সরকারি গৃহ নির্মাণ ঋণ কর্মকর্তাসহ কর্মচারীগণও পাওয়া শুরু করেছেন-একজন গাড়ি চালকও ৩০ লক্ষ টাকা ঋণ পেয়েছেন প্রমানক দেখুন–সরকারি গৃহ নির্মাণ ঋণ ২০২৪

একজন কর্মচারী কত টাকা ঋণ পেতে পারেন? বাংলাদেশ সরকারের উধ্বর্তণ কর্মকর্তারা গাড়ি কেনার জন্য সুদ বিহীন ৩০ লাখ টাকা ঋণ সুবিধা পান। এখন একইভাবে সরকারি কর্মচারীরা ১১-২০ তম গ্রেড এ ৩০ লক্ষ টাকা গৃহ নির্মাণ ঋন সুবিধা প্রাপ্তির জন্য অনুরোধ জানিয়েছে বাংলাদেশ কর্মচারী ঐক্য পরিষদ। যেখানে কোন বয়স সীমা থাকবে না এবং সর্বোচ্চ ২০ বছর মেয়াদ চান এ ঋণের।

কত টাকা লোন পাওয়া যায়? বর্তমানে ২০- ৭৫ লক্ষ টাকা ৫% সরল সুদে গৃহ নির্মাণ ঋন সুবিধা থাকলেও ১১-২০ তম গ্রেডের কর্মচারীরা এ সুবিধা গ্রহণ করতে পারছে না। অনেক অফিসেই EFT ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেম চালু নাই এবং ৩০-৪০ লক্ষ টাকা ঋণ সুবিধা গ্রহণ করলে তারা হাতে সংসার চালানোর জন্য কোন অর্থই হাতে পাবেন না।

তৃতীয় শ্রেণীর কর্মচারী কি এ ঋণ পেয়েছে? হ্যাঁ। মোঃ আরশাদ আলী, গাড়ী চালক, ঢাকা সেন্টার, বাংলাদেশ টেলিভিশন, রামপুরা, ঢাকা-এর অনুকুলে পরিশোধ সুচি মোতাবেক গৃহ নির্মাণ ঋণ প্রদানে অর্থ বিভাগের সম্মতি এবং সরকার প্রদত্ত সুদ ভর্তুকির চূড়ান্ত মঞ্জুরি আদেশ জারি হয়েছে। সরকারি কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহ নির্মাণ ঋণ প্রদানের লক্ষ্যে অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ২৭/১০/২০২১ তারিখের ০৭.০০.০০০০.207.22.০০১.২১-৮১৬ নম্বর পরিপত্র অনুযায়ী বাস্তবায়নকারী সংস্থার ১২/০৩/২০২৪ তারিখের এইচবি/পল্লবী শাখা/সরকারী কর্মচারী ঋণ (ফ্ল্যাট)-৩৩০২৪৭/৮৪৪ স্মারকে প্রেরিত তফসিল চূড়ান্ত বলে বিবেচিত হল এবং পরিপত্রের ৮নং অনুচ্ছেদ মোতাবেক ঋণগ্রহীতার অনুকূলে নিম্নে বর্ণিত শর্তাবলি প্রতিপালন সাপেক্ষে ছকে উল্লিখিত তথ্য অনুযায়ী ঋণ প্রদানের বিষয়ে নির্দেশক্রমে সম্মতি এবং সুদ ভর্তুকি প্রদানের চূড়ান্ত মঞ্জুরি জ্ঞাপন করা হয়েছে।

ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠান হতে গৃহ নির্মাণ লোন নেয়া যায় /হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন হতেও এ ঋণ গ্রহণ করা যাবে

হাউজ বিল্ডিং হতে কত টাকা লোন পাওয়া যায়? বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (ডাচ বাংলা ব্যাংক লিঃ, গুলিস্থান শাখা) 30,০০,০০০/- (ত্রিশ লক্ষ) টাকা একক ঋণ মঞ্জুর করা হয়েছে। এটি ফ্ল্যাট ক্রয় জন্য দেয়া হয়েছে এবং সরকার মাসিক ৮,১০৪/- (আট হাজার একশত চার) টাকা হারে ১৪,৩৪,৩৩৮/- (চৌদ্দ লক্ষ চৌত্রিশ হাজার তিনশত আটত্রিশ) মঞ্জুরি প্রদান করা হয়েছে।

সরকারি গৃহ নির্মাণ ঋণ ২০২৪ । মোটরগাড়ি চালক ৩০ লক্ষ টাকা গৃন নির্মাণ লোনের মঞ্জুরি পেলেন?

Caption: House Building Loan Grant by Finance Division of Bangladesh

সরকারি গৃহ নির্মান ঋণ নীতিমালা ২০১৮ । ঋণ নেওয়ার ক্ষেত্রে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সম্মতিপত্র প্রথমে গ্রহণ করতে হবে

  1. অর্থ বিভাগের সম্মতির পর এ বিভাগের পূর্বসম্মতি ব্যতিত এ তফসিল পরিবর্তন করা যাবে না।
  2. সুদ ভর্তুকি বাবদ প্রদেয় অর্থ এ বিভাগের পরিচালন বাজেটের আওতায় “১০৯০১০১১01835-120000৬০৩-৩৫১২১০৩- সরকারি কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণের সুদের উপর ভর্তুকি” কোড হতে পরিশোধ করা হবে।
  3. ঋণগ্রহীতা তাঁর মাসিক বেতন বিলের সাথে চূড়ান্ত তফসিল মোতাবেক সুদ ভর্তুকির টাকা উত্তোলন করতে পারবেন।
  4. তবে পরিশোধিত ভর্তুকির পরিমাণ নীতিমালা অনুযায়ী প্রাপ্য অর্থের বেশি হলে ঋণগ্রহীতা এবং ঋণ প্রদানকারী সংস্থা অতিরিক্ত অর্থ অর্থ বিভাগের “১০৯০১০১১০১৪৩৫-১৪৪১২০২-অতিরিক্ত দেয় টাকা আদায়”কোডে ফেরত দিতে বাধ্য থাকবেন।
  5. নীতিমালার ৪(ঘ) অনুচ্ছেদ অনুসারে প্রস্তাবিত ঋণগ্রহীতার নামীয় ব্যাংক হিসাব নম্বর এর মাধ্যমে ঋণ বিতরণ ও ঋণের মাসিক কিস্তির টাকা আদায়সহ তাঁর সমুদয় বেতন/ভাতা/পেনশন সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হবে।
  6. এক্ষেত্রে ছকে উল্লিখিত বিনিয়োগ আবেদনকারীর ব্যাংক হিসাব নম্বর কোনো ক্রমেই পরিবর্তন করা যাবে না।

ঋণ পরিশোধের পূর্বে পিআরএল চলে আসলে কি হবে?

ঋণের মেয়াদ পূর্তির তারিখ অথবা অবসর গ্রহণের ক্ষেত্রে পিআরএল সমাপ্তির তারিখ এর মধ্যে যেটি আগে সেই পর্যন্ত সরকার প্রদত্ত সুদ বাবদ ভর্তুকি সুবিধা প্রদান করা হবে। অবসর গ্রহণের পর ঋণের কিস্তি অপরিশোধিত থাকলে সুদের হার অপরিবর্তিত রেখে প্রতিষ্ঠান-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অবশিষ্ট ঋণ পুনঃতফশিলীকরণ (Re-schedule) করা যাবে। ঋণগ্রহীতা তাঁর পিআরএল সমাপ্তির পূর্বে ঋণের আসল আংশিক/সম্পূর্ণ পরিশোধ করতে চাইলে অর্থ বিভাগের পূর্বানুমতি আবশ্যিকভাবেগ্রহণ করতে হবে। চাকুরীকাল শেষ হবার পূর্বেই গৃহ নির্মাণ ঋণটি এককালীন পরিশোধ এর ক্ষেত্রে পরিশোধের তারিখে ঋণের অপরিশোধিত আসল ও অপরিশোধিত সুদসহ সকল অর্থ ঋণগ্রহীতা পরিশোধ করবেন।

সরকারি চাকরিজীবীদের গৃহ নির্মাণ ঋণ ২০২৪ । অর্থ বিভাগের ঋণ সম্মতি এবং সুদ ভুর্তকি চূড়ান্ত মঞ্জুরি জারি

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *