a class higher than the one of he is entitled to if there is more on the waiting list of that class and also if he is prepared to pay the minimum rent payable by Government servant entitled to that class of accommodation.

(2) A Government servant may be allotted an accommodation of one class lower than the one he is entitled  to provided he waives in writing his claim for the class of accommodation he is entitled to and also he is willing to pay house rent,¾

(a) in the case of a Government servant falling in any of the National scales of      pay from I to XIII, at the rate of  7 % of  his emoluments and

(b) in the case of a Government servant  falling in any of the National Scales of pay from XIV to XVIII, at the rate of 5 per cent of his emoluments:

Provided that a Gazetted Government servant shall not be allowed for any accommodation lower than ‘D’ type accommodation.

6. Pool of accommodation.¾(1) There shall be a pool in each Ministry and Division for allotment of accommodation to such of the employees of the respective Ministry, Division and their attached Department, if any, who are entitled to A, B and C type accommodation.

(2) On receipt of quota of accommodation from the Directorate, the Ministries and Divisions shall allot them in accordance with the waiting list of employees for each type maintained by the respective Ministry and Division.

(3) All D (old), D (New), E, F type flats and Superior type shall be alloted by the Directorate in accordance with the waiting list maintained by the Directorate.

(4) Each Ministry and Division and the Directorate shall maintain a waiting list for such type of accommodation as they are authorised to allot under this rule in the prescribed form and in bound volumes which shall be kept open in all working days for inspection by concerned Government servant.

7. Preparation of waiting list.¾(1) Upon an application in the Form ‘A’, which will be acknowledged in Form ‘B’ the concerning Ministry or Division or, as the case may be, the Directorate, shall prepare separate waiting list  for such type of accommodation as they are authorised to allot on the basis of seniority of Government servant determined in the following  manner, namely:¾

(a)   from the date of joining at the station;

(b)   in case of tie between two more Government servants due to  joining in the same station on the same date, seniority shall be determined on the basis of length of service of the Government servants;

(c)   in case the length of service is also the same, seniority shall be determined on the basis of higher pay on which deduction for house rent is made;

(d)   in case the pay under clause (c) is also the same, seniority shall be determined on the basis of age of the Government servants.

(2)  The respective Authority shall allot the accommodation strictly in accordance with the seniority determined under sub-rule (1).

(3) A female Government servant shall take 3 years ante-dated seniority over the male Government servant:

Provided that ante-dated seniority shall not be admissible in case the husband of the female Government servant and, in the case of unmarried female Government servant, the father or guardian of such Government servant, service with Government or semi Government or autonomous organization and is entitled to accommodation or draws house rent allowance and the female Government servant resides with her husband or, as the case may be, father or guardian.

8. Reserve accommodation:¾The Government may, by notification issued in this behalf, a reserve number of accommodation at a station for allotment to the holders of specific posts mentioned in the notification.

9. Temporary accommodation:¾Notwithstanding anything contained in these rules, all temporary accommodation including Rest Houses shall remain in the pool of the Directorate and shall be allotted to the Government servants on the merit of individual cases. In the matter of allotment of temporary accommodation, preference will be given to transferred officers.

10. Possession of accommodation:¾(1) On receipt of an allotment order, an allottee shall take over possession of the accommodation from the Enquiry Office within whose jurisdiction the accommodation is situated within 10 days of allotment and sign receipt  for all  fixtures and fittings.

(2) The enquiry officer shall send the occupation report in duplicate to the Directorate or, as the case may be, Ministry or Division concerned within 3 days of occupation.

11. Handing over possession of accommodation:¾(1) On vacation, the allottee shall hand over possession of the accommodation to the concerned Enquiry Office and obtain a receipt  thereof in duplicate , which will include an inventory  of all the fixtures and fittings available in the accommodation. The allottee shall send a copy of receipt to the Directorate or, as the case may be the authorised officer concerned for necessary action. The Enquiry office shall also send a vacation report to the Directorate or to the authorised officer within 3 days of the vacation of accommodation.

(2) The allottee shall be liable to pay the cost for any loss of fixtures and fittings and also for any damage caused to the accommodation beyond normal wear and tear.

12. Cancellation of accommodation:¾Allotment of accommodation to a Government servant is not transferable. If a Government servant or his family does not ordinarily reside in the accommodation allotted to him, the allotment shall be liable to cancellation.

13. Mutual exchange:¾Mutual exchange of accommodation between two allottees  may be made with the prior permission of the Director or, as the case may be, the authorised officer. If any exchange takes place without such permission, the allotment  shall be liable to cancellation.

14. Subletting etc :¾(1) An accommodation shall not be sublet by the allottee nor it shall be used for any business or profession. The directorate may, on request, permit the Government servant or a member of his family to carry on medical profession.

(2) A Government servant may allow a friend or relative to share accommodation with him without any monetary gain. Any breach of this rule shall lead to cancellation of the allotment.

(3) If it is proved that an allottee has sublet the accommodation, the Director or, as the case may be, the authorised officer, shall cancel the allotment and report the mater to the head of the allottee’s office, who will take disciplinary action against him under the Government Servants Conduct Rules.

(4) The Director and the authorised officers shall report to the Ministry of Works and Urban Development the names of the Government Servants whose allotments have been cancelled in any one month for subletting by the first week of the following month.

(5) A Government Servants found guilty of subletting shall be debanded from allotment of accommodation for the next 2 years from the date of recovery of possession.

15. Retention of accommodation after death, etc.¾(1) In the event  of death of an allottee, the accommodation shall normally be vaoted by the widow of the allottee on the expiry of 6 months. If the decased allottee leaves behind children having no house of their own and no sufficient sources of income they may, on application, be allowed by the Government to retain accommodation up to two years from the date of the death of the allottee. The Government, however, shall reserve the right to shift such families to a smaller accommodation.

(2) In the event of dismissal, removal, termination of contract services, resignation, transfer, deputation on foreign assignment or retirement of an allottee, the accommodation shall be vacated within 2 months of the occurrence of such event.

(3) Notwithstanding anything contained in sub-rule (2), in the event of dismissal, removal, resignation, retirement or transfer of an allottee, permission may be granted to retain the accommodation at the discretion of the Government for a period upto 6 months if it is considered necessary for the education of the children of the dismissed, removed, resigned, retired or transferred allottee.

129—  

(4) When an allottee is transferred out of Bangladesh, he may retain accommodation as long as he has not been allotted any accommodation at the foreign station or for 6 months whichever is less, on payment of normal rent.

(5) When an allottee, who is dismissed removed or compulsorily retired from service, prefers an appeal under the relevant rules to the competent authority against the orders of dismissal, removal or retirement, he may retain the accommodation on payment of normal rent as long as his appeal is not disposed of or for a period of 6 months, whichever is less.

(6) When an allottee is transferred to an area declared as non-family area by Government, he may be allowed to retain accommodation by paying normal rent.

(7) An allottee leaving his headquarters for training may retain the accommodation on payment of normal rent for a period of 6 months with the permission of the Director in case he is forced to leave his family in the accommodation for good and sufficient reason. He shall have to obtain permission from the Government for retention of that accommodation beyond 6 months.

(8) A Government servant transferred to an ineligible Government Department at the same station may be allowed to retain the accommodation at normal rent.

(9) A Government servant transferred to an autonomous organisation may be allowed to retain accommodation till such time as the autonomous organisation is in a position to provide alternative accommodation to him. The recovery of rent in such case  will be made at the standard rent from the organisation concerned.

(10) Allotment of accommodation may be transferred to the father or son or unmarried daughter or husband or wife only of the allottee, if he or she is eligible for the same or for a higher class of accommodation in the event of death or retirement only or becomes entitled to such category of accommodation within 1 year in the event of death and within 6 months in the event of the retirement. This facility will be admissible only in case the beneficiary has been ordinarily residing with the original allottee. In case he or she is entitled to a lower class of accommodation, he or she shall be allotted the first available quarter in that class. Till an alternative accommodation is made available he or she may retain the accommodation in his or her occupation on payment of 7% or, as the case may be, 5% of the minimum qualifying emoluments fixed for entitlement of the category of accommodation he or she is actually occupying.

16. Cancellation for nuisance:¾An allottee and members of his family shall abstain from all actions which are likely to cause a nuisance. if his behaviour or the  behaviour of any of his family members or any person living with him cause a nuisance or trouble in the locality, the Director  or the authorised officer, as the case may be, cancel his allotment or shift him elsewhere.

Explanation:¾Keeping of pets or cattle may be treated as a nuisance in terms of this rule if any offence is committed or such keeping is the cause of harm or annoyance to the other residents of the building, colony or the area.

128¾  

17. Government servant owing house in his own name, etc.¾(1) A Government servant who has built or acquired a house in Dhaka, Narayonganj, Rajshahi, Khulna or Chittagong or his wife or one of his dependent children has done so, shall not be entitled to any accommodation after 10 years of the completion of construction of the house.

(2) A Government servant who has built or acquired more than one house in his own name or in the name or his wife or dependant shall not be entitled to a Government accommodation.

18. Unauthorised possession.¾(1) In case an accommodation is occupied unauthorisedly or retained unauthorisedly by a government servant, action may be taken against him under the Government Servants Conduct Rules and in addition the Directorate shall charge and recover rent, under rule 19(2) from the occupants for the period the accommodation was under his unauthorised occupation.

(2) The Directorate shall take steps to evict the unauthorised occupant as soon as the information received in this behalf from concerned authorities and in order to expedite the eviction, may¾

(a)  inform the relavant authority for disconnection of water, gas and electric supply of the accommodation;

(b)  inform the head of the unauthorised occupant’s office to take disciplinary action against him on charge of ‘misconduct’ under intimation to the Directorate and the Ministry of works and establishment division.

(3) Any Government servant found guilty of unauthorised prossession of accommodation may, in addition to the actions taken under this rule, disqualify the government servant concerned for allotment of any accommodation from the date his turn comes for such allotment.

19. Rent,¾(1)  Unless entitled to a rent-free accommodation, the rent of an accommodation alloted to a Government servant shall¾

(a)  in the case of a Government servant falling, in any of the New National Scale of pay from I to XIII, at the rate of 7% of his emoluments; and

(b)  in the case of a Government servant falling in any of the New National Scale of pay from XIV to XVIII, at the rate of 5 percent of his emoluments.

(2)  In case of unauthorised occupation, rent shall be charged at the rate of rent ceiling applicable for hired accommodation of similar type.

(3) The Directorate shall in respect of Gazetted Officer to whom allotment of accommodation made by the Directorate send rent demand statement to the Ministries, Division or Department concerned and one copy of the same shall be forwarded to the accounts Officer by the 15th of June and December each year for recovery of rent in respect of the accommodation allotted to each.

(4) The authorised officer shall send rent recovery statement in duplicate in respect of government servant to whom they allotted accommodation to the Directorate and one copy of the same shall be, forwarded to the Accounts Officer by the 15th July and January of each financial year for recovery of rent.

(5) It shall be the responsibility of the Ministries, Divisions or Departments concerned to recover rent as per the demand statements from the non-Gazetted staff and Accounts Office shall be responsible for recovery of rent from the Gazzetted Officers, Ministries, Divisions, Departments or Accounts Office shall report to the directorate the factual position of the recovery by posting the amount recovered in the demand statements and return the same to the directorate by the 15th of July and January of each financial year.

(6) When a Government servant is in heavy arrcars of rent, the Directorate or, as the case may be, Ministry or Division, shall refer the matter to the accounts officer concerned for recovery of the amount under the rules, who shall realise the amount accordingly and shall not defer the realisation on any appeal from the Government servant concerned.  If any appeal, is made to the Accounts Office, that office may refer the appeal to the Directorate.

20. No Demand Certificate.¾(1) In the case of Old-D, New-D, E, F and Superior type accommodation, the Directorate and in the case of other type of accommodation, the concerned Ministries or Divisions shall issue a “No Demand Certificate” to every allottee of accommodation within two months of the expiry of each calender year.

(2)  When a Government servant is transferred, retired or dismissed and vacates the accommodation allotted to him, the Directorate or, as the case may be, Ministry or Division, shall issue the “No Demand Certificate” within two months of the demand for such a certificate by the allottee from the date the fact of vacation comes to the notice of the Directorate or Ministry or Division, whichever is earlier.

(3)  While allotting an accommodation to a Government servant, the Directorate or Ministry or Division shall ascertain from the Government servant about the accommodation he was occupying in his former post, if any, and, if he had an accommodation, the Directorate or the Ministry or Division concerned shall ask him to submit a “No Demand Certificate” in respect of that accommodation.  In case he is unable to do so, the directorate of the Ministry or Division concerned shall make a reference to the office to which he was previously ‘posted for the such certificate but the allotment of an accommodation at the place of his new posting shall not be withheld on this account.

21. District Offices, etc.¾In the matter of allotment of accommodation to the officers and employees in the district, subdivision and thana offices, the Accommodation Board constituted in this behalf shall follow these rules and for any clarification in this respect, ruling from the Ministry of Works and Urban Development may be obtained for decision.

 By order of the

  Chief Martial Law Administrator

  MUSLEUDDIN AHMAD

  Additional Secretary-in-charge.

  • বাংলাদেশ বরাদ্দ বিধিমালা, ১৯৮২ (বাংলা ভার্সন) : ডাউনলোড
  • বাংলাদেশ বরাদ্দ বিধিমালা, ১৯৮২ (ইংরেজী ভার্সন): ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।