সরকারি কর্মচারীর পদবী ঠিক দেখাচ্ছে না বা ইনক্রিমেন্ট শীট ফাঁকা দেখাচ্ছে? জি এমনটি হয়। আপনার ইনক্রিমেন্ট শীটে পদবী ঠিক মত না দেখালে আপনি হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে পদবী ঠিক করে নিন।

ইনক্রিমেন্ট শীট ফাঁকা দেখালে বুঝতে হবে ইনক্রিমেন্ট এন্ট্রি মিস হয়েছে আপনি নিকটস্থ হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে ইনক্রিমেন্ট যুক্ত করে নিন। চলতি অর্থ বছরে কারও কারও অফিসের নাম, পদবী, মূল বেতন ইত্যাদি তথ্য দেখাচ্ছে না।

ইনক্রিমেন্ট না লাগার কারণ কি?

নতুন নিয়োগ প্রাপ্ত অথবা একটি বা দুটি ইনক্রিমেন্ট পেয়েছেন অথবা অন্য দপ্তর হতে ট্রান্সফার হয়ে এসেছেন এমন ক্ষেত্রে ইনক্রিমেন্ট শীট ফাঁকা আসতেছে। যাদের ইনক্রিমেন্ট কপি ফাঁকা আসতেছে তাদের ক্ষেত্রে বেতন বৃদ্ধি কার্যকর হয়নি। মোট কথা অনলাইনে আইবাস++ এ বৃদ্ধি প্রাপ্ত বেতন অটো যোগ হয়নি। তাই হিসাবরক্ষণ অফিসে তথ্য যুক্ত করে ম্যানুয়ালি ইনক্রিমেন্ট লাগিয়ে নিন।

কিভাবে বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট লেগেছে কিনা দেখবো?

খুব সহজেই আপনি আপনার মোবাইল বা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করে অনলাইন হতে ইনক্রিমেন্ট দেখে নিতে পারেন। এজন্য আপনার এনআইডি নম্বর এবং ভেরিফিকেশন নম্বর প্রয়োজন পড়বে। আবশ্যিক ভাবে আপনার পে ফিক্সেশনে ব্যবহৃত মোবাইল নম্বরটি একটিভ থাকতে হবে। সহজ স্টেপ: Go to Pay Fixation > পরবর্তী ধাপ>আমি প্রিন্ট নিয়েছি, পড়েছি এবং বুঝেছি তে টিক দিতে হবে>পরবর্তী>ইনক্রিমেন্ট>হ্যাঁ>বেসামরিক>NID Number, Verification No. , Capcha Entry>Login>OK>Verification Code>5352>Validate>ইনক্রিমেন্ট তারিখ সিলেক্ট>Click GO>Increment Sheet>Go bellow to See Basic.

আইবাস++ এ Master Data কি আপডেট করতে হবে?

জি, পে ফিক্সেশনের আপনার বেতন পরিবর্তন হলে আইবাস++ এ অটোপরিবর্তন হওয়ার কথা কিন্তু আপনাকে প্রতিটি ইনক্রিমেন্ট Master Data>Employee Salary Information এ এনআইডি ব্যবহার করে ঢুকে আপডেট করতে হবে। তাই ইনক্রিমেন্ট লাগছে কিনা তা পরীক্ষা করে আইবাস++ এ বেতন ভাতাদি আপডেট করতে হবে। শুধু বেসিক নয়, বাড়ি ভাড়াও আপডেট করতে হবে। Ibas++>Master Data>Salary Information>NID>Basic and House rent> Edit>Update>next and Save ব্যাস হয়ে গেলো Salary info update. এটি আপডেট না করলেও বেতন ভাতাদি এন্ট্রি করার সময় ঠিকই বৃদ্ধিপ্রাপ্ত বেতনই দেখাবে।

সবারই তো অটো ইনক্রিমেন্ট লাগে তাহলে এটি চেক করার প্রয়োজন আছে কি?

অটোমেটিক লাগলেও অটোমেটিক বিষয়টি যেমন সহজতর ঠিক তেমনি কিছুটা জটিলও। অনেক ক্ষেত্রেই দেখা যায় ১০০ কর্মচারীর মধ্যে ২ বা ৩ জনের ক্ষেত্রে অটোমেটিক বিষয়টি কাজ করেনি এটি সার্ভার স্লো বা মাস্টার ডাটায় সমস্যা থাকলেও হতে পারে। তাই প্রতিবারই আপনি ইনক্রিমেন্ট এন্ট্রি চেক করুন এবং সার্ভিস বুকে এন্ট্রি নিশ্চিত করুন।

ইনক্রিমেন্ট পদ্ধতি ২০২২ । ১লা জুলাই তারিখে মোট বেতন বের করার নিয়ম

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

3 thoughts on “Annual Increment Sheet Blank । ইনক্রিমেন্ট এন্ট্রি ও পদবী, বেতন, অফিসের নাম ফাঁকা দেখালে কি করবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *