সরকারি কর্মচারীদের পদোন্নতির প্রতি ক্ষেত্রে চাকরি স্থায়ীকরণ করতে হবে।

সরকারি চাকুরিজীবীদের নতুন চাকুরি হওয়ার ২ বছর পূর্ণ হওয়ার পর চাকুরী স্থায়ীকরণ করতে হয়। শুরুতে বিজ্ঞপ্তির মাধ্যমে রাজস্ব খাতের প্রতিটি পদে অস্থায়ীভাবে নিয়োগ প্রদান করা হয়। পদোন্নতির ক্ষেত্রে, এইরূপ নিয়োগের তারিখ হইতে এক বৎসরের জন্য, নিয়োগ করা হইবেন।

তাই নিয়োগের ২ বছর পর নিয়োগের তারিখ হতে চাকুরী স্থায়ীকরণের প্রয়োজন পড়ে অন্যথায়, টাইমস্কেল, সিলেকশন গ্রেড, উচ্চতর গ্রেড, পদোন্নতি এ সংক্রান্ত কোন সুবিধা গ্রহণ করা যাবে না। ঠিক একই ভাবে কোন পদ হতে পরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে যোগদানের ১ বছর পর চাকুরী স্থায়ীকরণের প্রয়োজন পড়ে। এখানেও চাকুরী স্থায়ীকরণের ঠিক এক বছর পর চাকুরী স্থায়ীকরণ না হলে নিম্নপদে বহাল বা পরবর্তী পদোন্নতি বা উচ্চতর গ্রেড প্রাপ্তির সুবিধা গ্রহণ করা যাবে না। নিচের বাংলাদেশ বেতার নন ক্যাডার অফিসার ও কর্মচারীদের নিয়োগ বিধি ১৯৮৫এর অনুচ্ছেদ ৬ অনুসারে চাকরিতে পদোন্নতির প্রাপ্তির ১ বছর পর চাকরি স্থায়ী করণ করা হয়েছে। ক্রমিক নং ৬,৭ ও ৮ এর কর্মচারীগণ ১/১০/২০১৯ তারিখে পদোন্নতি পাওয়ার কারণে চাকরি পুনরায় আরও একবার চাকরিস্থায়ীকরণ করা হয়েছে। পূর্বের পদে যোগদানের ২ বছর পর চাকুরী স্থায়ীকরণ করা হয়েছিল।

বাংলাদেশ বেতার নন ক্যাডার অফিসার ও কর্মচারীদের নিয়োগ বিধি ১৯৮৫এর অনুচ্ছেদ ৬ নিম্নরূপ:

৬। শিক্ষানবিসি:

(১) স্থায়ী শুণ্য পদের বিপরীতে নির্দিষ্ট পদে নিয়োগের জন্য বাছাইকৃত ব্যক্তিকে শিক্ষানবিসি স্তরে-

ক) সরাসরি নিয়োগের ক্ষেত্রে, বাস্তব নিয়োগের তারিখ হইতে দুই বৎসরের জন্য, এবং

খ) পদোন্নতির ক্ষেত্রে, এইরূপ নিয়োগের তারিখ হইতে এক বৎসরের জন্য, নিয়োগ করা হইবেন। 

শর্ত থাকে যে, নিয়োগকারী কর্তৃপক্ষ কারণ লিপিবদ্ধ করিয়া শিক্ষানবিসির মেয়াদ এইরূপ সম্প্রসারণ করিতে পারেন যাহাতে বর্ধিত সর্বসাকুল্যে দুই বৎসরের অধিক না হয়। 

(২) যে ক্ষেত্রে কোন শিক্ষানবিসির মেয়াদ চলাকালে নিয়োগকারী কর্তৃপক্ষ মনে করেন যে, তাহার আচরণ ও কর্ম সন্তোষজনক নহে, কিংবা তাহার কর্মদক্ষ হওয়ার সম্ভাবনা নাই সে ক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষ-

(ক) সরাসরি নিয়োগের ক্ষেত্রে, শিক্ষানবিসের চাকুরীর অবসান ঘটাইতে পারিবেন, এবং

খ) পদোন্নতির ক্ষেত্রে, তাহাকে যে পদ হইতে পদোন্নতি দেওয়া হইয়াছিল সেই পদে প্রত্যাবর্তন করাইতে পারিবেন।

(৩) শিক্ষানবিসির মেয়াদ, বর্ণিত মেয়াদ থাকিলে তাহা সহ , সম্পূর্ণ হওয়ার পর নিয়োগকারী কর্তৃপক্ষ-

ক) যদি এই মর্মে সন্তুষ্ট হন যে, শিক্ষানবিসির মেয়াদ চলাকালে কোন শিক্ষানবিসের আচরণ ও কর্ম সন্তোষজনক, তাহা হইলে (৪) উপ-বিধির বিধান সাপেক্ষে, তাহাকে চাকুরীতে স্থায়ী করিবেন, এবং

খ) যদি মনে করেন যে, উক্ত মেয়াদ চলাকালে শিক্ষানবিসের আচরণ ও কর্ম সন্তোষজনক ছিল না, তাহা হইলে উক্ত কর্তৃপক্ষ-

অ) সরাসরি নিয়োগের ক্ষেত্রে, তাহার চাকুরীর অবসান ঘটাইতে পারিবেন, এবং

আ) পদোন্নতির ক্ষেত্রে, তাহাকে যে পদ হইতে পদোন্নতি দেওয়া হইয়াছিল সেই পদে প্রত্যাবর্তন করাইতে পারিবেন।

(৪) কোন শিক্ষানবিসকে কোন নির্দিষ্ট পদে স্থায়ী করা হইবে না যতক্ষণ না সরকারী আদেশবলে সময়ে সময়ে যে পরীক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় সেই পরীক্ষায় তিনি পাশ করেন ও প্রশিক্ষণ সমাপন করেন।

ক্যাডার কর্মকর্তাদের ক্ষেত্রে প্রতি পদোন্নতির জন্য স্থায়ীকরণের বিধান প্রযোজ্য নয়।

সরকারি কর্মচারীদের পদোন্নতির প্রতি ক্ষেত্রে চাকরি স্থায়ীকরণ করতে হবে: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

8 thoughts on “সরকারি কর্মচারীদের পদোন্নতির প্রতি ক্ষেত্রে চাকরি স্থায়ীকরণ করতে হবে।

  • বাংলাদেশ বেতার নন ক্যাডার অফিসার ও কর্মচারীদের পদোন্নতির ক্ষেত্রে ১ বছর পূর্তিতে স্থায়ীকরণের আদেশ এর কপি দেয়া যাবে কি?

  • আমি ১/৭/২০২১ খ্রি. তারিখে পদোন্নতি পেয়েছি। পূর্ব পদে চাকরি স্থায়ীকরণ হয়েছে। ১/৩/২৩ হতে পিআরএল এ আছি। আমার বর্তমান পদে স্থায়ীকরণের জন্য এসিআর কত বছরের লাগবে

  • ২ বছরের। পিআরএল এ গেলে আবার স্থায়ীকরণের দরকার কি?

  • আসসালামু আলাইকুম, জানতে চাই, আমার যোগদানকৃতপদে স্থায়ী করন করা হয়েছে, পরবর্তীতে পদোন্নতি পেয়ে ১৩বছর চলমান প্রায়, এখনো বর্তমান পদে স্থায়ী করন করা হয়নি, বর্তমান পদে আমার কোনো প্রশিক্ষণ নাই, স্থায়ী করনের জন্য কয়েকবার আবেদন করেছি কিন্তু কর্তৃপক্ষ স্থায়ী করন করছেন না, প্রশিক্ষণ ছাড়া কি আমার চাকরি স্থায়ী করন করা সম্ভব? উল্লেখ্য আমি বর্তমানে তৃতীয় শ্রেণীর একজন কর্মচারী, প্লীজ সমাধান জানাবেন

  • স্থায়ীকরণ করতে প্রশিক্ষণ লাগবে না।

  • পদোন্নতি পদে স্থায়ীকরণে প্রজ্ঞাপন টি দয়া করে দেয়া যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *