পেনশনযোগ্য চাকরিকালের পেনশন প্রাপ্তির শর্ত সংক্রান্ত প্রজ্ঞাপন।

অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ১৪-১০-২০১৫ তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০৬.১৫-৮১ নং প্রজ্ঞাপনের (ক) নং অনুচ্ছেদে পেনশনযোগ্য চাকরিকাল এবং পেনশনের পরিমাণ সংক্রান্ত টেবিরের নিচে প্রদত্ত ব্যাখ্যা নিম্নরুপভাবে প্রতিস্থাপিত করা হয়েছে।

৫-২৪ বছরের পেনশনযোগ্য চাকরিকালের পেনশন কেবল নিম্নোক্ত ক্ষেত্রেপ্রাপ্য হবেন:

বিএসআর পার্ট-১ এর সেকশন-৪ (বিধি-৩৩৭ ও ৩৩৮) অনুযায়ী যে কোন পেনমনযোগ্য চাকরির নিয়মিত অবসানে

  1. একজন সরকারি কর্মচারী মৃত্যুবরণ করলে কিংবা বিএসআর পার্ট-১ সেকশন-৩ (বিধি-৩২১) অনুযায়ী সরকার কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড দ্বারা (শারীরিক ও মানসিক বৈকল্যের কারণ) স্থায়ীভাবে অক্ষম ষোষিত হলে।
  2. স্থায়ীপদ বিলুপ্তি কারনে ছাটাই হলে।
  3. অন্য পদে আত্মীকরণ করা না হলে।
  4. সরকার বা নিয়োগকারী কর্তৃক গৃহীত বিচারিক বা বিভাগীয় কার্যক্রম নিষ্পন্ন হলে তাকে পেনশন ও অন্যান্য সুবিধাদি প্রদান উক্তরুপ কার্যক্রমের সিদ্ধান্ত গৃহীত হলে। 

৫-২৪ বছরের পেনশনযোগ্য চাকরিকালের পেনশন প্রাপ্তির শর্ত সংক্রান্ত প্রজ্ঞাপন আরও বিস্তারিত জানতে অর্থমন্ত্রণালয়ের লিংক দেখুন: ডাউনলোড

 

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

2 thoughts on “পেনশনযোগ্য চাকরিকালের পেনশন প্রাপ্তির শর্ত সংক্রান্ত প্রজ্ঞাপন।

  • প্রাথমিক বিদ‍্যালয়ের একজন শিক্ষককে ১৮ বছর পূর্ণ হওয়ার দেড় মাস আগেই চাকরিতে নিয়োগ দেয়া হয়েছিল। তিনি এখন অবসরে যাবেন। তাঁর পেনশন কিভাবে নির্ধারণ হবে? রুলস্ কি?

  • ঐ সময়ের অর্থ ফেরত দিতে হবে। ১৮ বছর পূর্ণ হওয়ার পর পেনশন কাল গণ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *