আইবাস++ । পে ফিক্সেশন । ই-ফাইলিং

ডিডিও বিল Forward করেছে কিনা বুঝার উপায়।

সাধারণত বিল সাবমিটের পরই ডিডিও আইডিতে বিল এসে জমা হয়। সাথে সাথেই ডিডিও বিল ফরওয়ার্ড করে না। সকল বিল একসাথে ফরওয়ার্ড করে থাকেন তিনি। তাই ২০ তারিখের পরেই বিল সাবমিট করে ফেলুন, ডিডিও ফরওয়ার্ড করার পর হিসাবরক্ষণ বিল পাস করে দিলেই ইএফটি জেনারেট হবে। ডিডিও বিল ফরওয়ার্ড করলে আপনার মোবাইলে একটি ম্যাসেজ পাবেন,

তবে হ্যাঁ মোবাইলে অনেক সময় ম্যাসেজ আসে না। তবে আপনি আপনার নিজ আইডিতে প্রবেশ করে আপনার বিলে যদি দেখেন যে, টোকেন পড়েছে তাহলে বুঝতে হবে ডিডিও বিল Forward করেছে।

 

১। আপনি আপনার নিজ আইডিতে ঢুকলেই দেখতে পারবেন বিল স্ট্যাটাসে টোকেন নম্বর পড়েছে।

২। ডিডিও বিল ফরওয়ার্ড করলে মোবাইলে একটি নোটিফিকেশন পাবেন।

৩। ডিডিও তার আইডিতে ঢুকেও রিপোর্ট জেনারেট করে দেখতে পারবেন আপনার বিল এজি অফিস পাস করেছে কিনা।

৪। তবে আরও একটি কথা জানা প্রয়োজন যে, ইএফটি জেনারেট হলেও বাংলাদেশ ব্যাংক হতে নিজ ব্যাংক একাউন্টে বেতন বিল ট্রান্সফার হতে সময় ১- ১০ তারিখ পর্যন্ত সময় নেয়।

যদি এডভাইস সেন্ট দেখায় তবে বুঝতে হবে এজি অফিস বিল পাশ করেছে।

যদি EFT File Transmitted হয় তাহলে বুঝবেন বাংলাদেশ ব্যাংক হতে আপনার ব্যাংক একাউন্টে ক্রেডিট রিকুয়েস্ট পাঠানো হয়েছে।

আপনার বিলটি Bill Cancelled হলে সে স্ট্যাটাসটিও আপনাকে দেখাবে। শেষ কথা আপনার নিজ আইডি হতেই আপনি দেখে নিতে পারেন আপনার দাখিলকৃত বিলের অবস্থা।

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *