প্রতি বছর জুলাই মাসে সরকারি কর্মচারীদের বার্ষিক বেতন বৃদ্ধি হয়ে থাকে। প্রতিটি কর্মচারীর উচিৎ অনলাইনে চেক করা যে, তার বার্ষিক বেতন বৃদ্ধি হয়েছে কিনা। তাছাড়া সংশ্লিষ্ট কর্মচারীর অফিসে একটি কপি জমা দেওয়া প্রয়োজন। এক্ষেত্রে আপনি খুব সহজেই আপনার ব্যবহার করা মোবাইল অর্থাৎ স্মার্ট ফোনটি ব্যবহারের মাধ্যমে Increment Certificate বের করতে পারেন বা চেক করে করতে পারেন। আসুন দেখে নিই মোবাইলে কিভাবে ফিক্সেশন কপি বা increment কপি বের করতে হয়। চাইলে আপনি এটি ডাউনলোড করে মোবাইলেও সংরক্ষণ করতে পারেন।

ভেরিফিকেশন নম্বর নাই? এটি কিন্তু আপনি মোবাইলেই এসএমএস এর মাধ্যমে সংগ্রহ করতে পারেন। An Increment sheet which can be found from payfixation.gov.bd and print out or find out from বার্ষিক বেতন বৃদ্ধি মেনু। আপনি বার্ষিক ইনক্রিমেন্টের কপিতেও আপনার ভেরিফিকেশন নম্বর পেয়ে যাবেন। তাছাড়া আপনি যদি ভেরিফিকেশন নম্বর ভুলে গিয়ে থাকেন অথবা খুজে না পান তবে আপনি Payfixation.gov.bd তে গিয়ে Forget Verification মেন্যুতে গিয়ে বের করে নিতে পারেন। বিস্তারিত Pay Fixation Verification No । পে ফিক্সেশন ভেরিফিকেশন নম্বর

Step 1: আপনি আপনার স্মার্ট ফোনের যেকোন ব্রাউজারে যাবেন Chrome, Mozilla Firefox, Opera Mini, UC Browser (আমি ক্রোম বাউজার ব্যবহার করছি)।

Step 2: আপনার ব্রাউজারের Search Bar এ লিখবেন Pay Fixation.

Step 3: একদম প্রথমে www.payfixation.gov.bd এই সাইটটি দেখাবে সেখানে Click করবেন।

Step 4: ওয়েবসাইটে ঢোকার পর কিছু Important লিখা আছে যা একনজরে দেখে নিবেন ভাল করে, একদম সবার নিচে দুইটি বাটন আছে (বন্ধ করুন) (পরবর্তী ধাপ) দুই নম্বর বাটনে Click করুন, অর্থাৎ (পরবর্তী ধাপ) বাটনে।

Step 5: আরো একটি পেইজ খুলবে আরো কিছু Important লিখা আছে যা একনজরে দেখে নিবেন ভাল ভাবে। একদম নিচে একটি চেক বক্স সহ “আমি প্রিন্ট নিয়েছি, পড়েছি এবং বুঝেছি।” এই লিখাটার বাম পাশে যে চেক বক্স রয়েছে (চার কোণাকৃতির) সেখানে টিক মার্ক দিয়ে (পরবর্তী) বাটনে click করবেন।

 

Step 6: একদম শেষে ‘ইনক্রিমেন্ট’ লিখা আইকনে Click করবেন। একটি ডাইলগ বক্স আসবে লিখা গুলো পরে ‘হ্যাঁ’ বাটনে Click করবেন।

 


Step 7: এবার আপনার কর্মক্ষেত্রের ক্যটাগরি পছন্দ করে Click করবেন।



Step 8: ক. আপনার National ID No. দিবেন

খ. আপনার Verification No. দিবেন। (Verification No. যদি জানা না থাকে আপনার কর্মক্ষেত্রের হিসাব বিভাগে যোগাযোগ করে জেনে নিতে পারবেন।)

গ. Captha এলোমেলো লিখা টি নির্ভুল ভাবে লিখে (Login) বাটনে click করবেন।

 

Step 9: আপনার মোবাইলে একটি OTP (One Time Password) আসবে সেটা প্রবেশ করার সাথে সাথে আপনার একাউন্টে Login হয়ে যাবেন।

তারপর আপনি সংশ্লিষ্ট সন সিলেক্ট করে GO Button প্রেস করলে আপনার কাঙ্খিত ইনক্রিমেন্ট সার্টিফিকেটটি দেখাবে। আপনি চাইলে পূর্বের বছরের ইনক্রিমেন্ট কপিও দেখে নিতে পারেন। সকল বছরের ইনক্রিমেন্টের রেকর্ড উক্ত ডাটাবেইজ এ সংরক্ষিত থাকে। ডান পাশে উপরে প্রিন্ট বাটনে ক্লিক করে ইনক্রিমেন্ট সার্টিফিকেটটি প্রিন্ট করে নিতে পারেন।

অনলাইনে ১ লা জুলাই ইনক্রিমেন্ট লাগছে কিনা চেক করবেন যেভাবে।

১ লা জুলাই ইনক্রিমেন্ট লাগছে কিনা চেক করবেন যেভাবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *