সর্বশেষ প্রকাশিত পোস্টসমূহ

সরকারি ই-মেইল ব্যবহারে ৩ মাস অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তনের নির্দেশনা ২০২২

সরকারি কর্মকর্তাদের দাপ্তরিক কাজে তথ্য আদান-প্রদানে সরকারি ই-মেইল ব্যবহার নিশ্চিত করণের নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও ইমেইলের পাসওয়ার্ড তিন মাস অন্তর অন্তর নিরাপত্তার সার্থে পরিবর্তনের নির্দেশনা প্রদান করা হয়েছে। পাসওয়ার্ড পরিবর্তনের ক্ষেত্রে পাসওয়ার্ড কেমন হবে? সে বিষয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

লােক প্রশাসন কম্পিউটার কেন্দ্র (পিএসিসি)

www.mopa.gov.bd

স্মারক নম্বর: ০৫.০০.০০০০.২১৭.১৬.০৫২.১৭.২৯ তারিখ: ০৫ আগস্ট ২০২২

বিষয: সরকারি কর্মকর্তাদের দাপ্তরিক কাজে তথ্য আদান-প্রদানে সরকারি ই-মেইল ব্যবহার নিশ্চিত করণ সংক্রান্ত।

সূত্র: স্মারক নম্বর:৫৬.০০.০০০০.০৫৯.০৬.০০১.২১.৬৬, তারিখ: ১৯ জুলাই ২০২২ খ্রি.

উপযুক্ত বিষয় ও সুত্রের পরিপ্রেক্ষিতে জানানাে যাচ্ছে যে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মহােদয়ের সভাপতিত্বে বাংলাদেশ ডিজিটাল টাস্কফোর্সে-এর নির্বাহী কমিটির ০৭ জুলাই ২০২১ তারিখে অনুষ্ঠিত ১১তম সভায় নিম্নোক্ত সিদ্ধান্ত গৃহীত হয়

সিদ্ধান্ত ক্রমিক নং ১১.৭ (ক) “সরকারি কর্মকর্তাদের দাপ্তরিক কাজে তথ্য আদান-প্রদানে সরকারি ই-মেইল ব্যবহার নিশ্চিত করতে হবে”।

ই-মেইল সিস্টেম একটি গুরুত্বপূর্ণ দাপ্তরিক যােগাযােগ মাধ্যম। দাপ্তরিক তথ্যের নিরাপত্তা নিশ্চিতকল্পে তার এবং নিয়ন্ত্রণাধীন দপ্তর/সংস্থা/কর্মকর্তার সকল দাপ্তরিক যােগাযােগে সরকারি ই-মেইল-এর মাধ্যমে করাসহ ইমেইলে স্ট্রং পাসওয়ার্ড (Minimum-8 digits: at least 1 capital letter, 1 small letter, 1 number and 1 special character) ব্যবহার এবং প্রতি তিন মাস অন্তর তা পরিবর্তণের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ/ নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

মাে: আঃ রাজ্জাক সরকার

যুগ্মসচিব

ফোন: ৫৫১০০৫১২

ইমেইল: paccbr@mopa.gov.bd

 

সরকারি ই-মেইল ব্যবহারে ৩ মাস অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তনের নির্দেশনা ২০২২: ডাউনলোড

দাপ্তরিক কাজে তথ্য আদান-প্রদানে সরকারি ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহার সংক্রান্ত।

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *