৪% বেতন বৃদ্ধিতে কর্মকর্তাদের বেতন বৃদ্ধি প্রায় ৩,০০০ টাকা!

সরকারি চাকরিজীবীদের বার্ষিক বেতন বৃদ্ধি হয় প্রতি বছর জুলাই মাসের ১ তারিখে অর্থাৎ প্রতি বছর জুলাই মাসে তাদের বার্ষিক ইনক্রিমেন্ট হয়। বার্ষিক বেতন বৃদ্ধিতে সরকারি কর্মচারীগণ তাদের মূল বেতনের ৫% বর্ধিত বেতন বা ইনক্রিমেন্ট পেয়ে থাকেন। প্রতি বছর অর্থাৎ ১২ মাসে মূল্যস্ফীতি ৫% এর বেশি হয়। তো যদিও বার্ষিক বেতন বৃদ্ধি মূল্য স্ফিতির উপর ভিত্তি করে দেওয়া হবে কিন্তু অদ্যবধি গত ৫ বছরেও এমনটি হয়নি। 

বেতন বৃদ্ধিতে কোন গ্রেডের সরকারী কর্মচারী বেশি লাভবান হয়?

সরকারি কর্মচারীদের দুই ভাবে বিভক্ত করা যায়, যেমন ১-১০ গ্রেড সরকারী কর্মকর্তা, ১১-২০ গ্রেডের তৃতীয় বা চতুর্থ শ্রেণীর কর্মচারী। এখানে ১-১০ গ্রেডের কর্মকর্তাদের প্রতিটি গ্রেডের ব্যবধান গড়ে ২০% অন্য দিকে ১১-২০ গ্রেডের কর্মচারীদের গ্রেড ব্যবধান গড়ে ২ বা ২.৫%। বার্ষিক বেতন বৃদ্ধিতে সবথেকে বেশি লাভবান হন ১-১০ গ্রেডের সরকারি কর্মকর্তাগণ। আসুন আমরা সর্বনিম্ন গ্রেডের শেষের দিক থেকে তৃতীয় গ্রেড  এবং সর্বোচ্চ গ্রেডের প্রথম দিকে থেকে তৃতীয় গ্রেডের কর্মকর্তা ও কর্মচারীর মূল বেতন অনুসারে বার্ষিক বেতন বৃদ্ধি দেখে নিই।

৩য় গ্রেডের কর্মকর্তা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে একজন উচ্চপদস্থ কর্মকর্তা প্রকৌশল বা সচিব তৃতীয় গ্রেডের হয়ে থাকেন। গ্রেড-৩> ৫৬৬০০ -৫৮৭৬০- ৬১১২০- ৬৩৫৭০- ৬৬১২০- ৬৮৭৭০- ৭১৫৩০- ৭৪৪০০ ধাপে যদি আমরা ধরে নিই যে, কোন প্রকৌশলীর মূল বেতন ৬৮,৭৭০ টাকা। তবে এ বছর অর্থাৎ ১ জুলাই তারিখে তার মূল বেতন হবে ৭১,৫৩০ টাকা। এদিক থেকে হিসাব করলে ৬৮,৭৭০*৪% = ২৭৫০ অর্থাৎ ৬৮,৭৭০-৭১,৫৩০ = ২,৭৬০ টাকা বেতন বৃদ্ধি পেয়েছে।

১৭ গ্রেডের কর্মচারী

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে একজন নিম্ন পদস্থ কর্মচারীর বা একজন নিরাপত্তা প্রহরী বা অফিস সহায়ক ১৭ গ্রেডের হয়ে থাকেন। গ্রেড-১৭> ৯০০০- ৯৪৫০- ৯৯৩০- ১০৪৩০- ১০৯৬০- ১১৫১০- ১২০৯০- ১২৭০০ -১৩৩৪০- ১৪০১০- ১৪৭২০- ১৫৪৬০- ১৬২৪০- ১৭০৬০ -১৭৯২০- ১৮৮২০- ১৯৭৭০- ২০৭৬০- ২১৮০০ ধাপে যদি আমরা ধরে নিই যে, কোন অফিস সহায়কের মূল বেতন ১০,৯৬০ টাকা। তবে এ বছর অর্থাৎ ১ জুলাই তারিখে তার মূল বেতন হবে ১১,৫১০ টাকা। এদিক থেকে হিসাব করলে ১১,৫১০*৫% = ৫৭৫.৫০ অর্থাৎ ১১,৫১০-১০,৯৬০ = ৫৫০ টাকা বেতন বৃদ্ধি পেয়েছে।

কর্মকর্তা ও কর্মচারীদের সর্বনিম্ন ৯ম গ্রেড এবং ২০ তম সর্বনিম্ন গ্রেডের বেতনবৃদ্ধি

৯ম গ্রেডে একজন কর্মকর্তা যোগদান করার পর প্রথম বছরই তার মূল বেতন ২২০০০ থেকে ২৩১০০ টাকা অর্থাৎ ১১০০ টাকা বেতন বৃদ্ধি পায়। ৯ম গ্রেডে:  ২২০০০- ২৩১০০- ২৪২৬০- ২৫৪৮০- ২৬৭৬০- ২৮১০০- ২৯৫১০- ৩০৯৯০- ৩২৫৪০- ৩৪১৭০- ৩৫৮৮০- ৩৭৬৮০- ৩৯৫৭০- ৪১৫৫০- ৪১৫৫০- ৪৩৬৩০- ৪৫৮২০- ৪৮১২০- ৫০৫৩০- ৫৩০৬০ । অন্য দিকে ২০ তম গ্রেডে একজন কর্মচারী ৮২৫০ টাকা মূল বেতন জুলাই মাসে বৃদ্ধি পেয়ে ৮৬৭০ টাকা ৪২০ টাকা বেতন বৃদ্ধি পায়। গ্রেড-২০> ৮২৫০- ৮৬৭০- ৯১১০- ৯৫৭০- ১০০৫০- ১০৫৬০- ১১০৯০ -১১৬৫০- ১২২৪০- ১২৮৬০ -১৩৫১০ -১৪১৯০- ১৪৯০০- ১৫৬৫০- ১৬৪৪০- ১৭২৭০ -১৮১৪০ -১৯০৫০ -২০০১০ । ৫% বেতন বৃদ্ধিতে একজন কর্মচারী ৪২০ টাকা মূল বেতন বৃদ্ধিতে কিভাবে এক বছরের মূল্যস্ফিতির সাথে প্রতিযোগিতা করবে? বার্ষিক বেতন বৃদ্ধিতে সনাতন পদ্ধতি পরিহার করে অন্যকোন পদ্ধতি অবলম্বন করা উচিৎ।

মোট গ্রেডের বেতন যোগ করে ৫% ইনক্রিমেন্ট হিসাব করলে বেতন বৃদ্ধির পার্থক্যটা বুঝা যায়

কর্মকর্তাদের ১-১০ গ্রেডের প্রথম ধাপের মূল বেতন গুলো যোগ করলে 78000 +66000 +56600 +50000 +43000 +35500 +29000+ 23000+ 22000+ 16000 = ৪,১৯,১০০ টাকা দাঁড়ায়। যদি গড়ে ৫% ইনক্রিমেন্ট হিসাব করি তাহলে ২০৯৫৫ টাকা বার্ষিক বেতন বৃদ্ধি হয়। অন্য দিকে ১১-২০ গ্রেডের কর্মচারীদের প্রথম ধাপগুলো যোগ করলে 12500+11300+11000+10200+9700+9300+9000+8800+8500+8250 = ৯৮,৫৫০ টাকা দাড়ায়। যদি ৫% বেতন বৃদ্ধি হিসাব করি তবে ৪৯২৭ টাকা বেতন বৃদ্ধি হয়। তাহলে কর্মকর্তা ও কর্মচারীর মোট বেতন বৃদ্ধি পার্থক দাড়ায় ২০৯৫৫-৪৯২৭ = ১৬,০২৭ টাকা মাত্র। অনুপাত হিসাব করলে ২০৯৫৫:৪৯২৭ অর্থাৎ ৪.২৫ গুন।

কর্মকর্তাদের বেতন বৃদ্ধি কর্মচারীদের ৫ গুন

উপরের পার্থক্য খেয়াল করলে দেখা যায় যে, একজন কর্মচারী ও একজন কর্মকর্তার বেতনের বৃদ্ধি ৫ গুন ব্যবধান রয়েছে। একজন কর্মকর্তা যে পরিমাণ বার্ষিক বেতন বৃদ্ধি পায় তা দিয়ে বর্তমান মূল্য স্ফিতির সাথে খাপ খাইয়ে চলা গেলেও একজন কর্মচারীর পক্ষে মাত্র ৫০০ টাকা বার্ষিক বেতন বৃদ্ধি দিয়ে কোন ভাবে ৫% এর বেশি মূল্য স্ফিতির সাথে সমন্বয় করা সংসার চালানো সম্ভব হয় না।

গত বছর মূল্য স্ফিতি ছিল ৫.৬৯ । যদি আমরা গত পাঁচ বছরের মূল্য স্ফিতি গড়ে ৫.৫% ধরি তবে ৫ বছরে মোট মূল্য স্ফিতি দাড়াবে ৫.৫*৫ = ২৭.৫% অন্য দিকে কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছে ২৫% । এদিক থেকে ২.৫% ঘাটতি রয়েছে।

৮ম জাতীয় পে-স্কেলের ধাপসমূহ ও গেজেট টি সংগ্রহে রাখুন।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “৪% বেতন বৃদ্ধিতে কর্মকর্তাদের বেতন বৃদ্ধি প্রায় ৩,০০০ টাকা!

Leave a Reply

Your email address will not be published.