সরকারি কর্মচারীদের চাকরিতে যোগদানের ২ বছর পূর্ন হলেও জিপিএফ এ মূল বেতনের ৫% কর্তন বাধ্যতামূলক এবং চাকরিজীবীর বয়স ৫২ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত অফেরতযোগ্য অগ্রিম গ্রহণ করা যায় না- তবে ৫২ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত ফেরতযোগ্য অগ্রিম বা ঋণ গ্রহণ করা যায় –GPF Final Granting 2024

জিপিএফ হতে ঋণ গ্রহন করা যায়? হ্যাঁ। চাকরিরত অবস্থায় ৫২ বছর পূর্ণ না হলে নিজের টাকা নিজে চাইলেই তুলে ফেলা যায় না। জিপিএফ হতে ঋণ বা অগ্রিম নিতে হয় এবং তা সুদ সহ ফেরত দিতে হয়। আপনি একই সাথে সর্বোচ্চ তিনটি ঋণ বা অগ্রিম গ্রহন করতে পারবেন যা বেসিক ক্রস করতে পারবে না। অন্যদিকে জিপিএফ অগ্রিম নিলে প্রতিমাসে বেতন হতে ১২-৪৮ কিস্তিতে কর্তন করা হবে।

জিপিএফ এর সব টাকা কখন তোলা যায়? আপনি যখন পিআরএল বা অবসর উত্তর ছুটিতে যাবেন তারপরই কেবল জিপিএল এর সমুদয় অর্থ উত্তোলন করতে পারবেন। জিপিএফ এর সমস্ত টাকা তুলে ফেলা বা চুড়ান্ত উত্তোলনের জন্য প্রথমে এজি অফিসের প্রত্যয়নপত্র বা জমার চূড়ান্ত সনদ গ্রহণ করতে হবে এবং অতপর আপনার নিয়োগকারী কর্তৃপক্ষ বরাবর জিপিএফ চূড়ান্ত মঞ্জুরীর জন্য আবেদন করতে হবে।

চূড়ান্ত উত্তোলনের জন্য জিপিএফ চাঁদা কর্তন কখন বন্ধ করতে হয়? যে মাসে আপনি চূড়ান্ত উত্তোলন বা সমুদয় টাকা উত্তোলনের জন্য আবেদন করবেন সেই মাসের পূর্বের মাসেই জিপিএফ কর্তন বন্ধ বা স্থগিত করতে হবে। অতপর আপনি আপনার নিজ অফিসের মাধ্যমে ফরওয়ার্ডিং দিয়ে এজি অফিস হতে জিপিএফ সার্টিফিকেট বা চূড়ান্ত জমার সনদ গ্রহণ করবেন।

পিআরএল মঞ্জুর হলেই কেবল জিপিএফ চূড়ান্ত উত্তোলন করা যায়/পিআরএল বা অবসর উত্তর ছুটি মঞ্জর হলে কত মাস পর্যন্ত জিপিএফ কর্তন করা যায়?

আপনি চাইলে পিআরএল কালীন সম্পূর্ণ সময় বা পুরো এক বছর জিপিএফ কর্তন করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে প্রথম ৬ মাসের জমার উপর সুদ পাবেন। পরবর্তী ৬ মাসের কোন সুদ পাবেন না। অর্থাৎ পিআরএল বা অবসর উত্তর ছুটির পর ৬ মাস জিপিএফ কর্তন করতে হয় এবং কেবল ঐ মাসের জন্যই সুদ বা মুনাফা পাওয়া যাবে।

চূড়ান্ত উত্তোলনের আবেদন অগ্রায়ন প্রসংগে

Caption: All Documents Download Link

জিপিএফ চূড়ান্ত উত্তোলন ২০২৪ । যে সকল ডকুমেন্ট জিপিএফ এ জমাকৃত সকল অর্থ উত্তোলনের জন্য প্রয়োজন পড়ে

  1. আবেদনপত্র ০১(এক) প্রস্থ
  2. নির্ধারিত ছকের আবেদনপত্র ০২(দুই)প্রস্থ
  3. ভবিষ্য তহবিলের চূড়ান্ত পাওনা পরিশোধের ক্ষমতা পত্র ০২(দুই) প্রস্থ
  4. বাম হাতের পাঁচ আঙ্গুলের ছাপ ও নমুনা স্বাক্ষর। ০১ +০১ প্রস্থ= ০২(দুই)প্রস্থ
  5. অডিট ম্যানুয়াল প্যারা ৬৬৩ (বিবরনী) ০২(দুই) প্রস্থ

চাকরিজীবীর বয়স ৫২ বছর পূর্ণ হলে নাকি সব টাকা তুলে ফেলা যায়?

না। আপনি আপনার বয়স ৫২ বছর পূর্ণ হলে মোট জমার ৮০% তুলতে পারবেন। অফেরতযোগ্য অগ্রিম হিসেবে আপনি চাকরি থাকতে ৮০% অর্থ তুলে ফেলতে পারবেন। অবশিষ্ট ২০% আপনি পিআরএল বা অবসর উত্তর ছুটিতে গেলে তুলতে পারবেন। অবসর উত্তর ছুটি শুরুর পর অথবা ৬ মাস পর হলে চূড়ান্ত উত্তোলন করতে পারবেন। অনলাইনে এখন জিপিএফ ব্যালেন্স ও চাঁদা জমার পরিমান চেক করা যায়।

GPF Slip by ibas++। ডিডিও আইডি থেকে জিপিএফ স্লিপ বের করার নিয়ম

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *