বাধ্যতামূলক অবসরের ক্ষেত্রে ছুটির পরিবর্তে নগদ অর্থ প্রাপ্যতা প্রসঙ্গে।

সাধারণত সরকারি কর্মচারীদের জনস্বার্থে বাধ্যতামূলক অবসরে পাঠিয়ে দেয়া হয়। মূলত এটা জনস্বার্থে হলেও উক্ত কর্মচারীকে শাস্তি হিসেবেই বাধ্যতামূল অবসরে পাঠিয়ে দেয়া হয়। এ ক্ষেত্রে ছুটি বিক্রির টাকা পাবে কিনা প্রশ্নের উত্তরে নিম্নরূপ স্মারক উপস্থাপন করা হলো।

অর্থ মন্ত্রণালয়

অর্থ বিভাগ, প্রবিধি শাখা-২

নং অম(অবি)/প্রবি-২/ছুটি-৩/৮৫/৫১ তারিখ: ৩০/৫/৮৯ ইং ১৬/২/৯৬ বাং

“অফিস স্মারক”

বিষয়: বাধ্যতামূলকভাবে অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের পাওনা ছুটির পরিবর্তে নগদ অর্থ প্রদান প্রসঙ্গে

অর্থ বিভাগের ২১/০১/৮৫ ইং তারিখের অম/অবি/প্রবি-২/ছুটি-১৬/৮৪/৯ সংখ্যক স্মারকের নীতিমালা অনুযায়ী ১৯৮৫ সনের সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা এবং ৯/৮২ নং সামরিক আইন আদেশের আওতায় বাধ্যতামূলকভাবে অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীগণ ১২ মাসের ছুটি নগদায়ন করিতে পারিবেন কিনা, এই প্রশ্ন সরকারের বিবেচনাধীন ছিল।

২। প্রচলিত বিধানাবলীর আলোকে বিষয়টি পরীক্ষা করিয়া সরকার এই সিদ্ধান্তে উপনীত হইয়াছেন যে, যেহেতু উপরোক্ত বিধিমালা এবং সামরিক আইন আদেশের আওতায় বাধ্যতামূলকভাবে অবসর প্রদান এক ধরনের শাস্তিমূলক ব্যবস্থা এবং শাস্তি প্রাপ্ত কোন কর্মকর্তা/কর্মচারীকে অতিরিক্ত আর্থিক সুবিধা প্রদান সরকারের অভিপ্রায় নহে, সেহেতু বাধ্যতামূলকভাবে অবসরপ্রাপ্ত কোন কর্মকর্তা/কর্মচারী উপরোক্ত স্মারকের আওতায় ১২ মাসের ছুটি নগদায়ন করিতে পারিবে না।

(মোহাম্মদ সাদেক)

উপ-সচিব (প্রবিধি)।

আরও বিস্তারিত জানতে পেনশন বিধিমালা দেখে নিতে পারেন: ডাউনলোড

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: ১২ মাস তো নয় ১৮ মাসের লাম্পগ্র্যান্ট পাবে না?
  • উত্তর: না পাবে না।
  • প্রশ্ন: বাধ্যতামূলক অবসর কি একটা শাস্তি?
  • উত্তর: হ্যাঁ এটি শাস্তি। যার দরূন সুবিধা প্রাপ্য হইবেন না।
Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।