সরকারি চাকুরিজীবিদের ব্যক্তি করদাতার করমুক্ত আয়ের একটি তালিকা রয়েছে। সরকারি চাকুরিজীবির কোন বিশেষ সুবিধা, আনুতোষিক এর উপর কোন আয়কর কর্তন করা হয় না।

একইভাবে ১৮ মাসের লাম্পগ্রান্ট টাকা, চাকুরিজীবির মাসিক পেনশন, ২ (দুই) কোটি ৫০ লক্ষ টাকা পর্যন্ত গ্র্যাচুইটি বা পেনশন, স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড থেকে প্রাপ্ত অর্থ, সরকারি নিরাপত্তা জামানতের সুদ, পেনশনারের ক্রয়কৃত সঞ্চয়পত্র হতে আয় বা মুনাফা এর উপর কোন আয়কর দিতে হয় না।

আয়কর কি? আয়কর হচ্ছে ব্যক্তি বা সত্ত্বার আয় বা লভ্যাংশরে উপর প্রদেয় কর । আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর আওতায় কর বলতে অধ্যাদেশ অনুযায়ী প্রদেয় আয়কর, অতিরিক্ত কর, বাড়তি লাভের কর, এতদসংক্রান্ত জরিমানা, সুদ বা আদায় যোগ্য অর্থকে বুঝায়। অন্য ভাবে বলা যায় যে, কর হচ্ছে রাষ্ট্রের সকল জনসাধারনের স্বার্থে রাষ্ট্রের ব্যয় নির্বাহের জন্য সরকারকে প্রদত্ত বাধ্যতামূলক অর্থ।

আগামী অর্থ বছরে কর সীমা কত? কোন ব্যক্তি আয়কর প্রদানের জন্য উপযুক্ত? র্অথ আইন ২০২৩ এর আওতায় প্রত্যেক ব্যক্তি করদাতা (অনিবাসী বাংলাদেশী সহ), হিন্দু যৌথ পরিবার, অংশীদারী ফার্ম, ব্যক্তি সংঘ এবং আইনের দ্বারা সৃষ্ট কৃত্রিম ব্যক্তির আয়ের সীমা ৩,৫০,০০০/= টাকার উপরে হলে আয়কর প্রদানের জন্য উপযুক্ত বলে বিবেচিত হবেন। তবে (১) মহিলা এবং ৬৫ বৎসর বা তদুর্ধ বয়সের ব্যক্তি করদাতা আয় ৪,০০,০০০/= টাকা এর উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবনে। (২) প্রতিবন্ধি করদাতা আয় ৪,২৫,০০০/= টাকা এর উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন। (৩) গেজেট ভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতার আয় সীমা ৪,৭৫,০০০/= টাকা এর উপরে হলে তিনি আয়কর প্রদানের উপযুক্ত হবেন।

 

বিস্তারিত জানতে এনআরবি’র লিংক দেখুন: ডাউনলোড । আয়কর স্পষ্টীকরণ: ডাউনলোড

আয়করের জন্য আয়ের খাত কি কি? । আয়কর অধ্যাদশে ১৯৮৪ অনুযায়ী আয়ের খাত সমূহ নম্নিরূপ:

  • বেতনাদি
  • নিরাপত্তা জামানতের উপর সুদ
  • গৃহ সম্পত্তির আয়
  • কৃষি আয়
  • ব্যবসা বা পেশার আয়
  • মূলধনী মুনাফা
  • অন্যান্য উৎস হতে আয়। তবে রিটার্ন জমা দেয়ার সময় নিম্নলিখিত আয়ের খাতগুলি সম্পৃক্ত হবে।
  • ফার্মের আয়ের অংশ
  • স্বামী / স্ত্রী বা অপ্রাপ্ত বয়স্ক সন্তানের আয়

আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর আওতায় কি কি ধরণের কর আরোপ করা হয়?

আয়কর অত্যাদেশ ১৯৮৪ এর আওতার দুই ধরনরে কর আরোপ করা হয়।  ১) ব্যক্তিগত আয় কর এবং ২) কর্পোরেট আয়কর। অর্থ আইন ২০২৩ মোতাবেক সাধারণভাবে করমুক্ত আয়ের সীমা ৩,৫০,০০০ টাকা। করমুক্ত আয়ের সীমা অতিক্রম করলে করদাতাকে এলাকা ভেদে ন্যূনতম যে কর পরিশোধ করতে হয় তাকে ন্যূনতম কর বলে। ন্যূনতম করের পরিমান যথাক্রমে ৫০০০/- (ঢাকা ও চট্রগ্রাম সিটিকর্পোরেশন এরিয়া), ৪০০০/০০(অন্য সিটিকর্পোরেশন এরিয়া), ৩০০০/০০(সিটিকর্পোরেশন এর বাইরে অন্য যেকোনো এরিয়া)। এছাড়া রিটার্ণ দাখিল করলেই দিতে হবে ন্যূনতম ২০০০ টাকা কর।

Income Tax Return Form PDF 2022-23 । আয়কর রিটার্ন ফরম ২০২২-২০২৩ pdf

আরও দেখুন:

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin