অনুমতি বিহীন কর্মস্থল ত্যাগ শাস্তিযোগ্য অপরাধ।

কর্মস্থল কি?

যে দপ্তর বা মন্ত্রণালয় বা অধিদপ্তরে কোন ব্যক্তি কর্মরত আছেন সেটিই তার কর্মস্থল। কর্তৃপক্ষ বা অফিস প্রধানের অনুমতি ব্যতিত কর্মস্থল ত্যাগ করা যাবে না। তাই যে কোন প্রকার ছুটি গ্রহণের সময় যদি কর্মস্থল ত্যাগের প্রয়োজন পড়ে অবশ্যই অনুমতিক্রমে কর্মস্থল ত্যাগ করতে হবে।

ছুটিকালীন কেন কর্মস্থল ত্যাগ করা যাবে না?

দাপ্তরিক বা জনস্বার্থে যে কোন মুহুর্তে নৈমিত্তিক ছুটিতে থাকাকালীন আপনাকে কর্তৃপক্ষ ডাকতে পারে। ঐ মুহুর্থে আপনাকে খুজে পাওয়া না গেলে সরকারী স্বার্থ বা জনস্বার্থ বিঘ্নিত হবে। এ সময় যে কোন প্রকার ক্ষতি আপনি পূরণ করতে বাধ্য। অনুমোদন বিহীন কর্মস্থল ত্যাগ আপীল ও শৃঙ্খলা বিধিমালা পরিপস্থী।

সরকারি কর্মকর্তাগণের সার্বক্ষনিক কর্মস্থলে অবস্থান নিশ্চিত করণের জন্য বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করা যাবে না।

  • কর্মকর্তাগণের সার্বক্ষনিক কর্মস্থলে অবস্থান করা বাধ্যতামূলক।
  • কর্মকর্তাগণকে সরকারি কাজে সাহায্য করতে কর্মচারী নিয়োজিত সুতরাং তাদের জন্য আলাদা কোন আদেশ জারি হয়নি।
  • বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করা একজন সরকারি/স্বায়ত্তমাসিত সংস্থার কর্মকর্তার জন্য অত্যান্ত গর্হিত কাজ, যা প্রশাসনিক রীতিতে শাস্তিযোগ্য।
  • মন্ত্রণালয়/বিভাগ বা কর্তৃপক্ষকে অবহিত করে কর্মস্থল ত্যাগ করতে হবে।

এ ব্যাপারে সরকার নিম্নোক্ত আদেশ জারি করেছে:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মন্ত্রিপরিষদ বিভাগ

মাঠ প্রশাসন সংযোগ শাখা

নং মপবি/মাপ্রস/২(১৪৪)/২০০৩/৬৭, তারিখ, ৩ জ্যৈষ্ঠ ১৪১০/১৭ মে ২০০৩

বিষয়: মাঠ পর্যায়ে কর্মরত সরকারী কর্মকর্তাগণের সার্বক্ষনিক ভাবে কর্মস্থলে অবস্থান নিশ্চিতকরণ প্রসঙ্গে।

মাঠ পর্যায়ে নিয়োগকৃত সরকারী /স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তাগণের সার্বক্ষণিকভাবে কর্মস্থলে অবস্থান বাধ্যতামূলক। জেলা বা উপজেলা পর্যায়ে কর্মরত কোন সরকারী /স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তার পরবর্তী উচ্চ ধাপের কর্তৃপক্ষের লিখিত অনুমতি ব্যতীত কর্মস্থল ত্যাগ করা মোটেই বাঞ্ছনীয় নহে। উল্লেখ্য যে, বিনানুমতিতে কর্মস্থল ত্যাগ করা একজন সরকারী /স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তার জন্য অত্যান্ত গর্হিত কাজ, যা প্রশাসনিক রীতিতে শাস্তিযোগ্য।

২। এমতাবস্থায়, তাঁর জেলার বা উপজেলায় কর্মরত কোন কর্মকর্তা বিনানুমতিতে কর্মস্থল ত্যাগ করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ বা কর্তৃপক্ষকে অবহিত করার জন্য তাকেঁ অনুরোধ করা যাচ্ছে। বিষয়টি সকল জেলা/উপজেলায় কর্মরত সরকারী ও স্বায়ত্তশাসিত সংস্থার কর্মকর্তাদেরকে অবহিত করার জন্যও তাকে অনুরোধ করা হলো।

শারফ উদ্দিন আহমেদ

যুগ্ন-সবিচ

ফোন: ৭১৬৯৭৪৫

এ সংক্রান্ত আদেশটির JPG কপি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.