সরাসরি নিয়োগে কোটার পদ যোগ্য প্রার্থী না পেলে মেধা তালিকা প্রাধান্য।

পদ্ধতিদ্বয় অনুসরণ করিবার পরও কোনো বিশেষ কোটার (মুক্তিযোদ্ধা, মহিলা, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী, এতিম ও শারিরিক প্রতিবন্ধী এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য) কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হইলে অপূর্ণ পদসূমহ জেলার প্রাপ্যতা অনুযায়ী স্ব-স্ব জেলার সাধারণ প্রার্থীদের মধ্য হইতে মেধা তালিকার র্শীষে অবস্থানকারী প্রার্থীদের দ্বারা পূরণ করিতে হইবে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

বিধি-১ শাখা

www.mopa.gov.bd

নং-০৫.০০.০০০০.১৭০.১১.০৩৫.১৭.৯৬; তারিখ: ০৪ এপ্রিল ২০১৮

বিষয়: জনপ্রশাসন মন্ত্রণালয় হতে জারিকৃত গত ০৬ মার্চ ২০১৮ তারিখের ০৫.০০.০০০০.১৭০.১১.০৩৫.১৭.৬২ নং স্মারকের (খ) নং অনুচ্ছেদে সরকার নিম্নরূপ নির্দেশনা জারি করে:

“(খ) সকল সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটার কোন পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হইলে সে সকল পদ মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী প্রার্থীদের মধ্য হইতে পূরণ করিতে হইবে।”

উক্ত নির্দেশনা জারির ফলে সরকারি/আধাসরকারি /স্বায়ত্তশাসিত/আধা স্বায়ত্তশাসিত এবং বিভিন্ন কর্পোরেশন ও দপ্তরের সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিশেষ কোটা পদ্ধতি যথাযথভাবে অনুসরণের লক্ষ্যে নিম্নরূপ ব্যাখ্যাসহ ষ্পষ্টীকরণ করা হইল:

(ক) ১ম ও ২য় শ্রেণীর পদসমূহে সরাসরি নিয়োগের ক্ষেত্রে:

(১) ১ম ও ২য় শ্রেণীর পদসমূহে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে সরকারের গত ০৫ মে, ২০১০ তারিখের ০৫.১৭০.০২২.০৭.০৪.০৬৮.২০১০-১৫০ নং পরিপত্র অনুসরণপূর্বক বিশেষ কোটার অধীন কোনো জেলার বিতরণকৃত পদের সংখ্যা হইতে যোগ্য প্রার্থীর সংখ্যা কম হইলে উক্ত বিশেষ কোটার অপূর্ণ পদসমূহ জাতীয় ভিত্তিক স্ব-স্ব বিশেষ কোটার (অর্থাৎ মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী) জন্য প্রণীত জাতীয় মেধা তালিকা হইতে পূরণ করিতে হইবে।

(২) উক্ত সিদ্ধান্ত অনুসরণের পর সংশ্লিষ্ট নিয়োগের জন্য মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার কোনো কৃতকার্য প্রার্থী পাওয়া না গেলে উক্ত পদগুলো অবশিষ্ট কোটা অর্থাৎ জেলার সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ করিতে হইবে। ((৩) উপরিউক্ত পদ্ধতিদ্বয় অনুসরণ করিবার পরও কোনো বিশেষ কোটার (মুক্তিযোদ্ধা, মহিলা, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী, এতিম ও শারিরিক প্রতিবন্ধী এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য) কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হইলে অপূর্ণ পদসূমহ জেলার প্রাপ্যতা অনুযায়ী স্ব-স্ব জেলার সাধারণ প্রার্থীদের মধ্য হইতে মেধা তালিকার র্শীষে অবস্থানকারী প্রার্থীদের দ্বারা পূরণ করিতে হইবে।

(গ) কোটা সংক্রান্ত বিদ্যমান অন্যান্য বিধান অপরিবর্তিত থাকবে।

(ঘ) উপরিউক্ত ষ্পষ্টীকরণ সকল মন্ত্রণালয়/বিভাগকে তাহাদের অধীন সরকারি, স্বায়ত্তশাসিত/আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্পোরেশনের সকল পর্যায়ের নিয়োগকারী কর্তৃপক্ষকে অবহিত করিতে অনুরোধ করা হইল।

(ড. মো: মোজাম্মেল হক খান) সিনিয়র সিচব

সকল সরাসরি নিয়োগে কোটার কোন পদ যোগ্য প্রার্থী না পেলে মেধা তালিকা প্রাধান্য: ডাউনলোড 

পুরাতন পোস্টসমূহ

করোনা আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের কাজের স্বীকৃতি স্বরূপ প্রনোদনা দেওয়ার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা দেন। তৎপ্রেক্ষিতে করোনা রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক/ নার্স/ অন্যান্য স্বাস্থ্য কর্মী/ করোনা রোগে আক্রান্ত ব্যক্তি/ করোনা রোগে মৃত্যু ব্যক্তিদের নামের তালিকা প্রেরণ করতে হবে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

স্বাস্থ্য অধিদপ্তর

মহাখালী, ঢাকা-১২১২

স্মারক নং স্বা:অধি:/প্রশা/বিবিধ/২০১৯/২২৩৩; তারিখ: ১৭/০৬/২০২০

বিষয়: করোনা পরিস্থিতিতে দায়িত্ব পালনরত চিকিৎসক/নার্স/ অন্যান্য স্বাস্থ্য কর্মীদের কাজের স্বীকৃতি স্বরূপ প্রনোদনা প্রদান প্রসঙ্গে।

সূত্র: ৪৫.১৪৩.০১৮.০০.০০.০০১.২০২০-৬২০; তারিখ: ১২/০৪/২০২০ ইং

উপর্যুক্ত বিষয় ও সূত্রস্থ স্মারকের আলোকে জানানো যাচ্ছে যে, করোনা আক্রান্ত রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্য কর্মীদের কাজের স্বীকৃতি স্বরূপ প্রনোদনা দেওয়ার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা দেন। তৎপ্রেক্ষিতে করোনা রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক/ নার্স/ অন্যান্য স্বাস্থ্য কর্মী/ করোনা রোগে আক্রান্ত ব্যক্তি/ করোনা রোগে মৃত্যু ব্যক্তিদের নামের তালিকা প্রেরণ করতে হবে।

সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানে করোনা রোগীদের সেবায় নিয়োজিত চিকিৎসক/নার্স/অন্যান্য স্বাস্থ্য কর্মী/করোনা রোগে আক্রান্ত ব্যক্তি/করোনা রোগে মৃত্যু ব্যক্তিদের নামের তালিকা আলাদা আলাদা ভাবে ০৩ (তিন) সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে কমিটির সুপারিশসহ আগামী ০৩ (তিন) কর্ম দিবসের মধ্যে প্রেরনের জন্য অনুরোধ করা হইল। উল্লেখ্য যে, নার্সদের বিষয় নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর কর্তৃক ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হইল (মন্ত্রণালয়ের কপি সংযুক্ত)।

ইহাতে মহাপরিচালক মহোদয়ের অনুমোদন রহিয়াছে।

(ডা: মো: বেলাল হোসেন)

পরিচালক (প্রশাসন)

স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা।

করোনায় স্বাস্থ্য সেবায় নিয়োজিতদের প্রনোদনায় পদক্ষেপ গ্রহণ: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.