সরকারি অফিসে চাকরি করলেই পেনশন পাওয়া যাবে না। সরকারি চাকরি যদি অস্থায়ী হয় অথবা মাস্টাররোলে অথবা চুক্তি ভিত্তিক হয় এক্ষেত্রে চাকরি শেষেই পেনশন পাওয়া যাবে ব্যাপারটি এমন নয়- সরকারি চাকরিতে পেনশন ২০২৩

কেমন চাকরিতে পেনশন পাওয়া যাবে? সরকারি, আধা-সরকারি, স্বশাসিত প্রতিষ্ঠানে বা যেখানেই চাকরি করেন না কেন চাকরি স্থায়ীকরণ হতে হবে এবং পেনশন যোগ্য চাকরি কিনা সেটি দেখার বিষয় রয়েছে। চুক্তি বা মেয়াদ ভিত্তিক চাকরির ক্ষেত্রে কোন পেনশন দাবী করা যাবে না। সার্কুলারের মাধ্যমে নিয়োগ পেতে হবে বা নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক চাকরি নিয়মিত বা স্থায়ী করার আদেশ জারি করতে হবে।

বাংলাদেশ সার্ভিস রুলস বইয়ের  বিএসআর পার্ট-১ এর বিধি ২৪৮ মোতাবেক নিম্নোক্ত ক্ষেত্রে পেনশনের দাবী গ্রহণযোগ্য হইবে না-

(ক) যখন কোন কর্মচারীকে একটি সীমিত সময়ের জন্য অথবা এমন কোন নির্দিষ্ট কর্মের জন্য নিয়োগ করা হয়, যাহার সমাপনান্তে তিনি অব্যাহতি প্রাপ্ত হন।

(খ) যখন কোন কর্মচারী অনির্ধারিত সময়েল জন্য বা অনির্ধারিত কর্মে মাসিক মঞ্জুরীর ভিত্তিতে অস্থায়ী ভাবে নিয়োজিত হন।

(গ) যখন কোন ব্যক্তি সার্বক্ষনিক সময়ের জন্য নিয়োগপ্রাপ্ত না হইয়া শুধু রাষ্ট্রের পক্ষেকৃত কর্মটির জন্য পারিশ্রমিক প্রাপ্ত হয়। যেমন, সরকারী উকিল, এটর্নী জেনারেল।

(ঘ) পেনশনের শর্ত নই, এমন কোন চুক্তির অধীনে চাকরির ক্ষেত্রে উক্ত চাকরিকে পেনশনের জন্য গণনার সরকার কর্তৃক বিশেষ আদেশ না দেওয়ার ক্ষেত্রে।

২। বিএসআর, পার্ট-১ এর বিধি -২৪৯ অনুযায়ী অসদাচরণ, অদক্ষতা বা দেউলিয়া হওয়ার কারণে চাকরি হইতে বরখাস্ত বা অপসারিত হইলে পেনশন পাইবেন না। তবে চরম আর্থিক সংকটে বিশেষ বিবেচনায় অনুকম্পা ভাতা মঞ্জুর করা যাইতে পারে। তবে এই ভাতার পরিমাণ কোন ক্রমেই মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে অক্ষমতাজণিত অবসর গ্রহণ করিলে যে পরিমাণ পেনশন প্রাপ্য, উহার দুই তৃতীয়াংশের অধিক হইবে না।

৩। বিএসআর, পার্ট-১ এর বিধি ২৫১ অনুযায়ী কোন কর্মচারী এই সময়ে একই পদে বা একই চাকরির ধারাবাহিকতাক্রমে দুইটি পেনশন অর্জন করিবেন না। ইহা ছাড়া একই সঙ্গে দুইজন কর্মচারী একই পদের চাকরি পেনশনের জন্য গণনা করিতে পারিবেন না।

আরও বিস্তারিত জানতে পেনশন বিধিমালা দেখে নিতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin