দৈনিক ওয়ার্কিং আওয়ার । সরকারি কর্মচারীদের সাপ্তাহিক কর্মঘন্টা ৪০ ঘন্টা নির্ধারিত কি?

কর্মঘন্টা কি? শ্রম আইন অনুসারে দৈনিক ওয়ার্কিং আওয়ারই হচ্ছে দৈনিক কর্মঘন্টা অর্থাৎ সেটা ৬.৩০ ঘন্টা / ৮ ঘন্টা হতে পারে। বিরতিকাল- ঘন্টার কাজ করতে হবে।

৮ ঘন্টা কাজের মধ্যে ১ ঘন্টা লঞ্চ বিরতি এবং আধা ঘন্টা বিশ্রাম। অধিকাল প্রাপ্তি যোগ্যতা- অধিকাল প্রাপ্তির ক্ষেত্রে প্রথম শর্ত হল কর্মচারী হতে হবে। কর্মকর্তাগণ এ সুবিধার আওতাভূক্ত নয়। সাধারণত ৪০ ঘন্টার অতিরিক্ত সময় কাজ করলে উক্ত সময়কাল অধিকাল হিসাবে গন্য হবে।

পূর্বে কত দিন সরকারী ছুটি ছিল?

আশির দশকের দিকে সরকারী কর্মচারীগণ সপ্তাহে ০১ (এক) দিন সাপ্তাহিক ছুটি ভোগ করত। এখন সপ্তাহে ২ (দুই) দিন সাপ্তাহিক ছুটি ভোগ করে। কর্মঘন্টাও ছিল সকাল ৮.৩০ মিনিট থেকে বিকাল ২.৩০ মিনিট পর্যন্ত। সে হিসাবে ৬ ঘন্টা ৩০ মিনিট করে সপ্তাহে সর্বমোট ৩৯ ঘন্টা ডিউটি করতে হত। বর্তমানে সাপ্তাহিক কর্মদিবস ৫ দিন হওয়ায় ৯ থেকে ৫ টা পর্যন্ত ৮ ঘন্টা হারে ৪০ ঘন্টা কাজ করতে হয়।

  • দৈনিক ৮ ঘন্টা হারে সাপ্তাহে ৫ কর্মদিবসে ৪০ ঘন্টা কাজ করতে হয়।
  • বাংলাদেশ শ্রম আ্‌নি, ২০০৬ অনুসারে ৮ ঘন্টা হারে ৬ কর্মদিবসে ৪৮ ঘন্টা কাজ করার কথা থাকলেও সরকার সাপ্তাহে ২ দিন সাপ্তাহিক ছুটি ঘোষনা করায় সাপ্তাহিক কর্মঘন্টা হতে ৮ ঘন্টা বাদ দেওয়া হয়েছে।
  • এখন প্রশ্ন হলো ৬.৫ ঘন্টা হারে রোস্টার ডিউটি হিসাবে ২৪ ঘন্টা দপ্তর সচল রাখার স্বার্থে নিরাপত্তা কর্মী/ টেকনিশয়ানদের কি সপ্তাহে ৬ দিনে ৩৯ ঘন্টা ডিউটি বা কর্তব্য পালন করানো যাবে?

উত্তর: হ্যাঁ জনস্বার্থে ৪০ ঘন্টার অধিক নয় এমনভাবে রোস্টার ডিউটি সাজানো যাবে। তবে, শর্ত থাকে যে সাপ্তাহে ৪০ ঘন্টার অধিক কর্তব্য পালন করালে অধিকাল ভাতা প্রদান করতে হবে।

এ সংক্রান্ত শ্রম আইনের বিধিটি উপস্থাপন করা হলো

শেষ কথা- সাপ্তাহিক ছুটি ১ দিন হোক বা ২ দিন হোক কোন ভাবেই যেন সাপ্তাহিক কর্মঘন্টা ৪০ ঘন্টা অতিক্রম না করে।

 

আরও দেখুন:

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

29 thoughts on “দৈনিক ওয়ার্কিং আওয়ার । সরকারি কর্মচারীদের সাপ্তাহিক কর্মঘন্টা ৪০ ঘন্টা নির্ধারিত কি?

  • ভাই যদি কোন কর্মচারী বাড়তী খাটনী না করতে চায়, তবে সেই ক্ষেত্রে কি তাকে দিয়ে জোর করে ডিউটি করানো যাবে কি না, আর যদি যায় ও সেটা কত ঘন্টা করানো যাবে প্রতি কর্মদিবসের পর।

  • স্যার,
    আমি দারোয়ান,, আমাকে বিকাল ৫টা হতে পরের দিন সকাল ৯টা পর্যন্ত ডিউটি দিছে। আমি ডিউটি করতে আছি মৌখিক নির্দেশে। স্যার আমি কি কোন ভাতা পাবো,,দয়াকরে জানাবেন। মোট ডিউটি ১৬ ঘন্টা দৈনিক।

  • অধিকাল বাজেট থাকলে অধিকাল ভাতা পাবেন। একাধারে ১৬ ঘন্টা ডিউটি কেন করবেন? লিখিত আদেশ দিতে বলেন।

  • আমি যদি রেগুলার 3 বা তার বেশি সময় ধরে অতিরিক্ত কাজ করি। আর আমার কর্মঘন্টা ৬০ অতিক্রম করে তাহলে আমি কি অতিরিক্ত ভাতা পাব? সপ্তাহে 20 ঘণ্টা অতিরিক্ত কাজ করলে কত টাকা করে ঘণ্টায় পাব?

  • দৈনিক ৮ ঘন্টার অতিরিক্ত ডিউটি করলেই অবশিষ্ট সময়ের জন্য অধিকাল পাবেন। এক্ষেত্রে অধিকাল খাতে বরাদ্দ থাকতে হবে।

  • সাপ্তাহিক ছুটির দিনে (শুক্র ও শনিবার) ৫ ঘন্টা অফিস করলে একজন কর্মকর্তা কি পরিমান ভাতা বা সম্মানি পাবেন? এ সংক্রান্ত নীতিমালা কি?

  • কর্মকর্তাদের কোন ভাতা প্রদানের সুযোগ নেই।

  • পৌরসভার স্থায়ী কর্মচারীদের জন্য কোন অধিকাল ভাতা/ ওভারটাইমের কোন সুযোগ আছে কি না। থাকলে সংশ্লিষ্ট গেজেট/কাগজপত্র/নীতিমালা কোথায় পাওয়া যাবে?? অগ্রিম ধন্যবাদ।

  • সরকারি নিরাপত্তা প্রহরী পদে চাকরি করি সাপ্তাহিক সাত দিন ডিউটি করিতে হয় আমি কি অধিকাল ভাতা পাবো কি না সারা বছরে কোনো ছুটি নাই আমি এখন কি করতে পারি জানাবেন

  • অবশ্যই অধিকাল ভাতা পাবেন। তবে বাজেট থাকতে হবে। বেতার ও টেলিভিশনে বাজেট রয়েছে তারা পায়। তবে আপনি যদি ৭ দিন ডিউটি করে তবে ২ দিন করে পরিপূরক ছুটি জমা হবে পরে কাটাতে পারবেন।

  • সরকারি চাকরির ক্ষেত্রে একজন নৈশ প্রহরী তার অফিস টাইম কত ঘন্টা দয়া করে জানাবেন। অফিস টাইম যদি হয়,সকাল ০৯ টা থেকে বিকাল ০৫ টা পর্যন্ত সর্বমোট ০৮ ঘন্টা।তাহলে নৈশ প্রহরীদের অফিস টাইম বিকাল ০৫ টা থেকে সকাল ০৯ টা পর্যন্ত সর্বমোট ১৬ ঘন্টা হয় কিভাবে। ডিউটি ডাবল হয়ে গেলা না।এটাতো সকল নৈশ প্রহরীদের প্রতি অবিচার করা হচ্ছে।

  • অবশ্যই অবিচার হচ্ছে। অতিরিক্ত সুবিধা দাবী করতেই পারেন। আট ঘন্টার অতিরিক্ত ডিউটির জন্য অধিকার বা টিফিন বা পরিপূরকছুটি প্রাপ্য।

  • আমি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মনোহরদী উপজেলা নরসিংদী জেলায় নৈশপ্রহরী হিসেবে কর্মরত আছি, আমি দিনের বেলায় অফিসে কাজ করতাম হঠাত করে একদিন ইউনো অফিস থেকে চিঠি আসে আপনার দপ্তরে নিরাপত্তা বাড়াতে, স্যার আমায় ডেকে বলে রাতে ডিওটি করতে আমিও এমনটাই চেয়েছিলাম দুই দিন করার পর আমার অফিস্যার আমায় বললেন দিনে ও রাতে ডিওটি করতে, আমার জানামতে ৮ ঘন্টার উপর ডিওটি হয়না। তিনি কীভাবে বলে ২৪ ঘন্টা ডিওটি, আর আমি উনাকে কীভাবে বুঝাব যে কর্মচারী ডিউটি ৮ ঘন্টা।

  • সরকারি নৈশপ্রহরী ডিউটি কত ঘন্টা? আর ডিওটি কোন সময়।জানতে চাই।

  • ২৪ ঘন্টা ডিউটি বলতে ২৪ ঘন্টা রেডি থাকতে হবে ৮ ঘন্টা ডিউটি করার জন্য। বিনা আর্থিক সুবিধা ব্যতীত ৮ ঘন্টার অধিক ডিউটি করবেন না। প্রয়োজনে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অভিযোগ করুন। লিখিত আদেশ ছাড়া ২৪ ঘন্টা স্বশরীরে ডিউটি করবেন না।

  • মাধ্যমিক স্কুলের নৈশ প্রহরীর ডিউটি কত ঘন্টা,, এবং কোন সময় থেকে কোন সময়?

  • সবার ডিউটিই ৮ ঘন্টা। একাধারে ৮ ঘন্টার বেশি ডিউটি থাকতে পারে না। এক কর্মদিবসে ৮ ঘন্টার অতিরিক্ত ডিউটি করালে অতিরিক্ত সুবিধা দিতে হয়।

  • আমি একটি মাধ্যমিক স্কুলে নৈশ প্রহরী, আমি বিকাল ৪ থেকে সকাল ৯ ডিউটি করি, একজন মানুষের কি ভাবে ১৭ ঘন্টা ডিউটি হয়,তারা বলে স্কুল চুঁটির পর থেকে স্কুল খুলা পর্যন্ত আমার ডিউটি। আমার কোনো চুঁটি নেই।পরিক্ষার সময় আমি ছাড়া সকলেই ডিউটি ভাতা পা আমি পাই না কারণ আমি রাতে ডিউটি করি।

  • আমার কোনো সাপ্তাহিক চুঁটি নেই

  • একদিন ছুটি পাবেন শ্রম আইন অনুসারে। না পেলে মামলা ঠুকে দিন বা উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অভিযোগ করুন।

  • উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন। অন্যথায় আইনের আশ্রয় নিন।

  • আসসালামু আলাইকুম, আমি মাধ্যমিক স্কুলের একজন নৈশ প্রহরী। আমার কর্মঘন্টা বিকাল ০৪:০০ টা থেকে পরের দিন ০৯:০০ টা পর্যন্ত। সপ্তাহে একদিন ও ছুটি নেই। আমার বাড়ি এবং স্কুলের দুরত্বে প্রায় ৪ কিলোমিটার। আসা যাওয়ার পথে আরো ১:৩০ ঘন্টা সময় লাগে। ফ্যামিলি সমস্যার কারণে চাকুরিটি কন্টিনিউ করে যাচ্ছি। দিনে ডিউটি না থাকার কারণে প্রাতিষ্ঠানিক টিফিন ভাতাসহ কোনো ভাতা পাচ্ছি না। প্রাতিষ্ঠানি বেতন ৫০০ টাকা মাত্র। প্রধান শিক্ষক স্যারকে আমার সুযোগ সুবিধা সম্পর্কে জানতে চাইলে,উনি কিছু বলতে চান না। জানার ব্যপারে জরাজরি করলে চাকরিচ্যুত করার হুমকি দেন।অন্যদিকে রাজস্ব নৈশ্য প্রহরী গণ আমাদের থেকে ডবলের ও বেশি আর্থিক সুবিধা পান।এখন আমার প্রশ্ন,মাধ্যমিক বিদ্যালয়ের নৈশ প্রহরীদের নির্দিষ্ট কোনো,কর্মঘন্টার নীতিমালা আছে। থাকলে দয়া করে, নীতিমালার একটা পিডিএফ আমাকে ইমেইল করে দেন। এবং সঠিক পরামর্শ দিয়ে সহযোগিতা করুন। খুব কষ্টে আছি স্যার,প্লিজ একটু দয়া করুন।

  • আসসালামু আলাইকুম, আমি মাধ্যমিক স্কুলের একজন নৈশ প্রহরী। আমার কর্মঘন্টা বিকাল ০৪:০০ টা থেকে পরের দিন ০৯:০০ টা পর্যন্ত। সপ্তাহে একদিন ও ছুটি নেই। আমার বাড়ি এবং স্কুলের দুরত্বে প্রায় ৪ কিলোমিটার। আসা যাওয়ার পথে আরো ১:৩০ ঘন্টা সময় লাগে। ফ্যামিলি সমস্যার কারণে চাকুরিটি কন্টিনিউ করে যাচ্ছি। দিনে ডিউটি না থাকার কারণে প্রাতিষ্ঠানিক টিফিন ভাতাসহ কোনো ভাতা পাচ্ছি না। প্রাতিষ্ঠানি বেতন ৫০০ টাকা মাত্র। প্রধান শিক্ষক স্যারকে আমার সুযোগ সুবিধা সম্পর্কে জানতে চাইলে,উনি কিছু বলতে চান না। জানার ব্যপারে জরাজরি করলে চাকরিচ্যুত করার হুমকি দেন।অন্যদিকে রাজস্ব নৈশ্য প্রহরী গণ আমাদের থেকে ডবলের ও বেশি আর্থিক সুবিধা পান।এখন আমার প্রশ্ন,মাধ্যমিক বিদ্যালয়ের নৈশ প্রহরীদের নির্দিষ্ট কোনো,কর্মঘন্টার নীতিমালা আছে। থাকলে দয়া করে, নীতিমালার একটা পিডিএফ আমাকে ইমেইল করে দেন। এবং সঠিক পরামর্শ দিয়ে সহযোগিতা করুন। খুব কষ্টে আছি স্যার,প্লিজ একটু দয়া করুন

  • কোন নীতিমালা জারি হয়নি।

  • সরকারি অফিসের নিরাপত্তা পহরির বন্ধের দিন ডিউটি করতে তারা যে ওভার টাইম পাবে তার কোন গেজেট নতি পাওয়া যাবে আপনার কাছে…?

  • আপনার সংশ্লিষ্ট দপ্তরে পাবেন। সাধারণ সংশ্লিষ্ট দপ্তর মন্ত্রণালয় হতে অনুমোদন নিয়ে থাকে এবং তারপরও অধিকাল বাজেট বরাদ্দ দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *