সরকারি ভ্রমণের ক্ষেত্রে হোটেল ভাড়া ও খাওয়া খরচ অন্তর্ভূক্ত হইবে না।

সরকারি কর্মচারীদের সরকারি ভ্রমণ ব্যয় নির্ধারণের ক্ষেত্রে কিছু বিধি নিষেধ মেনে চলতে হয়। বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি-৫ মোতাবেক কিছু ব্যয় আছে যেগুলো অন্তর্ভূক্ত করা যাবে না। কর্মচারীর খাওয়া খরচ এবং হোটেল মোটেল ভাড়া, সঙ্গে কোন যানবাহন নিলে তার ব্যয় ছাড়াও যদি যাত্রাপথে ব্যক্তিগত বা জনসাধারণের কোন ক্ষতিসাধন হয় সেই ব্যয়ও উল্লেখ করা যাবে না। সরকারি ভ্রমণের ক্ষেত্রে শুধুমাত্র প্রকৃত ব্যয় ও বাধ্যতামূলক ব্যয় অন্তর্ভূক্ত করা যাবে।

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি-৫। বিষয় বা প্রসংগের পরিপন্থি কিছু না থাকিলে এই অধ্যায়ে সংজ্ঞায়িত অভিব্যক্তিসমূহ এই বিধিমালার পার্ট-১ ও পার্ট-২ তে যে অর্থে ব্যবহৃত হইয়াছে, তাহা ব্যাখ্যা করা হইল (১) আইন (Act) অর্থ Government of India Act, 1935- বিশ্লেষণ : বর্তমানে আইনটি প্রচলিত নাই।

(২) প্রকৃত ভ্রমণ ব্যয় (Actual travelling expenses) 

অর্থ ভৃত্যসহ সরকারী কর্মচারীর নিজের এবং ব্যক্তিগত মালামালের (Personal Luggage) প্রকৃত পরিবহন ব্যয়। ফেরি ভাড়া ও অন্যান্য টোল এবং প্রযােজ্য ক্ষেত্রে ক্যাম্পের সরঞ্জামাদির পরিবহন ব্যয়ও প্রকৃত ভ্রমণ ব্যয়ের অন্তর্ভুক্ত। তবে হােটেল বা ডাক বাংলাের ব্যয় অথবা জল খাবার বাবদ ব্যয় অথবা যানবাহন বা মালামালের পরিবহন ব্যয় অথবা যানবাহন বা আসন সংরক্ষণকরণের নিমিত্ত ব্যয় অথবা তৈজসপত্র ভাংচুরজনিত ক্ষতি এবং আসবাবপত্রের অবচয় প্রকৃত ব্যয়ের অন্তর্ভুক্ত হইবে না।

মূল বিধি-Rule 5(2). Actual travelling expenses means the actual cost of transporting a Government servant with his servants and personal luggage, including charges for ferry and othe tools and for carriage of camp eqipment, if necessary. It does not include charges for hotels, travellers’ bungalows or refreshments or for the carriage of stores or conveyances or any allowance for such incidental losses or expenses as the breakage of crokery, wear and tear of furniture and the employment of additional servants.

বিশ্লেষণ : ১। (ক) নিমােক্ত ব্যয়সমূহ প্রকৃত ভ্রমণ ব্যয়ের অন্তর্ভুক্ত হইবে-

(১) সরকারী কর্মচারীর নিজের প্রকৃত ভাড়া;

(২) ব্যক্তিগত মালপত্রের প্রকৃত পরিবহন খরচ; 

(৩) বাধ্যতামূলকভাবে প্রদেয় কর বা টোল। যথা ফেরি ভাড়া, এয়ার পাের্ট ট্যাক্স ইত্যাদি;

(৪) প্রয়ােজনীয় সরকারী মালপত্র পরিবহনের ব্যয়।

(খ) নিমোক্ত ব্যয়সমূহ প্ৰকৃত ভ্রমণ ব্যয়ের অন্তর্ভুক্ত হইবে না-

(১) ভ্রমণ সময়ে হােটেল বা বাংলােয় অবস্থান করিলে উহার ভাড়া;

(২) খাওয়া খরচ

(৩) ব্যক্তিগত মালপত্র ব্যতীত অন্যান্য মালপত্রের পরিবহন ব্যয়;

(৪) কোন যানবাহন সংগে নেওয়ার ক্ষেত্রে উক্ত যানবাহনের পরিবহন ব্যয়;

(৫) কোন আসন বা যানবাহন রিজার্ভ করা হইলে, উক্ত রিজার্ভকরণ সংক্রান্ত ব্যয়;

(৬) সংগে বহনকৃত তৈজসপত্রের ভাংচুরজনিত ক্ষতি;

(৭) আসবাবপত্রের অবচয়। 

বিশ্লেষণ-২। বর্তমানে কোন শ্রেণীর কর্মচারী কি পরিমাণ ব্যক্তিগত মালপত্র সংগে বহন করিতে পারিবে তাহা নির্ধারণ করা আছে। উক্ত পরিমাণের ভিত্তিতে প্রকৃত ভাড়া নির্ণয় করিতে হইবে।

(৩) শিক্ষাধীন (Apprentice) অর্থ সরকারী চাকরিতে নিয়ােগের লক্ষ্যে কোন বৃত্তি বা পেশায় প্রশিক্ষণের জন্য প্রেষণে প্রেরিত ব্যক্তি, যিনি উক্ত প্রশিক্ষণকালে সরকারের নিকট হইতে মাসিক হারে বেতন গ্রহণ করেন, কিন্তু কোন স্থায়ী পদে বা স্থায়ী পদের বিপরীতে নিয়ােগ প্রাপ্ত নন। বি জি বি এর তালিকাভুক্ত ‘রিক্রট বয়’ এর অন্তর্ভুক্ত।

সরকারি কর্মচারীর বদলি জনিত ভ্রমণ বিল হিসাব করার নিয়ম ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *