সরকারি কর্মচারীদের মূল বেতন বৃদ্ধি নয়, বিশেষ প্রনোদনা পাওয়া যাইবে –একটি নতুন কোডের মাধ্যমে মোট বেতন বৃদ্ধি পাইবে- সরকারি কর্মচারীদের বিশেষ সুবিধা প্রজ্ঞাপন

বিশেষ প্রনোদনা করে থেকে কার্যকর? – সরকারি চাকরি আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় বেতনস্কেলসমূহের আওতাভুক্ত সরকারি-বেসামরিক, স্ব- শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীতে নিয়োজিত কর্মচারী এবং পেনশনভোগী ব্যক্তিবর্গকে ৩১ জুলাই ২০২৩ তারিখ হতে ৫ (পাঁচ) শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ প্রদান করা হলো। এ বিশেষ সুবিধা’ চাকরিরতদের ক্ষেত্রে ন্যূনতম ১,০০০ (এক হাজার) টাকা এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ন্যূনতম ৫০০ (পাঁচশত) টাকা হারে প্রদেয় হবে।

চাকুরিরত কর্মচারীগণ ০১ জুলাই ২০২৩ তারিখ হতে প্রতিবছর ০১ জুলাই তারিখে প্রাপ্য মূল বেতনের ওপর ৫% হারে, তবে ১,০০০ (এক হাজার) টাকার কম নয়, “বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। অবসর-উত্তর ছুটিতে (PRL) থাকা কর্মচারীগণ PRL গমনের পূর্বকালীন সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে উপরিউক্ত হারে ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন। পুনঃস্থাপনকৃত পেনশনারগণসহ সরকার হতে পেনশন গ্রহণকারীগণ প্রতিবছর ০১ জুলাই তারিখে প্রাপ্য নীট পেনশনের ওপর ৫% হারে, তবে ৫০০ (পাঁচশত) টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন।

যে সকল অবসর গ্রহণকারী কর্মচারী তাদের গ্রস পেনশনের ১০০% অর্থাৎ সম্পূর্ণ অংশ সমর্পণ করে এককালীন আনুতোষিক উত্তোলন করেছেন তাদের ক্ষেত্রে এ ‘বিশেষ সুবিধা’ প্রযোজ্য হবে না। জাতীয় বেতনস্কেলে নির্ধারিত কোনো গ্রেডে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে এ সুবিধা প্রযোজ্য হবে। তবে শর্ত থাকে যে, এরুপ চুক্তিভিত্তিক নিয়োজিত ব্যক্তি পেনশনভোগী হলে নীট পেনশন অথবা চুক্তিভিত্তিক নিয়োজিত পদের মূল বেতনের ভিত্তিতে যে কোনো এক ক্ষেত্রে এ সুবিধা প্রাপ্য হবেন।

কর্মকর্তাদের ক্ষেত্রে ৫% বৃদ্ধি পাবে / এটি মূলত বিশেষ ভাতা হিসেবে যোগ হবে

মূল বেতনের সাথে যোগ হবে না। বিশেষ ভাতা হিসেবে প্রাপ্য হইবে

Special benifit_Page

Special Benefit Order Download

বরখাস্তকালীনও এ সুবিধা পাওয়া যাবে?

সাময়িক বরখাস্তকৃত কর্মচারীগণ সাময়িক বরখাস্ত হওয়ার তারিখের অব্যবহিত পূর্বের মূল বেতনের ৫০% (অর্ধেক) এর উপর ৫% হারে এ ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন; এবং বিনা বেতনে ছুটিতে (Leave without pay) থাকাকালীন কর্মচারীগণ এ ‘বিশেষ সুবিধা’ প্রাপ্য হবেন না। সরকারের রাজস্ব বাজেট হতে প্রদত্ত অনুদানে পরিচালিত প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য স্ব-শাসিত সংস্থা ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মচারীদেরকে এ ‘বিশেষ সুবিধা’ প্রদান বাবদ প্রয়োজনীয় ব্যয় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের নিজস্ব বাজেট হতে মেটাতে হবে।

প্রতিবছরই কি জুলাই মাসে বিশেষ সুবিধা পাওয়া যাবে?

হ্যাঁ। প্রতি বছরই  ১০০০ টাকা করে পাওয়া যাবে। তবে উচ্চ গ্রেডে ৫% হারে বিশেষ সুবিধা পাবেন। নিচের গ্রেডে ২০ হাজার টাকা মূলবেতন ধারীদের বিশেষ সুবিধা প্রতিবছর বৃদ্ধি পেতে থাকবে। ১১-২০ গ্রেডের ক্ষেত্রে প্রতি বছর বিশেষ বেতন সেই ১০০০ টাকাই থাকবে বৃদ্ধি পাবেন না যাদের মূল বেতন ২০ হাজার টাকার নিচে। বিশেষ সুবিধায় উচ্চগ্রেডের কর্মকর্তাগণ সুবিধা পেলেও নিচের গ্রেডে খুব একটু সুবিধা হবে না।

প্রশ্নোত্তর পর্ব:

১। যাদের ইনক্রিমেন্ট সিলিং এ পৌছে গেছে তাদেরও কি বেতন বাড়বে?

উত্তর: অবশ্যই বাড়বে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2993 posts and counting. See all posts by admin

12 thoughts on “সরকারি কর্মচারীদের বিশেষ সুবিধা ২০২৩ । প্রতিবছর ৫% হারে সর্বনিম্ন ১০০০ টাকা বিশেষ সুবিধা পাবেন

  • কোন কর্মচারী ১০ বছর পূর্তিতে ১ম উচ্চতর গ্রেড পেয়ে থাকলে এবং পরবর্তীতে উন্নীত গ্রেড পেলে সেই কর্মচারী কি ১৬ বছর পূর্তিতে ২য় উচ্চতর গ্রেড পাবে?

  • আউটসোর্সিং এ যারা নিয়োগ তাঁরা কি পাবে??

  • আমার বেতন স্কেল 16000 হাজার টাকা। এ বছর এক হাজার টাকা পেল। আগামী বছর কত পাবো?

  • আসসালামু আলাইকুম
    আচ্ছা ভাই এই বছর জুলাই মাসে যে রেগুলার ইনক্রিমেন্ট সেটা কি লাগবে নাকি শুধু ওই প্রনোদনাই?

  • রেগুলারটা তো লেগে গেছে।

  • ২০০০০ টাকা পর্যন্ত ১০০০ ই থাকবে।

  • উন্নীত গ্রেড থেকে ১০ বছর গণনা করতে হবে।

  • সরকারি-বেসামরিক কর্মকর্তা কর্মচারী ।

    এখানে সরকারি-বেসামরিক বলতে কি বুঝানো হয়েছে ? বেসামরিক কি সরকারি না ? নাকি সামরিক-বেসামরিক হবে ?

  • সামরিক বাহিনরি বেসামরিক কে বুঝানো হয়েছে।

  • আমরা পল্লী বিদ্যুতের রিডার কাম-ম্যাসেঞ্জার (চুক্তিভিত্তিক)। আমাদের নিয়োগ বিজ্ঞপ্তি এবং চুক্তির ষ্ট্যাম্পে সরকার কর্তৃক প্রদত্ত পে-স্কেল বা মহার্ঘ ভাতা প্রদানের কথা স্পষ্ট উল্লেখ আছে। ইতিপূর্বে সরকার কর্তৃক প্রদানকৃত মূল বেতন বৃদ্ধির ৫% নিয়মিত কর্মকর্তা-কর্মচারিগণ পেলেও অদ্যাবধি আমরা তা পায়নি।
    আমরা বৈষম্যের শিকার।

  • যদি মহার্ঘ ভাতার কথা উল্লেখ থাকে তবে বিশেষ সুবিধাও পাওয়ার কথা। এক্ষেত্রে আদেশ জারি করিয়ে নিবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *