পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রবেশ পদ (প্রভাষক/লেকচারার) এবং স্ব-শাসিত প্রতিষ্ঠানসমূহে ৯ম গ্রেডে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মচারীগণের বেতন জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর ৯ম গ্রেডে অতিরিক্ত অগ্রিম বেতন বৃদ্ধি সুবিধাসহ নির্ধারিত হইবে।

ইনক্রিমেন্ট প্রজ্ঞাপন? এস, আর, ও নং ১০৫-আইন/২০১৬ – Services (Reorganization and Conditions) Act, 1975 (Act No. XXXII of 1975) এর section 5 এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার, ০১ পৌষ, ১৪২২ বঙ্গাব্দ মোতাবেক ১৫ ডিসেম্বর, ২০১৫ খ্রিস্টাব্দ তারিখে জারীকৃত চাকরি [স্ব-শাসিত (Public Bodies) এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ] (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর নিম্নরূপ অধিকতর সংশোধন করা হয়েছে।

যোগদানকালে মূল বেতন কত? উপরি-উক্ত আদেশের অনুচ্ছেদ ১১ এর উপ-অনুচ্ছেদ (৪) এর পরিবর্তে নিম্নরূপ উপ-অনুচ্ছেদ (৪) প্রতিস্থাপিত হইবে, যথ:- “ (৪) জাতীয় বেতন স্কেল, ২০১৫ কার্যকর হইবার তারিখ হইতে— (ক) পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রবেশ পদ (প্রভাষক/লেকচারার) এবং স্ব-শাসিত (Public Bodies) প্রতিষ্ঠানসমূহে ৯ম গ্রেডে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মচারীগণের বেতন জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর ৯ম গ্রেডে একটি অতিরিক্ত অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধাসহ নির্ধারিত হইবে, অর্থাৎ তাহাদের নির্ধারিত প্রারম্ভিক বেতন হইবে (২২০০০+১১০০) = ২৩১০০ টাকা; 

(খ) পদোন্নতির মাধ্যমে ৯ম গ্রেডপাপ্ত কর্মচারীগণের বেতন জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর ৯ম গ্রেডে নির্ধারিত হইবে; অর্থাৎ তাহাদের নির্ধারিত প্রারম্ভিক বেতন হইবে ২২০০০ টাকা।

বিশ্ববিদ্যালয় কি স্বশাসিত প্রতিষ্ঠান? হ্যাঁ। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ষ্বশাসিত প্রতিষ্ঠান

ব্যাখ্যা।— উপ-অনুচ্ছেদ (১) এ উল্লিখিত শিক্ষক ও কর্মচারীগণ উক্ত উপ-অনুচ্ছেদের বিধান অনুযায়ী চাকুরির প্রবেশ পদে এক বা একাধিক অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধাসহ এই উপ-অনুচ্ছেদের দফা (ক) এ উল্লিখিত একটি অতিরিক্ত বেতন বৃদ্ধির সুবিধা প্রাপ্য হইবেন।”।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ৯ম গ্রেডে ০১ অতিরিক্ত ইনক্রিমেন্ট।

 
পে ফিক্সেশনে কি পরবর্তী ধাপ? চাকরি [স্ব-শাসিত (Public Bodies) এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহ] (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ১১ এর উপ-অনুচ্ছেদ (৪) এর দফা (ক) তে যাহা কিছুই থাকুক না কেন, এই আদেশ জারীর পূর্বে, ইতোমধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষক জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী ৮ম গ্রেডে বেতন নির্ধারণের পর যে ধাপে তাঁহার বেতন নির্ধারিত হইয়াছে পুনরায় উক্ত শিক্ষকের ৯ম গ্রেডে বেতন নির্ধারণের ক্ষেত্রে ইতোপূর্বে ৮ম গ্রেডে নির্ধারিত বেতন হইতে কম বেতন প্রাপ্ত হইবেন না; সেইক্ষেত্রে নতুন করিয়া ৯ম গ্রেডে বেতন নির্ধারণকালে তাঁহার বেতন ৯ম গ্রেডের সংশ্লিষ্ট ধাপের সমান হইলে ঐ ধাপেই বেতন নির্ধারণ করিতে হইবে এবং যদি অনুরূপ স্কেলে (৯ম গ্রেডে) উক্ত অংকের সমান কোন ধাপ না থাকে তাহা হইলে পরবর্তী উচ্চতর ধাপে বেতন নির্ধারণ করিতে হইবে।
 

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: শিক্ষকগণ ৯ম গ্রেডে কত মূল বেতনে যোগদান করেন?
উত্তর: ২৩১০০ টাকা।

আরও দেখুন:

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *