নিয়োগ, পদোন্নতি, পদায়ন, ইত্যাদি।

সরকারি চাকরি আইন ২০১৮ নামে অভিহিত হইবে। এটি প্রজাতন্ত্রের কর্ম ও উহার নিয়োজিত কর্মচারীগণের জন্য প্রযোজ্য হইবে। স্বাত্তশাসিত বা বিচার বিভাগ ও রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য নয়। সরকারি চাকরি আইন ২০১৮ এর চতুর্থ অধ্যায়ে নিয়োগ, পদোন্নতি, পদায়ন, ইত্যাদি বিষয়ে বর্ণনা করা হয়েছে।

৭। নিয়োগ।- (১) এই আইনের আওতাভুক্ত কোনো কর্ম বা কর্মবিভাগে সরাসরি জনবল নিয়োগের ভিত্তি হইবে মেধা ও উন্মুক্ত প্রতিযোগিতা।

(২) সংবিধানের অনুচ্ছেদ ২৯(৩) এর উদ্দেশ্যে পূরণকল্পে, পদ সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে।

(৩) বাংলাদেশের নাগরিক নহেন এমন কোনো ব্যক্তিকে প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ করা যাইবে না।

(৪) যে সকল পদের ক্ষেত্রে কমিশনের পরামর্শ গ্রহণ বা সুপারিশের আবশ্যকতা রহিয়াছে, সেই সকল পদে কমিশনের এবং অবশিষ্ট পদে সরকার কর্তৃক এতদুদ্দেশ্যে গঠিত কমিটি বা কর্তৃপক্ষের সুপারিশ ব্যতিরেকে, কোনো ব্যক্তিকে প্রজাতন্ত্রের কর্মে সরাসরি নিয়োগ করা যাইবে না।

(৫) প্রজাতন্ত্রের কর্মে সরাসরি নিয়োগের অন্যান্য বিষয় ও শর্তাদি সরকার কর্তৃক, এই আইন ও আপাতত বলবৎ অন্য কোনো আইনের বিধানাবলি সাপেক্ষে, নির্ধারিত হইবে।

পুরাতন পোস্ট

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাজেট অনুবিভাগ-১

বাজেট অধিশাখা-১

www.mof.gov.bd

স্মারক নং-০৭.০০.০০০০.১০২.২০.০০৬.১৯.১৬৮ তারিখ: ২১ জুন, ২০২০

বিষয়: চলতি ২০১৯-২০ অর্থ বছরের বিল দাখিলের সময়সীমা বৃদ্ধি।

সূত্রোক্ত ১ ও ২ নং পরিপত্রদ্বয়ের অনুবৃত্তিক্রমে নিম্নবর্ণিত মন্ত্রণালয়/বিভাগের চলতি ২০১৯-২০ অর্থ বছরের বিল দাখিলের সময়সীমা নিম্নলিখিত তারিখ পর্যন্ত নির্দেশক্রমে বৃদ্ধি করা হল:

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তর/অধিদপ্তর/সংস্থাসমূহের পরিচালন ও উন্নয়ন খাতের ব্যয় বিল দাখিলের সময়সীমা আগামী ২৯/০৬/২০২০ তারিখ পর্যন্ত বৃদ্ধি।

(তনিমা তাসমিন)

উপসচিব

ফোন: ৯৫৭৬০২৯

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাঠপর্যায় অফিসের বাজেট সমর্পনের সময়সীমা বৃদ্ধি!: ডাউনলোড

 

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *