সূচীপত্র

বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনের বাণিজ্যিক উইংয়ে ইকনমিক মিনিস্টার, কমার্শিয়াল কাউন্সেলর ও প্রথম সচিব (বাণিজ্যিক) পদে প্রেষণে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সিভিল সার্ভিসের যোগ্য ও আগ্রহী কর্মকর্তাদের নিকট থেকে সংযুক্ত ‘জীবন বৃত্তান্ত ছক’ অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নিম্নোক্ত শর্তে আবেদনপত্র আহবান করা হয়েছে-বিদেশে প্রথম সচিব প্রেষণ নিয়োগ ২০২৩

রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, রপ্তানি পণ্য বহুমুখীকরণ ও বাজার সম্প্রসারণে তথ্য প্রদান, নতুন পণ্য রপ্তানির সম্ভাবনা সম্পর্কে পণ্যভিত্তিক প্রতিবেদন প্রেরণ, সম্ভাবনাময় খাতে বিদেশী বিনিয়োগ আকৃষ্টে উদ্যোগ গ্রহণ, বিদেশে অবস্থিত বিভিন্ন বাণিজ্য সংগঠনের সাথে যোগাযোগ ও দেশীয় বাণিজ্য সংগঠনের সাথে সংযোগ সাধন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক বিশেষ সভা, সেমিনার ও রোড শো আয়োজন, বাণিজ্যিক ও বিনিয়োগ সংক্রান্ত প্রতিনিধি দল প্রেরণের উদ্যোগ গ্রহণ, অধিক্ষেত্রাধীন দেশসমূহের সাথে দ্বি-পাক্ষিক বহুপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য চুক্তি সম্পাদনের সম্ভাব্যতা যাচাই ও প্রতিবেদন প্রেরণ, বাংলাদেশী পণ্য রপ্তানির লক্ষ্যে অধিক্ষেত্রাধীন দেশসমূহের নন ট্যারিফ বাধাসমূহ চিহ্নিতকরণ ও সম্ভাব্য সুপারিশ প্রেরণ ইকনমিক মিনিস্টার, জেনেভা, বর্ণিত কার্যাবলী ছাড়াও বিশ্ব বাণিজ্য সংস্থায় বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন চুক্তি পর্যবেক্ষণ ও অবস্থান অবহিতকরণ এবং পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত দায়িত্ব পালন করবেন।

সকল দপ্তরে কর্মরত যোগ্য ও আগ্রহী বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তাগণ কর্তৃক নিজ মন্ত্রণালয়/বিভাগের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আগামী ১০/০১/২০২৪ তারিখ বিকাল ০৪:০০ টার মধ্যে সংযুক্ত ‘জীবন বৃত্তান্ত ছক’ পূরণপূর্বক সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত ছায়ালিপি ও পাসপোর্ট সাইজের ২ (দুই) কপি সদ্য তোলা সত্যায়িত রঙ্গিন ছবিসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর আবেদন করতে হবে।

নির্ধারিত সময়সীমা অতিক্রান্ত হওয়ার পর এবং যথাযথ কর্তৃপক্ষের দাপ্তরিক অগ্রায়নপত্র ব্যতিরেকে কোন আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না। ভুল বা অসম্পূর্ণ তথ্য সংবলিত আবেদনপত্র সরাসরি বাতিল গণ্য হবে। এ নিয়োগে মন্ত্রিপরিষদ বিভাগের ১৮/১২/১৯৯৩ তারিখের মপবি/রির্পোট/বিদেশস্থ/৪(5)৯৩-১৭৯(১৩) এবং ১১/০৭/২০১৬ তারিখের ০৪.৪১৬,০৮৩.০০.০০.০৩১.২০১০,২২৬ নম্বর সংশোধিত পরিপত্রের নীতিমালা অনুসরণ করা হবে। যে কোন পদের জন্য শুধু সমবেতন স্কেলের কর্মকর্তা আবেদন করতে পারবেন। সংশিষ্ট পদের এক ধাপ উচ্চ বেতন স্কেলের অথবা নিম্ন বেতন স্কেলের কর্মকর্তাগণ আবেদন করার যোগ্য বিবেচিত হবেন না।

কমার্শিয়াল কাউন্সেলর ও প্রথম সচিব (বাণিজ্যিক) । ‘জীবন বৃত্তান্ত ছক’

আবেদনপত্র নির্ধারিত তারিখ ও সময়ের মধ্যে সিনিয়র সহকারী সচিব, রপ্তানি-৩ শাখা, বাণিজ্য মন্ত্রণালয় (ভবন ৩, দ্বিতীয় তলা, কক্ষ ১২৬) এর নিকট পৌঁছাতে হবে।

Caption: Order for Foreign Recruitment

বিদেশে প্রথম সচিব প্রেষণ নিয়োগ ২০২৩ । প্রথম সচিব হিসেবে নিয়োগ পেতে অন্যান্য শর্তাদি দেখুন

  1. যে সকল কর্মকর্তা ইতোপূর্বে প্রেষণে বা সরকারি পদে বিদেশে চাকরি করেছেন, তাঁরা চাকরি শেষে দেশে প্রত্যাবর্তনের ৩ (তিন) বছরের মধ্যে আবেদন করতে পারবেন না। বিদেশে বাংলাদেশ মিশনের একই পদ বা সমমর্যাদার পদে চাকরি করেছেন এরুপ কর্মকর্তাগণও আবেদন করার যোগ্য বিবেচিত হবেন না ।
  2. যে সকল কর্মকর্তার সরকারি চাকরির অবশিষ্ট মেয়াদ এই আবেদন গ্রহণের শেষ তারিখ হতে ৪ (চার) বছরের কম রয়েছে তাঁরা আবেদন করার যোগ্য বিবেচিত হবেন না।
  3. ০১ জানুয়ারি ১৯৯২ তারিখের পর জন্মগ্রহণকারী সন্তানসহ যাদের সন্তান সংখ্যা দুইয়ের অধিক তাঁদের আবেদন বিবেচিত হবে না।

প্রার্থিত পদের নাম ও মিশনের নাম উল্লেখ করতে হবে?

বেসরকারি বিশ্ববিদ্যালয় অথবা বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্জিত উচ্চ শিক্ষা সংশ্লিষ্ট ডিগ্রীর সনদপত্রের সাথে উক্ত ডিগ্রীর সমতা সংক্রান্ত যথাযথ মন্ত্রণালয়ের/ইউজিসি-র প্রত্যয়ন আবেদনের সাথে দাখিল করতে হবে। প্রার্থিত পদ ও মিশনের নাম সুনির্দিষ্টভাবে জীবন বৃত্তান্ত ছকে (১৮ নম্বর কলামে) উল্লেখ করতে হবে। একাধিক মিশনের জন্য পৃথকভাবে আবেদন দাখিলের প্রয়োজন নেই। আবেদনপত্র গ্রহণ, বাতিল ও সংরক্ষণসহ নিয়োগ বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধনের ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করে এবং নিয়োগ প্রদানের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *