বাংলাদেশ সরকার বেতন বিল দাখিল সহজীকরণার্থে চালু করেছে আইবাস++ যা একটি অনলাইন সফটওয়্যার। এটি দিয়ে ক্রমান্বয়ে সব ধরনের বিল Submission এবং বাজেটারি নিয়ন্ত্রণ সংক্রান্ত কাজ সম্পন্ন করা যাবে। এখন প্রশ্ন হচ্ছে iBAS++ এ কোন গ্রেডের বা কোন শ্রেণীর কর্মচারী Self Registration করে বেতন বিল ও অন্যান্য বিল সাবমিট করতে পারবে?

প্রথমেই উত্তরটি জানিয়ে নিই যে, শুধুমাত্র Self Drawing Officer আইবাস++ এ রেজিস্ট্রেশন করতে পারবেন। নিচে কয়েকটি সমস্যার ও সমাধান দেখে নিই তাহলে বুঝতে সহজ হবে।

প্রশ্ন: অনলাইনে নিবন্ধন করতে গেলে এনআইডি নাম্বার, মোবাইলসহ অন্যান্য তথ্য দিলেও সিস্টেম থেকে দেখাই যে, উক্ত এনআইডি বিপরীতে কোন তথ্য নাই। উল্লেখ্য যে, উপজেলা অফিস থেকে Online Pay Fixation করা হয়েছে। আমি একজন প্রাথমিক সহকারী শিক্ষক, পারবো না?

উত্তর: iBAS++ নিবন্ধন করতে পারবে শুধুমাত্র Self Drawing officer যারা 3111101 কোড থেকে বেতন ভাতাদি নিয়ে থাকেন। আগে iBAS++ এ কর্মকর্তার DATABASE তৈরী হবে তারপর তারাই online নিবন্ধন করতে পারবে৷

প্রশ্ন: সেল্ফ ড্রয়িং অফিসার না হলে কি রেজিষ্ট্রেশন করতে পারবে না?

উত্তর: Self Drawing Officer না হওয়া পর্যন্ত পারবেন না৷ আপনি DDO এর অর্থাৎ TEO এর নিয়ন্ত্রনাধীন যদি সহকারী শিক্ষক হন৷

প্রশ্ন: তৃতীয় শ্রেণীর কর্মচারীগণ কি iBAS++ রেজিষ্ট্রেশন করতে পারবে না?

উত্তর: না, সর্বনিম্ন 2nd class থেকে পারবে। আপনি তৃতীয় শ্রেনীর কর্মচারী হলে পারবেন না। আপনার পক্ষে ডিডিও রেজিস্ট্রেশন করবেন।

প্রশ্ন: এখন তো স্কেল পরিবর্তন হয়েছে, ১১০০০ টাকা, এটা তো ২য় শ্রেনী তাহলে কেন পারেব না?


উত্তর:
সেল্ফ ড্রয়িং ক্ষমতা থাকতে হবে। শুধু স্কেল বিবেচনা বা দ্বিতীয় শ্রেণীর হলেই সেল্ফ ড্রয়িং হয় না, এক্ষেত্রে গেজেটেড বা সেল্ফ ড্রয়িং অনুমোদন থাকতে হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2958 posts and counting. See all posts by admin

5 thoughts on “যে সকল কর্মচারী আইবাস++ এ বেতন বিল দাখিল করতে পারেন।

  • আমার বেতন বিল আইবাস++ এ দাখিল করলে চিকিৎসা ভাতা আসে না এই সমস্যা টির সমাধানের জন্য করনীয় কি?

  • এজি অফিসে যোগাযোগ করুন।

  • Pingback:

  • আসসালামুআলাইকুম,আমি জানতে চাই,অর্থ মন্ত্রণালয় হতে প্রাপ্ত বাজেট ডিডিও আই ডিতে কিভাবে এন্ট্রি করতে হয়।

  • বাজেট এন্ট্রির জন্য একাউন্টিং মডিউলে ক্ষমতা প্রদান করা থাকতে হবে অর্থাৎ বাজেট এন্ট্রির অপশন থাকতে হবে। যদি না থাকে তবে হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে এন্ট্রি করাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *