নিজের এসিআর নিজেই ডোসিয়ারে প্রেরণের জন্য ফরওয়ার্ডিং না করার নির্দেশনা প্রদান করা হয়েছে। গােপনীয় অনুবেদন অনুশাসনমালা যথাযথভাবে অনুসরণ করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে এসিআর ডোসিয়ারে প্রেরণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় নির্দেশনা প্রদান করেছে। এসিআর বিলম্বে প্রেরণের ফলশ্রুতিতে সিআর অধিশাখা/ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষ এসব এসিআরসমূহ ব্যবস্থাপনার ক্ষেত্রে জটিলতার সম্মুখীন হচ্ছে এবং অনেক এসিআর বাতিল হচ্ছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়।

সিআর-৩ শাখা

www.mopa.gov.bd

নং- ০৫.০০.০০০০.১০২.০৬.০০৩.১৪-৪২ তারিখঃ ২৪ মে, ২০২২ খ্রিষ্টাব্দ

বিষয়: গোপনীয় অনুবেদন সিআর অধিশাখা/ডােসিয়ার সংরক্ষণকারীর নিকট যথাসময়ে প্রেরণ।

উপযুক্ত বিষয়ে বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে জানানাে যাচ্ছে যে, মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রীগণ ও সিনিয়র সচিব/সচিবগণ কর্তৃক প্রতিস্বাক্ষরিত এসিআরসমূহ সিআর অধিশাখা/ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট বিলম্বে পৌছাচ্ছে। ফলশ্রুতিতে সিআর অধিশাখা/ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষ এসব এসিআরসমূহ ব্যবস্থাপনার ক্ষেত্রে জটিলতার সম্মুখীন হচ্ছে এবং অনেক এসিআর বাতিল হচ্ছে। এক্ষেত্রে সিআর অধিশাখার নিকট প্রতীয়মান হচ্ছে গােপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০ এর ২.৬.৫ নং অনুচ্ছেদ প্রতিপালনের ক্ষেত্রে একান্ত সচিবগণের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অপরদিকে আরও লক্ষ্য করা যাচ্ছে যে, মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রীগণ ও সিনিয়র সচিব/সচিবগণের একান্ত সচিবদের মধ্যে কেউ কেউ তাঁদের নিজ এসিআর নিজেই অগ্রায়ন করছেন যা গােপনীয় অনুবেদন অনুশাসনমালা অনুযায়ী যথাযথ নয়।।

এমতাবস্থায়, মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রীগণ ও সিনিয়র সচিব/সচিবগণ কর্তৃক অনুস্বাক্ষরিত/প্রতিস্বাক্ষরিত এসিআরসমূহ যথাসময়ে সিআর অধিশাখা/ডােসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষের নিকট প্রেরণে সক্রিয় ভূমিকা নেওয়ার জন্য এবং একান্ত সচিবগণের এসিআর নিজে অগ্রায়ন না করে প্রতিস্বাক্ষরকারী/সংশ্লিষ্ট মন্ত্রণালয় কিংবা বিভাগের প্রশাসন শাখার কর্মকর্তার স্বাক্ষরে অগ্রায়ন করার জন্য অনুরােধ করা হলাে।

(মােঃ তােফাজ্জেল হােসেন)

অতিরিক্ত সচিব (সিআর)

ডােসিয়ার সংরক্ষণকারীর নিকট যথাসময়ে গোপনীয় অনুবেদন প্রেরণের নির্দেশনা ২০২২: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2997 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *