প্রতিবছর কথাটি শুধুমাত্র শব্দের খেলা-নিম্ন বেতনভোগীর ক্ষেত্রে সেই ১০০০ টাকাই থেকে যাবে প্রতি বছর-এটি বাড়বে না– মোট বেতন একবারই ১০০ টাকা বৃদ্ধি পাবে

বিশেষ সুবিধা বৈষম্য কিভাবে আনলো? – ১৪ লক্ষ কর্মচারীর মধ্যে ৯০ শতাংশের মূল বেতন ২০০০০ টাকার নিচে থাকে তাই কর্মচারীগণ ১০০০ টাকা হারেই বিশেষ সুবিধা পাবেন। উচ্চ পর্যায়ের কর্মকর্তা যাদের মূল বেতন সিলিংয়ে পৌছে গেছে তাদের বরং কপাল খুলে গেল। গত তিন/চার বছরেও যাদের কোন ইনক্রিমেন্ট লাগেনি তারা এবার বিশেষ সুবিধা বিশেষভাবেই পাবেন। যেমন-ধরুন কোন কর্মকর্তা মূল বেতন শেষ ধাপে বা সিলিংয়ে পৌছে ৭১,২০০ টাকা হয়েছে এ বছর তার বার্ষিক বেতন বৃদ্ধি না হলেও বিশেষ সুবিধা ৭১২০০*৫% = ৩৫৬০ টাকা পাবেন। মোট বেতন ৩৫৬০ টাকা বাড়বে। কর্মচারীদের ক্ষেত্রেও যারা সিলিংয়ে পৌছে গেছে তাদেরও বাড়বে। যেমন ১২তম গ্রেডে কোন কর্মচারীর শেষ সিলিংয়ে ২৭৩০০ টাকা হলে ৫% হারে ১৩৬৫ টাকা পাবেন।

পিআরএল ভোগীদের জন্য কি ভবিষ্যত সুবিধায় আসবে? না। আসবে না। পিআরএল বা অবসর উত্তর ছুটিতে থাকাকালীন বিশেষ সুবিধা ১০০০ টাকা বা ৫% ভোগ করতে পারবে। কিন্তু পিআরএল শেষ সুবিধাও শেষ। অবসর-উত্তর ছুটিতে (PRL) থাকা কর্মচারীগণ PRL গমনের পূর্বকালীন সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে উপরিউক্ত হারে ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। এটি যেহেতু মূল বেতনের সাথে যোগ হবে না তাই পেনশনকালীন কোন সুবিধা প্রাপ্ত হবে না। তবে পেনশনে গেলে তিনি নীট পেনশনের উপর ৫% অথবা ৫০০ টাকা বিশেষ সুবিধা পাবেন। যদি কেউ পিআরএল অবস্থায় বিশেষ সুবিধা ১০০০ টাকা পেতেন তিনি ৫০০ টাকা পাবেন, বিশেষ সুবিধা পিআরএল গেলে কমে যাবে।

প্রতিবছর শব্দটি কাদের জন্য উপকার বয়ে আনলো? সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতনস্কেলসমূহের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব- শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিবর্গকে ৩১ জুলাই ২০২৩ তারিখ হতে ৫ (পাঁচ) শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ প্রদান করা হলো। এ বিশেষ সুবিধা’ চাকরিরতদের ক্ষেত্রে ন্যূনতম ১,০০০ (এক হাজার) টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ (পাঁচশত) টাকা হারে প্রদেয় হবে। যাদের মূল বেতন ২০,০০০ টাকা বা এর নিচে থাকবে তাদের জন্য প্রতিবছর শব্দটি কোন উপকার বা আর্থিক সুবিধা হয়ে আনবে না। কারণ তাদের বিশেষ সুবিধা নির্ধারিত ১০০০ টাকাই থাকবে এটি বৃদ্ধি পাবে না। অন্যদিকে পেনশনারদের ক্ষেত্রেও যাদের নীট পেনশন ১০,০০০ টাকা বা তার নিচে থাকবে তাদের জন্য কোন সুবিধায় আসবে না। বিভিন্ন দেশের পে স্কেল । বাংলাদেশসহ ৫টি দেশের পে-স্কেলের তুলনামূলক আলোচনা করা হল

কর্মকর্তা ও কর্মচারী বৈষম্য আবার সৃষ্টি হয়ে গেল / কর্মকর্তা পেনশনারগণ ৫% হারে বেশি সুবিধা পাবেন

বিশেষ সুবিধা মূল বেতন নয় একটি নির্ধারিত হারে প্রদান করলে বাজার বা মূল্যস্ফিতি বৈষম্য দূর হতো। যেহেতু জাতীয় বেতন স্কেলেই বৈষম্য রয়েছে তাই মূল বেতনকে বেইজ ধরে যে সুবিধাই প্রদান করা হোক না কেন তা কর্মচারী ও কর্মকর্তার আর্থিক সুবিধায় বৈষম্য সৃষ্টি করবে।

Special benifit_Page

Caption: Special benefit for Officers

বিশেষ সুবিধায় কার বেশি আর্থিক সুবিধা । বড় বাবু নাকি ছোট বাবু বেশি সুবিধা পেলেন? মাঝামাঝি একটি বেতন বেইজ ধরে হিসাব করবো

  1. গ্রেড-১> ৭৮০০০ *৫% = ৩৯০০
  2. গ্রেড-২> ৭১০৫০ *৫% = ৩৫৫৩
  3. গ্রেড-৩> ৬৩৫৭০ *৫% = ৩১৭৯
  4. গ্রেড-৪> -৫৮৫০০ *৫% = ২৯২৫
  5. গ্রেড-৫> ৫১৩০০ *৫% = ২৫৬৫
  6. গ্রেড-৬> ৫২৪৮০ *৫% = ২৬২৪
  7. গ্রেড-৭> ৩৮৮৯০ *৫% = ১৯৪৫
  8. গ্রেড-৮> ৩০৮৪০ *৫% = ১৫৪২
  9. গ্রেড-৯>২৯৫১০ *৫% = ১৪৭৫
  10. গ্রেড-১০>২০৪৪০ *৫% = ১০২২
  11. গ্রেড-১১>১৫৯৮০ *৫% = ১০০০
  12. গ্রেড-১২> ১৫১৮০ *৫% = ১০০০
  13. গ্রেড-১৩> ১৫৫০০ *৫% = ১০০০
  14. গ্রেড-১৪> ১৪৪০০ *৫% = ১০০০
  15. গ্রেড-১৫> ১৪৩৯০ *৫% = ১০০০
  16. গ্রেড-১৬>১৩৭৮০ *৫% = ১০০০
  17. গ্রেড-১৭> ১২৭০০ *৫% = ১০০০
  18. গ্রেড-১৮> ১৩০৫০ *৫% = ১০০০
  19. গ্রেড-১৯> ১৩২৩০ *৫% = ১০০০
  20. গ্রেড-২০> ১২২৪০ *৫% = ১০০০

পদোন্নতি বা উচ্চতর গ্রেড পেলে কি বিশেষ সুবিধা বাড়বে?

হ্যাঁ বাড়বে। তবে সেটি কর্মকর্তাদের ক্ষেত্রে বেশি প্রযোজ্য হইবে। উপরের স্বারণী খেয়াল করলে দেখবেন যে, ১১-২০ গ্রেডের কর্মচারীদের প্রতিবছর শব্দটি কোন প্রভাব ফেলছে না অর্থাৎ প্রতি বছর ১০০০ টাকাই থেকে যাচ্ছে। তবে কর্মকর্তাদের ক্ষেত্রে পদোন্নতি বা উচ্চতর গ্রেড যাহাই পাক না কেন বিশেষ ভাতাও বৃদ্ধি পাবেন। বেতন যেহেতু ১:১০ তাই বেতন বৈষম্য না কমলে মূল বেতনকে বেইজ ধরে যে সুবিধাই দেওয়া হোক না কেন তা বৈষম্য সৃষ্টি করবে। অন্যদিকে কর্মচারীদের খুব একটা পদোন্নতি হয়না এবং হলেও মূল বেতন ২০ হাজারের মধ্যেই থাকে।

National pay scale 2015 । ৮ম জাতীয় পে-স্কেলের ধাপসমূহ ও গেজেট টি সংগ্রহে রাখুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

One thought on “সরকারি বিশেষ সুবিধায় বৈষম্য বৃদ্ধি ২০২৪ । কর্মচারী ও কর্মকর্তাদের বিশেষ সুবিধায় কিভাবে বৈষম্য সৃষ্টি হল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *