১৬ আগস্ট ২০২২–প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটীরে জনপ্রতি যাত্রীভাড়া ২.৩০ টাকা হতে ০.৭০ টাকা বৃদ্ধি করে ৩.০০ টাকা নির্ধারণ করা হয়েছে এবং প্রথম ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রীভাড়া ২.০০ টীকা হতে ০.৬০ টাকা বৃদ্ধি করে ২.৬০ টীকা নির্ধারণ করা হয়েছিল। আজ নৌপথে পুন: ভাড়া নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (নৌরুট, পারমিট, সময়সূচি ও ভাড়া নির্ধারণ) বিধিমালা, ২০১৯ এর বিধি ২৭ মােতাবেক সরকার নৌযানে যাত্রী পরিবহনের জন্য কিলােমিটার প্রতি সর্বোচ্চ ও সর্বনিম্ন যাত্রীভাড়া পুনঃনির্ধারণের লক্ষ্যে বিআইডব্লিউটিএ’র প্রস্তাবের পরিপ্রেক্ষিতে নিম্নরূপভাবে যাত্রীভাড়া পুনঃনির্ধারণ করল সরকার।

প্রথম ১০০ কিলােমিটার দূরত্বের জন্য প্রতি কিলােমিটারে জনপ্রতি যাত্রীভাড়া ৩.০০ টাকা হতে ০.১৫ টাকা হ্রাস করে ২.৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রথম ১০০ কিলােমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলােমিটারে জনপ্রতি যাত্রীভাড়া ২.৬০ টাকা হতে ০.১৫ টাকা হ্রাস করে ২.৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে এবং  জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ৩৩ টাকা হতে ৩ টাকা হ্রাস করে ৩০ টাকা নির্ধারণ হয়েছে।

বাস ভাড়া কমানো হয়েছে ৫ পয়সা (প্রতি কি:মি:) / নৌপথে প্রতি কি:মি: ১৫ পয়সা কমানো হল।

নৌপরিবহনে ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন জারি

নৌযানে যাত্রী পরিবহনে ভাড়া পুনঃনির্ধারণ ২০২২ । ১৫ পয়সা হ্রাস করে নতুন রেটের প্রজ্ঞাপন জারি

জনস্বার্থে ০১-০৯-২২ খ্রি. তারিখ হতেই এ আদেশ কার্যকর হবে।

নৌপথে বর্তমান সর্বশেষ কি: মি: প্রতি ভাড়া নির্ধারণ ২০২২

  1. প্রথম ১০০ কিলােমিটার দূরত্বের জন্য প্রতি কিলােমিটারে জনপ্রতি যাত্রীভাড়া ৩.০০ টাকা হতে ০.১৫ টাকা হ্রাস করে ২.৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
  2. প্রথম ১০০ কিলােমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলােমিটারে জনপ্রতি যাত্রীভাড়া ২.৬০ টাকা হতে ০.১৫ টাকা হ্রাস করে ২.৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে এবং
  3. জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ৩৩ টাকা হতে ৩ টাকা হ্রাস করে ৩০ টাকা নির্ধারণ হয়েছে।

নতুন ভাড়া কবে থেকে কার্যকর?

০১-০৯-২০২২ তারিখ হতেই কার্যকর – জনস্বার্থে পুনঃনির্ধারিত এ ভাড়া ০১-০৯-২০২২ তারিখ রাত ১২:০০ টার পর হতে কার্যকর হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (নৌরুট, পীরমিট, সময়সূচি ও ভাড়া নির্ধারণ) বিধিমালা, ২০১৯ এর বিধি ২৭ মোতাবেক সরকার নৌযানে যাত্রী পরিবহনের জন্য কিলোমিটার প্রতি সর্বোচ্চ ও সর্বনিম্ন যাত্রীভাড়া পুনঃনির্ধারণের লক্ষ্যে গঠিত কমিটির সুপারিশের আলোকে বিআইডব্লিউটিএ’র প্রস্তাবের পরিপ্রেক্ষিতে নিম্নরূপভাবে যাত্রীভড়িী পুনঃনির্ধারণ করল।

নৌযানে যাত্রী পরিবহনে ভাড়া পুনঃনির্ধারণ ২০২২ । প্রতি কি:মি: ৬০ পয়সা বৃদ্ধি