বাংলাদেশের প্রতিটি সরকারি অফিস, দপ্তর অধিদপ্তরে আলাদা আলাদা নিয়োগ বিধিমালা রয়েছে-মন্ত্রণালয়ের সকল অফিসের নিয়োগ বিধিমালা একই-এছাড়াও মাঠ পর্যায়ের জেলা, উপজেলা প্রশাসকের কার্যালয় ও ভূমি অফিসগুলোর নিয়োগ বিধিমালা সম্প্রতি একই করা হয়েছে – মন্ত্রণালয় নিয়োগ বিধিমালা ২০১৪

কোন নিয়োগ বিধিতে এমন পদোন্নতি দেয়া হয়? – বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের ২৯-০৩-২০২৩ তারিখের ৮0,00,0000,107,12,005,23-145 সংখ্যক স্মারকের সুপারিশের পরিপ্রেক্ষিতে “বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪” মোতাবেক মন্ত্রিপরিষদ বিভাগের ১১ (এগারো) জন কর্মচারীকে জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুসারে ১০ম গ্রেডে টাকা ১৬০০০-৩৮৬৪০/- বেতনস্কেলে প্রশাসনিক কর্মকর্তার শূন্য পদে পদোন্নতি প্রদান করা হয়।

মন্ত্রণালয়ের অধীন কার্যালয়ে যোগদানের কত দিন পর প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি হয়? বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা, ২০১৪ মোতাবেক মাত্র ৫ বছরের অভিজ্ঞতার আলোকে যথাযথ শিক্ষাগতযোগ্যতা থাকা সাপেক্ষে অফিস সহকারী, কম্পিউটার অপারেট, ডাটা এন্ট্রি অপারেটর ইত্যাদি পদ হতে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রদান করা হয়। মন্ত্রণালয় ব্যতীত অন্য কোন সরকারি প্রতিষ্ঠানে এমন বিধান নেই। প্রশাসনিক কর্মকর্তা হতে অফিস সহকারী হতে আরও ২টি পদোন্নতি পাওয়ার পর প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি পাওয়া যায়। এতে করে অফিস সহকারী হতে উচ্চমান সহকারী>সুপার বা প্রধান সহকারী>প্রশাসনিক কর্মকর্তা হতে ১৫-২০ বছর সময় লেগে যায়।

কোন সরকারি চাকরিগুলো ভাল? সরকারি চাকরিগুলো ভাল হলেও এগুলো স্থানীয় স্তরে বা প্রতিষ্ঠান বা বিভাগের প্রতি পরিচয়মূলক। কোনও একটি নির্দিষ্ট চাকরি যদি সক্ষম এবং যোগ্যতা অনুযায়ী হয় তবে সেই চাকরি ভাল হবে। এছাড়াও সরকারি চাকরি উপলব্ধির উপর নির্ভর করে ভাল হতে পারে। যেমন, শিক্ষক, পুলিশ কর্মকর্তা, বেসরকারি ও সরকারি চিকিৎসক, সরকারি ব্যাংকে কর্মচারী, সরকারি পদে পরীক্ষামূলক চাকরি ইত্যাদি সরকারি চাকরিগুলো যে কোনও সময় প্রয়োজন হতে পারে। এছাড়াও নির্দিষ্ট বিভাগে বা প্রতিষ্ঠানের সরকারি চাকরিগুলো সেই বিভাগের নৈতিক এবং সামাজিক উন্নয়নের দিকে অবদানসুল হতে পারে। সাধারণত বিভিন্ন সরকারি চাকরিগুলো উপলব্ধ হয় বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভাগে এবং এগুলি সরকারি বেতন, সুবিধাসমূহের মধ্যে তাফাৎ বা ভিন্ন হয়ে থাকে। তবে ১১-২০ গ্রেডের চাকরিগুলো অবশ্যই মন্ত্রণালয়ে হলে নিয়োগ বিধি অনুসারে পদোন্নতি ও সুযোগ সুবিধা ভাল থাকে।

সরকারি চাকরিগুলো স্থায়ী হতে পারে এবং কর্মীদের নিশ্চিত করা হয় যে তারা নিয়মিত বেতন পাবেন।

সরকারি চাকরিগুলো সরকার দ্বারা পরিচালিত হতে পারে, যা সরকারি নৈতিকতা এবং কর্তব্যপরিপালন উন্নয়নে সাহায্য করতে পারে।সরকারি চাকরিগুলো বিভিন্ন সুবিধা উপভোগ করতে পারে, যেমন বেতনসূচি অনুযায়ী বেতন প্রদান, স্বাস্থ্য ও পরিবহন সুবিধা, পেশাদার উন্নয়নের সুযোগ, বিভিন্ন লেভেলের সরকারি ছুটি এবং অন্যান্য সুবিধাসমূহ।

Caption: Source of information

কর্মকর্তা পদে পদোন্নতি ২০২৩ । পদোন্নতির শর্তাবলি কি কি?

  1. উল্লিখিত কর্মকর্তাগণকে পদোন্নতিপ্রাপ্ত পদে যোগদানের তারিখ থেকে ০১ (এক) বছরের জন্য শিক্ষানবিস হিসাবে নিয়োগ করা হলো। নিয়োগকারী কর্তৃপক্ষ কারণ লিপিবদ্ধ করে শিক্ষানবিসকালের মেয়াদ বৃদ্ধি করে সর্বসাকুল্যে ০২ (দুই) বছর করতে পারবেন।
  2. শিক্ষানবিসকালে কোন কর্মকর্তার আচরণ ও কর্ম সন্তোষজনক বিবেচিত না হলে অথবা কর্মদক্ষ হওয়ার সম্ভাবনা না থাকলে নিয়োগকারী কর্তৃপক্ষ তাকে যে পদ থেকে পদোন্নতি দিয়েছিলেন সে পদে প্রত্যাবর্তন করাতে পারবেন।

সরকারি চাকরি কেন এত আকর্ষনীয়?

সরকারি চাকরি স্থায়ী হতে পারে যেন কর্মীদের নিশ্চিত হয় যে তারা নিয়মিত বেতন এবং অন্যান্য সুবিধা উপভোগ করতে পারবে। সরকারি চাকরিগুলো সেবা প্রদানের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয় যা কর্তব্যপরিপালন এবং সেবা প্রদানের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়। সুবিধাসমূহ হতে পারে বেতনসূচি অনুযায়ী বেতন প্রদান, স্বাস্থ্য ও পরিবহন সুবিধা, পেশাদার উন্নয়নের সুযোগ, বিভিন্ন লেভেলের সরকারি ছুটি এবং অন্যান্য সুবিধাসমূহ। সরকারি চাকরিগুলো অধিকতর নির্দিষ্ট অবকাঠামো অনুসারে প্রতিষ্ঠিত হয়, যা কর্তব্যপরিপালন এবং সমস্যার সমাধানে সহায়তা করতে পারে।

অফিস সহকারী হতে প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতির প্রজ্ঞাপন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *