জাতীয় বেতন কাঠামো ২০১৫ জারি করা হয় ১৫ ডিসেম্বর ২০১৫ তারিখে প্রেক্ষিতে ১৪ ডিসেম্বর ২০১৪ পর্যন্ত যে সকল গনকর্মচারী ইনক্রিমেন্ট প্রাপ্য হয় তাদের সকলকে প্রাপ্য ইনক্রিমেন্ট দেওয়া হয়।

ফলে তারা একই বছর তাদের যোগদানের তারিখ অনুসারে ১টি এবং ১৪ ডিসেম্বর ২০১৫ তারিখে আরেকটি ইনক্রিমেন্ট মোট ২টি ইনক্রিমেন্ট একই বছর প্রাপ্ত হয়।

জাতীয় পে স্কেল ২০১৫ এর অনুচ্ছেদ (ক) এর ১১ এর উপ-অনুচ্ছেদ (২) এর পরিবর্তে নিম্নরূপ উপ-অনুচ্ছেদ (২) প্রতিস্থাপিত হইবে, যথা:

“২) উপ-অনুচ্ছেদ (১) এ যাহা কিছুই থাকুক না কেন ১লা জুলাই, ২০১৫ তারিখ হইতে ৩০ জুন, ২০১৬ তারিখ পর্যন্ত কোন কর্মচারী যে তারিখে বার্ষিক বর্ধিত বেতন প্রাপ্য হইতেন, সেই নির্ধারিত তারিখের পরিবর্তে সকল কর্মচারী একই তারিখে অর্থাৎ ১৫ ডিসেম্বর, ২০১৫ তারিখে বার্ষিক বর্ধিত বেতন প্রাপ্য হইবেন; তবে বার্ষিক বর্ধিত বেতন নির্ধারণ প্রক্রিয়ায় ইতোমধ্যে যে সকল কর্মচারী ১ জুলাই, ২০১৫ তারিখ হইতে ১৪ ডিসেম্বর, ২০১৫ তারিখ পর্যন্ত বার্ষিক বর্ধিত বেতন বাবদ যে অর্থ উত্তোলন করিয়াছেন তাঁহাদের উত্তোলিত অর্থ ফেরত প্রদান করিতে হইবে না এবং যদি কোন কর্মচারী উপরোক্ত সময়ের মধ্যে প্রাপ্যতা অনুযায়ী বার্ষিক বর্ধিত বেতন উত্তোলন না করিয়া থাকেন তিনিও এই সুবিধা প্রাপ্য হইবেন।

১৪ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত বার্ষিক বর্ধিত বেতন প্রাপ্তির গেজেট: ডাউনলোড

আরও দেখুন:

সরকারি কর্মচারীদের মধ্যে যারা প্রশাসন শাখা বা হিসাব শাখায় কাজ করেন তারাই কেবল চাকরি সম্পর্কিত বিধি বিধানগুলো সম্পর্কে ভাল ধারণা রাখেন। অবশিষ্ট ৮০% কর্মকর্তা/ কর্মচারীই সরকারি চাকরির বিধানাবলীবাংলাদেশ সার্ভিস রুলস, হালনাগাদ পেনশন রুলসভ্রমণ বিধি ও প্রাপ্যতা , উৎসব ভাতার প্রাপ্যতা, সরকারি কর্মচারীদের বিনামূল্যে চিকিৎসা সুবিধা বা চিকিৎসা শেষে ব্যয় উত্তোলন, বিভিন্ন ভাতাদির প্রাপ্যতা, বিভিন্ন ধরনের অগ্রিম সুবিধা গ্রহণ, নিয়োগ ও বদলি নীতিমালা, বিভিন্ন ধরনের ছুটি কিভাবে নিতে হয়, বাসা বরাদ্দ বা বাড়ি ভাড়া প্রাপ্যতা, শিক্ষা সহায়ক ভাতা বা রেশন সুবিধা ইত্যাদি সর্ম্পকে ভাল ধারনা রাখেন না। এই ওয়েবসাইটটিতে উপরোক্ত বিষয়গুলো সহজ ভাবে তুলে ধরা হয়েছে। সরল ও প্রাঞ্জল ভাষায় ব্যাখ্যা করা হয়েছে। সাধারণ কর্মচারী যাতে সহজেই ব্যাপার গুলো বুঝতে পারে এবং যদি কোন বিধি বুঝতে সমস্যা হয় তা নিয়ে সরাসরি প্রশ্ন করতে পারেন সে ব্যবস্থা রাখা হয়েছে। কেউ যদি কোন বিধি বা নীতিমালা বুঝতে অসমর্থ হয় তবে আমাদের ফেসবুক পেইজগ্রুপ এবং ইমেইল ঠিকানায় যোগাযোগ করতে পারেন।

প্রতিটি পোস্টের রেফারন্স পোস্টের শেষে “ডাউনলোড” নামের যে লিংক দেওয়া আছে সেখান থেকে সংগ্রহ করে নিতে পারেন। ডাউনলোড ফাইল Google Drive or Box.com এ স্টোর করা আছে। কারও যদি ফাইলটি ডাউনলোড করতে সমস্যা হয় তবে আপনি আপনার নিজের gmail Account এ Login করে নিন। লগইন করার পর ঠিকই ফাইলটি ডাউনলোড হবে। তবুও যদি আপনি রেফারেন্স ফাইল ডাউনলোডে সমস্যায় পড়ে তবে আপনি এডমিনকে alaminmia.tangail@gmail.com এ ফাইলের নাম দিয়ে নক করুন। এডমিন আপনার ইমেইলের উত্তর দিবে।

কিছু কর্মকর্তা/ কর্মচারীদের কাছে সরকারি চাকরির বিধি বিধানের কিছু বইও হয়তো সংগ্রহে আছে কিন্তু তা মূলত সংগ্রহেই মাত্র বের করে পড়ার সময় বা সুযোগ নেই। কারও সময় বা সুযোগ থাকলেও বের করে পড়া পর্যন্ত হয় না। আবার দেখা যায় যে, অসংখ্য বইয়ের মধ্যে একটি সামারি বই চাকরির বিধানাবলীই শুধুমাত্র সংগ্রহ রয়েছে। সরকারি চাকরি সংক্রান্ত অসংখ্যা বই রয়েছে যেগুলো আবার প্রতি বছরই আপডেট হয়ে থাকে আপনি যদি শুধুমাত্র এই ওয়েবসাইটের সাথে যুক্ত থাকেন তবে আপনি সকল আপডেট তথ্যই পেয়ে যাবেন। ব্লগটি ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2996 posts and counting. See all posts by admin

36 thoughts on “পে স্কেল ২০১৫ জারিতে ডাবল ইনক্রিমেন্ট প্রাপ্তির গেজেট।

  • একই বছরে ইনক্রিমেন্ট ২টা, ব্যাখ্যা সঠিক নয়।

  • সঠিকটি তুলে ধরার অনুরোধ রইল।

  • বিএসএস / বিএ এর সার্টিফিকেট দিয়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে এমএলএসএস কাম নৈশ প্রহরী হিসেবে যোগদান করে কি পদোন্নতি হবে ভবিষ্যত। দয়া করে জানালে কৃতার্থ থাকিব।

  • আপনাদের নিয়োগ বিধিটা শেয়ার করুন এবং নিয়োগপত্র শেয়ার করুন। আমি দেখে জানাবো।

  • ১ জুলাই , ২০১৫ হইতে ৩০ জুন, ২০১৬ তারিখ পর্যন্ত কোন কর্মচারী যে তারিখে বার্ষিক বর্ধিত বেতন প্রাপ্য হইতেন , সেই নির্ধারিত তারিখের পরিবর্তে সকল কর্মচারী একই তারিখে অর্থাৎ ১৫ ডিসেম্বর ২০১৫ তারিখে বার্ষিক বর্ধিত বেতন প্রাপ্য হইবেন। যদি কোন কর্মচারী উপরোক্ত সময়ে ১ বছর শাস্তি ভোগের পর তিনি কি এই সবিধা প্রাপ্য হইবেন। উল্লেখ্য যে তিনি উক্ত সময়ে বার্ষিক বর্ধিত বেতন উত্তোলন করেননি। দয়া করে ই-মেলে উত্তর দিবেন।

  • শাস্তি বা সাময়িক বরখাস্ত কালীন সময়ে বার্ষিক ইনক্রিমেন্ট পায় না।

  • যদি কোন কর্মচারী ১৩ জুলাই ২০১৫ তারিখে ইননক্রিমেন্ট সহ টাইম স্কেল পান তারও কি ১৫/১২/১৫ তারিখ আরেকটা ইনক্রিমেন্ট দেয়া হবে।

  • অবশ্যই।

  • Pingback:

  • Pingback:

  • Pingback:

  • যদি ০৯/১১/২০১৬ তারিখে যদি পদোন্নতি হয় তাহলে কি সে ১৫/১২/২০১৫ তারিখ ইনক্রিমেন্ট কি পাওয়া যাবে?

  • 09/11/2015 তে পদোন্নতি হলে তিনি ১৫/১২/২০১৫ তারিখে ইনক্রিমেন্ট পেয়েছেন

  • যাদের চাকুরী ১লা জুলাই (১/৭/২০০৭)তারা কি ১ লা জুলাই ১টি(নিজের পাওনাটি) আবার ১৫/১২/১৫ তে ১টি মোট ২টি ইনক্রিমেন্ট পাবেন?
    নাকি শুধু ১৫/১২/১৫ তে ১টি ইনক্রিমেন্ট পাবেন?
    উত্তরটি জানা খুব জরুরী।

  • জি। অবশ্যই।

  • ১ জুলাই ২০১৫ একটি এবং ১৫/১২/১৫ আরও একটি মোট ২টি প্রাপ্য।

  • আমার যোগদানের তারিখ ০১/১২/২০১০
    আমার সিলেকশন গ্রেড প্রাপ্যতার তারিখ ০২/১২/১৫
    আমি কি ১৫/১২/১৫ তারিখের ইনক্রিমেন্ট পাবনা?
    আমাকে ০১/১২/১৫ তারিখ ইনক্রিমেন্ট দিয়ে পরে ০২/১২/১৫ তারিখ সিলেকশন গ্রেড দিচ্ছে, কিন্তু নির্দেশনা অনুযায়ী আমার ১৫/১২/১৫ তারিখ ইনক্রিমেন্ট পাবার কথা এবং ১/১২/১৫ তারিখ ইনক্রিমেন্ট বাতিলের কথা।
    আমার করনিয় জানালে উপকৃত হতাম।

  • আমার ০৯/১১/২০১৫ তারিখ পদোন্নতি হয়েছে কিন্তু ১৫/১২/২০১৫ তারিখের ইনক্রিমেন্ট যুক্ত হয়নি আমার করনীয় কি?

  • হিসাবরক্ষণ অফিসে কথা বলুন। অবশ্যই হওয়া উচিৎ ছিল। এখনও যুক্ত করা যাবে।

  • ০৯/১১/২০১৫ সালে আমি সাঁট মুদ্রাক্ষরিক হতে ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি হয়। কিন্তু ১৫/১২/২০১৫ -র ইনক্রিমেন্ট আমার বেতনের সাথে যুক্ত হয়নি। তাহলে আমি সাঁট মুদ্রাক্ষরিক হতে ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি হওয়ায় ১৫/১২/২০১৫-র ইনক্রিমেন্ট পাব না?

  • আমি ০৯/১১/২০১৫ তারিখে সাঁট মুদ্রাক্ষরিক হতে ব্যক্তিগত কর্মকতা পদে পদোন্নতি হয় কিন্ত আমার ১৫/১২/২০১৫ ইনক্রিমেন্ট বেতনের সা থে যুক্ত হয়নি। আফিস বলছে আমি ১৫/১২/২০১৫ তারিখে প্রাপ্য ইনক্রিমেন্ট পাবাে না। জানতে চাই। করনীয় কি?

  • আপনি হিসাবরক্ষণ অফিসে কথা বলুন।

  • আপনি হিসাবরক্ষণ অফিসে কথা বলুন।

  • অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিকদের পূর্বের ন্যায় চাকুরীকাল ২ বছর হলে ২টি ইনক্রিমেন্ট প্রাপ্ত হয়, বর্তমানে তা কার্যকর আছে কি? বিশেষ করে পদোন্নতির ক্ষেত্রে তা কার্যকর কি?

  • বর্তমানে তা অকার্যকর আছে।

  • আমি সাঁট-মুদ্রাক্ষরিক হতে ০৯/১১/২০১৫ তারিখে ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি পাই। কিন্তু আমার ব্যাসিক ১৬০০০/- এর সাথে ১৫/১২/২০১৫ তারিখের ইনক্রিমেন্ট যুক্ত না হয়ে সাঁট মুদ্রাক্ষরিক অবস্থায় যে ব্যাসিক ছিল তার সাথে ইনক্রিমেন্ট যুক্ত হয়েছে। পরবর্তীতে ০১/০৭/২০১৬ সালে আমার ব্যাসিকের ইনক্রিমেন্ট যুক্ত হয়ে ১৬৮০০/- হয়েছে। তাহলে পদোন্নতির কারণে কি ১৫/১২/২০১৫ তারিখের ইনক্রিমেন্ট পাবনা?

    আবার আমার জুনিয়র যাঁরা ছিল, আমার পর পদোন্নতি পেয়ে আমার ১ ব্যাসিক এগিয়ে আছে। সমতা করা কি যাবে?

  • পে স্কেলের আগে অসমতা থাকলে সমতা করা যাবে।

  • Pingback:

  • আমিসহ ১৮ জন এক সাথে ২০১৮ সালে ২ ইনক্রিমেন্ট পেয়েছি। আমাদের যথাযর্থ কর্তৃপক্ষের মাধ্যমে পরিক্ষা নেওয়া হয় এবং উতিন্ন হই। ২০২১ সালে পদোন্নতীর পেয়ে ফিক্সিসনের জন্য হিসার রক্ষণ অফিসে সার্ভিস বহি প্রেরণ করি। তার কিছুদিন পর আমাকে জানাই ইনক্রিমেন্ট ফেরত দিতে হবে। কিন্তু বাকি সবাই ফিক্সিসন করে ফেলেছে জেলা হিসাব রক্ষন অফিস থেকে। এখন আমার কি করনিয় দয়া করে যানাবেন…..

  • লিখিত অডিট আপত্তি পেলে ফেরত দিতে হবে। মৌখিক নির্দেশনায় ফেরত দেওয়ার সুযোগ নেই। তবে হ্যাঁ অনেকেই ২টি ইনক্রিমেন্টের আদেশ মোতাবেক পরবর্তীতে আর দুটি ইনক্রিমেন্ট পায়নি।

  • আমার ০৯/১১/২০১৫ তারিখে সাট মুদ্রাক্ষরিক থেকে ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি হয়ে বেতন স্কেল দাঁড়ায় ৮৯০০/- । কিন্তু ২০১৫ পে-স্কেলের পর বেতন নির্ধারন করতে যেয়ে আমার ব্যাসিক দাঁড়ায় ৮৯০০/- এর জায়গায় ১৬০০/- হয়েছে। পে-স্কেল দিয়েছে ১৪/১২/২০১৫। তাহলে কি আমি ৯০০/- এর সুবিধা পাব? জানালে উপকৃত হবো।

  • প্যারাটি অনুগ্রহ করে বিস্তারিত লিখুন। ক্লিয়ার বুঝা যাচ্ছে না।

  • আমার ০৯/১১/২০১৫ তারিখে সাঁট মুদ্রাক্ষরিক থেকে ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি হয়ে বেতন স্কেল ৮০০০/- হয়ে ব্যাসিক দাঁড়ায় ৮৯০০/- । কিন্তু ২০১৫ পে-স্কেলের পর বেতন নির্ধারন করতে যেয়ে প্রথমে সাঁট মুদ্রাক্ষরিক এর পে-ফিক্সেশন করে হয় ব্যাসিক ১৫২১০/- হয়। পরে ব্যক্তিগত কর্মকর্তার পদোন্নতিতে বেতন নির্ধারণে দাঁড়িয়েছে ১৬০০/-। পে-স্কেল দিয়েছে ১৪/১২/২০১৫ তারিখে। কিন্তু আমার ১৪/১২/২০১৫ তারিখের আগে আমি ব্যক্তিগত কর্মকর্তা পদে পদোন্নতি পেয়ে ব্যাসিক হয়েছে ৮৯০০/-। (যার ব্যাসিক হওয়ার কথা ছিল ১৭৬৪০/-) ৮০০০/- এর স্কেল ১৬০০০/- হয়েছে।
    পে-স্কেল ঘোষনার আগে পদোন্নতি হয়ে ব্যাসিক ৮৯০০/- হলে এর সুবিধা কি পাব না? করনীয় কি?

  • আপনার বার্ষিক বেতন বৃদ্ধির তারিখ নভেম্বরে ছিল নাকি ডিসেম্বরে? ইনক্রিমেন্ট তারিখটা কত ছিল?

  • ২০১৫;র ফেব্রুয়ারিতে সাঁটমুদ্রাক্ষরিক ছিল। পরে ২০১৫’ র নভেম্বরে পদোন্নতি হয়। ইনক্রিমেন্ট যথাসময়ে পেয়েছি এবং তা আপনাদের প্রশ্নের -উত্তরে সম্বব হয়েছে। ধন্যবাদ।অর্থ মন্ত্রণালয়ের ০৪/০৪/২০১৬ তারিখের সরকারী ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালী কর্মসূচির পত্রে উল্লেখ আছে ১৫/১২/২০১৫’র আগে যারা পদোন্নতি/সিলেকশন/উচ্চতর গ্রেড পেয়েছে তারা সেই সুবিধা পাবার কথা। কিন্তু ২০১৫’র নভেম্বরে আমি পদোন্নতি পেয়ে আমার ব্যাসিক ৮৯০০/- হয়েছে। পরে ১৪/১২/২০১৫ তারিখে পে-স্কেল ঘোষনা হয়েছে। পে-স্কেল ঘোষনার পর আমার প্রথমে সাঁট মুদ্রাক্ষরিকে ফিক্সেশন করে হয় ১৫২১০/- । পরে ব্যক্তিগত কর্মকর্তা পদে ফিক্সেশন করে ১৬০০০/- হয়।
    এখণ প্রশ্ন হচ্ছে, আমি যে ১৪/১২/২০১৫ তারিখ পে-স্কেল ঘোষনার আগে ৯ নভেম্বরে ২০১৫ পদোন্নতি পেয়ে ব্যাসিক ৮৯০০/- হলো, তার ফিক্সেশন ১৭৬৪০/- হওয়ার তো ছিল। তার কি কোন উপায় বা করনীয় কি?

  • নাই। ১৭৬৪০ হবে না। আমার মতে ঠিক আছে। আপনি যখন মূল বেতনে ধাপ অতিক্রম করবেন তখন নিম্ন ধাপে বেতন ফিক্সশন হবে। ১৭৬৪০ হওয়ার কথা কিভাবে ছিল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *