বাংলাদেশের রাজধানী মহানগরে ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়েছে – নতুন ভোটার ভোটার হওয়ার সুযোগ ঢাকাবাসীর– ভোটার তালিকা ২০২২

কাদের তথ্য হালনাগাদ হবে? –২০০৭ সালের ০১ জানুয়ারি অথবা তার পূর্বে যাদের জন্ম তাদের এবং বিগত ভােটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদের নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। উল্লেখ্য, সাথে যাঁদের জন্ম ০১/০১/২০০৬ ও ০১/০১/২০০৭ তাদেরও যথাসময়ে নিবন্ধনের জন্য অগ্রিম তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া, এ কর্মসূচিতে ভােটার তালিকা হতে মৃত ভােটারের নাম কর্তন এবং আবাসস্থল পরিবর্তনের কারণে স্থানান্তরের বিষয়েও কার্যক্রম গৃহিত হবে।

ভোটার তালিকা বিধিমালা ২০১২ এর বিধি ৪ অনুসারে নির্বাচন কমিশন ৫১৯ উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচীর আওতায় ভোটার তালিকা আপডেট করার জন্য নির্বাচন কমিশন গত ২৮ মার্চ ২০২২ তারিখের ১৮৩ নম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে রেজিস্ট্রেশন অফিসার নিয়োগ করেন।

ভোটার তালিকা হালনাগাদকরণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য তথ্য সংগ্রহকারী, সুপারভাইজার, টিম লিডার, ডাটা এন্ট্রি অপারেটর, টেকনিক্যাল এক্সপার্ট বা সাপাের্ট, প্রুফ রিডার এবং ডাটা এন্ট্রি হেলপার পদসমূহে নিয়ােগদান কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করা হবে। ভােটার তালিকা প্রণয়ন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে গড়ে বিদ্যমান ২৫০০ (দুই হাজার পাঁচশত) জন ভােটারের জন্য একজন করে তথ্য সংগ্রহকারী এবং প্রতি ৫ (পাঁচ) জন তথ্যসংগ্রহকারীর জন্য ১(এক) জন করে সুপারভাইজার নিয়ােগ করতে হবে। ভােটার এলাকার সাথে সমন্বয় সাধন এবং ভৌগােলিক, প্রাকৃতিক, প্রশাসনিক, ভােটার এলাকার বিন্যাস ও অন্যান্য কারণে উল্লিখিত সংখ্যার হ্রাস বা বৃদ্ধি হতে পারে।

ঢাকা শহরে ভোটার হালনাগাদ সূচী / রাজধানীতে ভোটার হালনাগাদ কর্মসূচী ২০২২

তথ্য সংগ্রহ শুরু হবে ০৭/০৯/২০২২ হতে ২৭/০৯/২০২২ পর্যন্ত চলবে।

ভোটার তালিকা ২০২২ । ঢাকা মহানগরীতে ভোটার তালিকা হালনাগাদকরণের সময়সূচী ২০২২: PDF Download 

ভোটার হতে কি কি লাগে ২০২২ । নতুন ভোটার আইডি কার্ড করতে কি কি লাগে

  1. অনলাইন জন্মসনদ;
  2. শিক্ষা সনদ (প্রাথমিক সমাপনী /JSC/SSC);
  3. প্রবাসী ভােটারের ক্ষেত্রে পাসপাের্টের কপি;
  4. ছবিযুক্ত ও স্মারক নম্বরসহ জাতীয়তা/নাগরিকত্ব সনদ;
  5. পিতা,মাতার NID;
  6. বিবাহিত হলে স্বামী/স্ত্রীর NID ও কাবিননামা;
  7. পিতা মাতার NID না থাকলে ওয়ারিশ সনদ, মৃত্যুসনদ, জন্মসনদ;
  8. চৌকিদারী রশিদ/পৌরকর/হােল্ডিং টেক্স রশিদ;
  9. বাড়ীর বিদ্যুৎবিল/গ্যাস বিল;
  10. জমি মালিকানা খতিয়ানের কপি;
  11. ভাড়াটিয়া হলে বাড়ি ভাড়ার রসিদ এবং ভাড়াটিয়া চুক্তিনামার কপি;
  12. বাদ পড়া ভােটারদের (০১-০১- ২০০৪ বা তারপূর্বে যাদের জন্ম) ক্ষেত্র সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানের প্রত্যয়ন;

নির্বাচন কমিশন যদি দায়িত্বহীনতার পরিচয় দেয় তাহলে কি তাদের শাস্তি হবে?

দায়িত্ব অবহেলার দন্ড হিসেবে এক বৎসর পর্যন্ত কারাদন্ড হতে পারে –জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০১০ এর ১৭ নম্বর অনুচ্ছেদ মোতাবেক কমিশনের কোন কর্মকর্তা বা কর্মচারী অথবা এই আইন দ্বারা বা ইহার অধীন জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম পরিচালনা, পরিচয়পত্র প্রস্তুতকরণ, বিতরণ ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কোন দায়িত্ব পালনরত কোন ব্যক্তি, কোন যুক্তিসংগত কারণ ছাড়া, দায়িত্বে অবহেলা করিলে তিনি এই আইনের অধীন অপরাধ করিয়াছেন বলিয়া গণ্য হইবে এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি অনূর্ধ্ব এক বৎসর কারাদন্ড বা অনধিক বিশ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *