সরকারি কর্মকর্তাগণ অথবা সাধারণ নাগরিক বৈদেশিক পিএইডি বা মাস্টার্স কোর্সে অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবে – মাস্টার্স, পিএইচডি এবং CSC কোর্স ২০২৩

পিএইচডি কোর্স কি?– পিএইচডি একটি উচ্চতর শিক্ষামূলক পদক্ষেপ যা প্রধানতঃ শোধ করে। এটি একটি পর্যালোচনামূলক প্রকল্প যা কোনও নতুন জ্ঞান বা প্রযুক্তি উন্নয়ন করার জন্য তৈরি হয়। এই পদক্ষেপে একটি প্রাসঙ্গিক প্রশ্নের উত্তর খুঁজে পাওয়া এবং সেই প্রশ্নের সমাধান বা নতুন জ্ঞান উন্নয়ন করা হয়। একজন পিএইচডি ছাত্রকে প্রথমে অনেক গবেষণা করতে হয়। তারপর তিনি নতুন জ্ঞান উন্নয়ন করে একটি থিসিস লেখে। এই থিসিস পেপারটি পরীক্ষার জন্য জড়িত হয় এবং যদি সফল হয় তবে ছাত্রকে পিএইচডি ডিগ্রি দেওয়া হয়

চীন সরকারের অর্থায়নে MOFCOM বৃত্তির আওতায় চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কোর্সে (মাস্টার্স, পিএইচডি, CSC ইত্যাদি) বাংলাদেশী নাগরিকদের অংশগ্রহণের সুযোগ রয়েছে। আগ্রহী যোগ প্রার্থীগণকে https://www.china-aibo.cn/en/info/1005/1283.htm. লিংকে অনলাইনে আবেদন করার পর Application Procedure-এ উল্লিখিত ডকুমেন্টসসহ ৩ (তিন) সেট প্রিন্ট কপি আগামী ১০/০৪/২০২৩ তারিখের মধ্যে স্ব স্ব নিয়ন্ত্রণকারী কর্মকর্তার মাধ্যমে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে প্রেরণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

চীন দেশে মাস্টার্স কোর্স হলো উচ্চতর শিক্ষামূলক একটি পদক্ষেপ, যা একটি স্নাতক ডিগ্রির পরবর্তী ধাপ। এটি পরবর্তীতে একটি পিএইচডি ডিগ্রি অর্জন করার জন্য একটি মাধ্যম হিসাবে ব্যবহৃত হতে পারে। চীনে মাস্টার্স কোর্স প্রতিষ্ঠানগুলি দ্বারা সরবরাহ করা হয়, যা বিভিন্ন বিষয়গুলি শিখান। চীনে প্রচলিত কিছু মাস্টার্স কোর্সের উদাহরণ হলো ব্যাংকিং, কম্পিউটার সায়েন্স, ফাইন্যান্স, ইংলিশ ল্যাঙ্গুয়েজ এবং একাধিক প্রযুক্তি উন্নয়নের জন্য একাধিক বিষয়।

চীনে মাস্টার্স কোর্স হাল থেকে খুব জনপ্রিয় হয়ে উঠেছে এবং বিভিন্ন দেশের ছাত্রদের চাহিদার মধ্যে অন্যতম জনপ্রিয় স্থান রয়েছে। চীনের একটি স্কলারশিপ প্রোগ্রাম রয়েছে।

কর্মকর্তাদের ক্ষেত্রে স্ব স্ব নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে / অনলাইনেই বাংলাদেশী যে কোন নাগরিক আবেদন করতে পারবেন

অনলাইনে মাস্টার্স, পিএইচডি এবং CSC কোর্স এ আবেদন করার লিংক: https://www.china-aibo.cn/en/info/1005/1283.htm

মাস্টার্স, পিএইচডি এবং CSC কোর্স ২০২৩ ।   চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কোর্সে অধ্যয়নের জন্য আবেদনের বিজ্ঞপ্তি

Caption: Source of information

পিএইচডি এবং মাস্টার্স কোর্স ২০২৩ । চীনে যে সকল কোর্সে অংশ গ্রহণ করতে পারবেন

বাংলাদেশ থেকে কি চীন দেশে পড়াশুনা করতে যাওয়া যায়?

হ্যাঁ, বাংলাদেশ থেকে চীন দেশে পড়াশুনা করতে যাওয়া যায়। চীন দেশ বিশ্বের সেরা শিক্ষার একটি গুরুত্বপূর্ণ হতে উদ্দেশ্যী হিসেবে পরিচিত। চীন দেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে যেখানে বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা প্রদান করা হয়। চীনে পড়াশোনার জন্য সরবরাহ করা হয়ে থাকে বিভিন্ন স্কলারশিপ, লোন এবং ফেলোশিপ প্রোগ্রাম। এছাড়াও চীনে অনেক বাংলাদেশি ছাত্র-ছাত্রী পড়াশোনার জন্য যান এবং তাদের জন্য বিভিন্ন সুবিধা ও সহায়তা প্রদান করা হয়। তবে, চীনে পড়াশোনা করতে চাইলে আপনাকে চীনে ভিসা নিতে হবে। আপনি বাংলাদেশ থেকে চীন দেশে ভিসা পেতে চাইলে সঠিক ডকুমেন্ট সাবমিট করতে হবে। তাছাড়া চীনে পড়াশোনার সম্ভাবনাগুলি সম্পর্কে আপনাকে সঠিক তথ্য এবং পরামর্শ সরবরাহ করা হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *